অর্থনীতি

অল্প রোজগার করেও কম বয়সে কোটিপতি হওয়ার সহজ উপায়, বিশ্বাস না হলে প্রমান দেখুন।

Adv

কোটিপতি হওয়ার স্বপ্ন থাকে অনেকেরই কোটিপতি হওয়ার সহজ উপায় খুঁজতে থাকেন, কিন্তু তা পূরণ করা খুব সহজ কাজ নয়। না না লটারিতে পুরস্কার জিতে কোটি টাকা অর্জনের কথা হচ্ছে না। সঞ্চয় করে জমানোর বিষয়ে জানানো হচ্ছে। অনেকেই ভাববেন কোটি টাকা সঞ্চয়ের ভাবনা দূরে থাকুক, কারণ তা কখনোই সম্ভব নয়। এটা ভুলেও ভাববেন না। সঞ্চয়ের ক্ষেত্রেও নির্দিষ্ট নিয়ম থাকে। তা মেনে চললে কমে বয়সেই কোটি টাকা থাকবে আপনার ব্যাংক একাউন্টেও। সেই বিষয়েই আজকে এই প্রতিবেদনে জানানো হচ্ছে। সঞ্চয়ের জন্য কোন কোন দিকে লক্ষ্য রাখতে হবে?

কোটিপতি হওয়ার সহজ উপায় কিছু উপায় দেখে নিন।

কমে বয়সে শরীর যে কোনো কাজ করতে সক্ষম থাকে, বয়সকালে শরীর সেই সকল কাজ না ও করতে পারে। তাই অল্প বয়স থেকেই কাজ করার পাশাপাশি সঞ্চয় করা প্রয়োজন। যাতে পরবর্তী সময়ে কোনো সমস্যা হলে মোকাবিলা করা যায়। সুখে দিনযাপন করা যায়। তাই প্রয়োজন প্রতিদিন অল্প হলেও টাকা সঞ্চয় করার। এখন দেখে নেওয়া যাক অল্প বয়সে কোটিপতি হওয়ার সহজ উপায় গুলি কি কি?
১) কাজের প্রতি দায়বদ্ধতা-
কোনো কাজই ছোটো নয়। মনোযোগ সহকারে এবং ভালোবেসে যে কোনো কাজ করলেই ভবিষ্যতে সফল হওয়া যাবে। যতই সময় লাগুক না কেন। কাজের মাধ্যমে রোজগার করাটা যেহেতু জরুরি, ধৈয রেখে কাজ করতে হবে। কোটিপতি হওয়ার সহজ উপায় গুলি কাজে লাগালেও ধৈর্য ধরতে হবে।

Ad

২) লক্ষ্য স্থির করুন-
সফলতা পাওয়ার জন্য প্রয়োজন লক্ষ্য স্থির করা। এটি এমন একটি বিষয় যা সফল হতে সাহায্য করবে। যদি লক্ষ্য অস্পষ্ট হয়, তাহলে সফলতা পাওয়া যাবে না।
৩) সঞ্চয় করুন-
যে কোনো কাজ করার আগে পরিকল্পনা করতে হবে। সেটা আদৌ ঠিক কিনা তা ভাবতে হবে। তারপর পা বাড়াতে হবে। কতটা সঞ্চয় করতে হবে? তা ভাবুন। যাতে করে ভবিষ্যতে আর্থিক পরিস্থিতি টালমাটাল হলেও কিছু মাস চালানো সম্ভব হবে।

৪) অর্থ উপার্জনের দিকগুলি কি কি হতে পারে? চিন্তা করুন- শুধুমাত্র একটি চাকুরীর আশায় বসে থাকবেন না। তাহলে কখনো ভবিষ্যতের জন্য মোটা অর্থ সঞ্চয় করা সম্ভব হবে না। ব্যাংক ব্যালেন্স বাড়াতে হলে চাকরির পাশাপাশি অন্য কাজ করুন। প্রয়োজনে যে কাজটি পূর্বের তুলনায় ভালো বেতন দেবে, তাতে যোগদান করতে পারেন।

৫) বয়সের হিসেব করে সঞ্চয় করুন- জীবনের প্রতিটি পদে পদে সমস্যা, বাঁধা বিপত্তি আসবেই, তা মোকাবিলা করতে শিখতে হবে। তেমনই বয়সের হিসেব করে সঞ্চয় করা যাবে। যেমন ধরুন ২৫ বছর বয়সে x অঙ্কের টাকা সঞ্চয়, ৩৫ বছর বয়সে y অঙ্কের টাকা সঞ্চয়। তার জন্য সৎ পথে থেকে যে কোনো কাজ করতে হবে।

