চাকরির প্রস্তুতি

Primary TET Certificate – প্রাইমারি টেট পাস করেছেন? সার্টিফিকেট পেতে এখনই ক্লিক করুন।

Adv

Primary TET Certificate এর দাবি নিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন পরীক্ষার্থীরা। সেই Primary TET মামলার শুনানি হয়েছে কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে। শিক্ষক নিয়োগ দুর্নীতি সহ বহু গুরুত্বপূর্ণ মামলা চলছে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে। একের পর এক নয়া নির্দেশকা জারি করছেন বিচারপতি। এবার প্রাইমারি টেট সংক্রান্ত মামলার শুনানিতে বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন, প্রাইমারি টেট পাস সার্টিফিকেট (Primary TET Certificate) কেন পরীক্ষার্থীদের দেওয়া যাচ্ছে না?

Primary TET Certificate

সওয়াল- জবাব চলার পরে প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে জানানো হয়, আগামী ৩০ এপ্রিল ২০২৩- এর মধ্যে Primary TET Certificate তুলে দেওয়া হবে। ২০১৪ সালের প্রাইমারি টেট দিয়ে যারা পাস করেছিলেন, সেই সমস্ত পরীক্ষার্থীরা এখনো পর্যন্ত টেট সার্টিফিকেট হাতে পাননি। আর সেই দাবি নিয়েই তারা কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন।

Ad

ডিএ আন্দোলনের মাঝেই সরকারি কর্মীদের জন্য নতুন নির্দেশিকা, নবান্নের ঐতিহাসিক সিদ্ধান্ত।

হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে এই TET সংক্রান্ত মামলার শুনানি হয়। সেখানে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পালের উদ্দেশ্যে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের মন্তব্য, আমার নির্দেশকে চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে যাচ্ছেন। সেখানে ৩০ লাখ টাকা খরচ করে আইনজীবী নিয়োগ করছেন। অথচ প্রাইমারি টেট পাস করেছেন যারা, তাদের সার্টিফিকেট দেওয়া হচ্ছে না।

২০১৪ সালের প্রাইমারি টেট পাস পরীক্ষার্থীদের সার্টিফিকেট না দেওয়ার কারণ হিসেবে প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে ব্যয়বহুল খরচের কথাটি তুলে ধরা হয়। আর তখনই বিচারপতি গঙ্গোপাধ্যায় ওই মন্তব্য করেন। এরপরেই প্রাথমিক শিক্ষা পর্ষদের (WBBPE) বর্তমান সভাপতি গৌতম পাল জানান, আগামী ৩০ এপ্রিল ২০২৩- এর মধ্যে প্রাথমিক টেট পাস (Primary TET Certificate) পরীক্ষার্থীদের হাতে সার্টিফিকেট তুলে দেওয়া হবে।

মামলার শুনানিতে বিচারপতি গঙ্গোপাধ্যায় প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পালের উদ্দেশ্যে এও মন্তব্য করেন, মানিক ভট্টাচার্যের জুতোয় পা গলাবেন না অর্থাৎ পর্ষদের প্রাক্তন সভাপতি এবং বিধায়ক মানিক ভট্টাচার্য্য বর্তমানে জেলবন্দি। তার বিরুদ্ধে ভুরি ভুরি দুর্নীতির অভিযোগ রয়েছে। আর সেই বিষয়েই তিনি গৌতম পালের উদ্দেশ্যে এই মন্তব্য করেন।

সাম্প্রতিক রাজ্যে প্রাইমারি টেট পরীক্ষা নেওয়া হয়েছে। সম্পূর্ণ নির্বিঘ্নে সেই TET পরীক্ষা সম্পন্ন হওয়ার পরে রেজাল্ট প্রকাশ করা হয়েছে পর্ষদের তরফে। এইবারের প্রাইমারি টেট নিয়ে যাতে আগের মত কোনো ধরনের অভিযোগ না ওঠে, সেই দিকে গুরুত্ব দিয়ে নজর রেখেছিল পর্ষদ। পরীক্ষার্থীদের রেজাল্ট প্রকাশ হওয়ার পরে কোনো বিষয়ে প্রশ্ন থাকলে, সেই প্রশ্নের সমাধান করারও পথ দেওয়া হয়েছে পর্ষদের পক্ষ থেকে।

প্রাইমারি টেট পরীক্ষা হয়ে যাওয়ার পর রেজাল্ট আউটের পরবর্তী ধাপে পর্যায়ক্রমে বিভিন্ন প্রক্রিয়া শুরু হয়েছে। নিয়োগ দুর্নীতি কান্ডের একাধিক মামলা চলছে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে। সেই সমস্ত মামলার শুনানিতে বিচারপতি গঙ্গোপাধ্যায় নতুন নতুন নির্দেশ জারি করছেন। বহু চাকরি বাতিল হয়েছে। আগামী দিনে আরো চাকরি বাতিল হবে কিনা সেই বিষয়টি এখনো পর্যন্ত স্পষ্ট নয়।

2023 সালে বন্ধন ব্যাংকে মাধ্যমিক পাশে কর্মী নিয়োগ, বেতন 57,000.

তবে সামগ্রিক পরিস্থিতিতে যারা এই মুহূর্তে সরকারি চাকরি করছেন, বিশেষ করে শিক্ষক- শিক্ষিকারা, তারা আশঙ্কার মধ্যে রয়েছেন। কখন কি নির্দেশ দেয় আদালত? এদিকে বাম আমলের নিয়োগ দুর্নীতিও ধীরে ধীরে প্রকাশ্যে আসতে শুরু করেছে। আর তা নিয়েই বর্তমানে রাজ্য রাজনীতি একেবারে সরগরম হয়ে উঠেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(100) ""