গুরুত্বপূর্ণ খবর

Aadhaar Card Update – আধার কার্ড নিয়ে নতুন নিয়ম, না জানলে অযথা হয়রানি হবে।

Adv

বর্তমানে আধার কার্ড ব্যক্তির জরুরি নথিপত্রগুলির মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ। তাই Aadhaar Card Update এর প্রয়োজন। বিভিন্ন নথিপত্রের সঙ্গে লিংক করা থেকে শুরু করে পরীক্ষাকেন্দ্রেও আধার কার্ড চেক করা হয়। এই কার্ড লিংক করা না থাকলে রেশন তোলার সুবিধাও পাওয়া যাবে না। সম্প্রতি UIDAI এর তরফে জানানো হয়েছিল, ব্যক্তির আধার কার্ড ১০ বছর পুরোনো হলে আপডেট করতে হবে, না হলে পরে সমস্যায় পড়তে হতে পারে। কিন্তু আধার কেন্দ্রে কার্ডের কোনো তথ্য আপডেট করতে হলে খরচ হয় সামান্য টাকা। তবে চলতি বছরে এই দিক থেকে সুবিধা পেতে চলেছেন কার্ডধারীরা।

Aadhaar Card Update কীভাবে করবেন?

আমরা সকলেই জানি, Aadhaar Card Update করতে হলে বা সংশোধন করতে হলে (নাম, ঠিকানা, বয়স ইত্যাদি) নিকটবর্তী আধার কেন্দ্রে যেতে হয়। সেক্ষেত্রে খরচ হয় মাত্র ৫০ টাকা। এবার আর এই টাকা খরচ করতে লাগবে না। তবে সেই সুবিধা পাওয়া যাবে সীমিত সময়ের জন্য। তাই আধার কার্ড ১০ বছরের পুরোনো হলে এখনই নিকটবর্তী আধার কেন্দ্রে গিয়ে আপডেট করতে পারেন। যদিও এই কাজ বাড়িতে বসে অনলাইনেই করা সম্ভব। কিন্তু অফলাইনে তথ্য আপডেট করতে হলে তা বাড়িতে বসে করা যাবে না।

Ad
Best Investment Plan (সবচেয়ে ভালো বিনিয়োগ স্কিম)

কত দিনের জন্য অনলাইনে বিনামূল্যে আপডেটের সুবিধা মিলবে?
অনলাইনে ১৫ মার্চ থেকে ১৪ জুন বিনামূল্যে আধার আপডেট করা যাবে।
অনলাইনে Aadhaar Card Update পদ্ধতি-
১) UIDAI বা আধারের অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে।অফিশিয়াল ওয়েবসাইট লিংক-
https://ssup.uidai.gov.in/ssup/
২) এরপর login করতে হবে। ১২ সংখ্যার আধার নম্বর এবং ক্যাপচা কোড বসাতে হবে।

জমি, বাড়ির দলিলে এবার করতে হবে আধার লিঙ্ক, কেন্দ্রের নতুন ফরমান জারি।

৩) ‘Second OTP’ বাটনে ক্লিক করতে হবে। তাহলেই রেজিস্ট্রার্ড মোবাইল নম্বরে ওটিপি পাঠানো হবে। সেই ওটিপি দিতে হবে।
৪) সার্ভিস ট্যাবে ‘Update Aadhar Online’ বাটনে ক্লিক করতে হবে। এরপর ‘Proceed to Update Aadhaar’ এ ক্লিক করতে হবে। যে তথ্যটি আপডেট করতে চাইবেন, তাতে ক্লিক করতে হবে।

রেশন ব‍্যবস্থায় বড় পরিবর্তন, কবে থেকে এই নতুন নিয়ম চালু হচ্ছে! জেনে নিন।

সেই তথ্যের জন্য ডকুমেন্ট আপলোড করলেই তথ্য সংশোধন করা যাবে। তথ্য সংশোধন করার পর অফিশিয়াল ওয়েবসাইট থেকে আধার কার্ড ডাউনলোড করা যাবে। উল্লেখ্য, আধার কার্ড ও প্যান কার্ডের লিংকের সময়সীমা আগামী ৩০ জুন, ২০২৩ তারিখ পর্যন্ত বাড়ানো হয়েছে। কিন্তু দুটি কার্ডের তথ্যে অমিল থাকলে লিংক করা যাবে না।

সকল নাগরিকদের জন্য জরুরি বার্তা, খুব শীঘ্রই রেশন কার্ডের নিয়মে পরিবর্তন আনছে সরকার।

তাই এই সময়ের মধ্যে আধার কার্ডে যদি তথ্য ভুল থাকে, তা সংশোধন করতে পারেন। সেক্ষেত্রে আপডেট একেবারেই বিনামূল্যে করা যাবে। এরপর আধার ও প্যান লিংকও করা যাবে।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

One Comment

  1. How I will do new Aadhar card. I am citizens India. Inhabitants West Bengal. I don’t have Aadhar card. Now my age 37.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(99) ""