৬) অর্থের হিসেব রাখুন- কোটিপতি হওয়ার সহজ উপায় এর মধ্যে কোথায়, কখন, কিভাবে কত টাকা খরচ করছেন, তার হিসাব রাখতে শিখুন। তাহলেই বোঝা যাবে সঞ্চয় কতটা করা যাবে। হিসেব না করে অর্থ ব্যয় করলে কখনোই ধনী হওয়া সম্ভব নয়। বরং পরবর্তীকালে ঋণ বা ধারে জীবন কাটাতে হবে।

বেসরকারি হচ্ছে SBI, PNB, Canara Bank, Indian Bank, Bank of Baroda এবং Union Bank? কি জানালো কেন্দ্র সরকার।

৭) অতিরিক্ত এবং অপ্রয়োজনীয় জিনিস কিনবেন না- কাজ করবেন, তার মাধ্যমে টাকা রোজগার করবেন মানেই যে অর্থ নষ্ট করতে হবে তা নয়। অতিরিক্ত বা অযথা কোনো জিনিস কেনা হলে তাতে টাকা শুধু শুধুই ব্যয় হয়। এই অভ্যাস দূর না করলে ধনী হওয়া সম্ভব নয়। অনেকেই আছেন মোবাইল থাকতেও দামী মোবাইল বা অযথা পোশাক আশাক কিনে পয়সা নষ্ট করেন। এটা তাদের নিজস্ব চিন্তা ভাবনা যদিও। তাও এইভাবে ব্যয় করলে পরিবারে আর্থিক ক্ষতি নেমে আসতে পারে। এমনকি ব্যাক ব্যালেন্সও বাড়বে না। তবে সাধারণ কিছু শখ মেটানো যেতে পারে।

৮) ভেবে চিন্তে বিনিয়োগ করতে হবে- অনেকেই আছেন ধনী হওয়ার জন্য বিনিয়োগ করে থাকেন। কিন্তু ইনভেস্ট করলেই ব্যাংক ব্যালেন্স বাড়বে তা নয়। এক্ষেত্রেও ভেবে চিন্তে কাজ করতে হয়। না হলে আর্থিক ক্ষতির মুখে পড়তে হবে। যেমন কোন ব্যবসায় ইনভেস্ট করার আগে লভ্যাংশের দিকটি ভাবতে হবে।

৯) একই মানসিকতার মানুষের সঙ্গে থাকুন- এমন অনেকেই আছেন অন্যের সফলতা দেখে হিংসে করে থাকেন। কিন্তু বুঝতে দেবে না। কিংবা তাদের সঙ্গে আপনার লক্ষ্য এর মিল থাকে না। এই ধরনের মানুষকে এড়িয়ে চলাই ভালো। বদলে সাফল্যকে ছুঁতে চান। তা জন্য দৃঢ়তা রয়েছে মনে, তাদের সঙ্গে মেশা প্রয়োজন। এতে করে লক্ষ্য স্থির করে এগিয়ে যাওয়া সম্ভব।

রিজার্ভ ব্যাংক এর তরফে দেশের নাগরিকদের জন্য এই গুরুত্বপূর্ণ ঘোষণা করা হল, দেখুন।

১০) ছোটখাটো ব্যবসা শুরু করুন-কোটিপতি হওয়ার সহজ উপায় গুলির মধ্যে এটি অন্যতম। একটি চাকরি বা কাজে আটকে থাকবেন না। যদি চাকুরিজীবী হন, তাহলে সময় বার করে ছোটখাটো ব্যবসা শুরু করতে পারেন। তাতে করে ব্যবসায় পুঁজি বিনিয়োগের জন্য লোন নিতেও হবে না। আর পরিকল্পনামাফিক ব্যবসা শুরু করে এগিয়ে যাওয়ার মাধ্যমে ভবিষ্যতে ব্যবসার পরিসর বাড়বে।
বিশেষ দ্রষ্টব্যঃ উপরের কোটিপতি হওয়ার সহজ উপায় গুলি লেখকের নিজস্ব মতামত। এর সঙ্গে অন্য ব্যক্তির মতামতের মিল নাও থাকতে পারে।
কোটিপতি হওয়ার সহজ উপায় সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(98) ""