প্রকল্প

PMAY Scheme – ব্যাংক একাউন্টে 1 লক্ষ 30 হাজার ঢুকবে। কারা ও কিভাবে এই টাকা পাবেন?

Adv

কেন্দ্র সরকার দেশের জনগনের জন্য একের পর এক নতুন প্রকল্প (PMAY Scheme) নিয়ে এসেছে। আজ আপনাদের সাথে কেন্দ্র সরকারের এমন একটি প্রকল্প নিয়ে আলোচনা করবো যে প্রকল্পের মাধ্যমে আপনার পেয়ে যাবেন 1 লক্ষ 30 হাজার টাকা। আপনি যদি একজন ভারতীয় নাগরিক (Indian Citizen) হয়ে থাকেন আপনিও এই প্রকল্পে আবেদন করলে 1 লক্ষ 30 হাজার টাকা পাবেন।

Get 1 Lakh 30 Thousand Rupees On PMAY Scheme.

এই টাকা পেতে কোনো রকমের শিক্ষাগত যোগ্যতা লাগবে না। নারী পুরুষ সকলেই এখানে আবেদন জানিয়ে টাকা পাওয়ার সুযোগ পেয়ে যাবেন। আমরা আপনাদের যে প্রকল্পের ব্যাপারে কথা বলব সেই প্রকল্পের নাম হল প্রধানমন্ত্রী আবাস যোজনা (PM Awas Yojana 2024). এই যোজনার নাম অনেকেই শুনেছেন। তবে অনেকেই এই প্রকল্পে কত করে টাকা দেওয়া হয় এবং কিভাবে আবেদন করবেন এই সব ব্যাপারে জানেন না তাদের জন্যে এই প্রতিবেদন।

PMAY Scheme Money Status Check

এই আবাস যোজনায় মোট 3টি কিস্তির মাধ্যমে 1 লক্ষ 30 হাজার টাকা দেওয়া হয়। প্রথম কিস্তিতে (PMAY Scheme Installment) 60 হাজার টাকা দ্বিতীয় কিস্তিতে 50 হাজার টাকা। এছাড়াও এখানে NRGS এর মাধ্যমে আরো 100 টি মেইন্টেন্স বাবদ 21000 টাকা দেওয়া হবে এবং এর সাথে আরো 12 হাজার টাকা দেওয়া হবে। সব মিলিয়ে এখানে মত 1 লক্ষ 30 হাজার টাকা দেওয়া হবে।

Intent Of PMAY Scheme

দেশের সাধারন মানুষদের কথা ভেবেই এই প্রকল্প চালু করেছে কেন্দ্র সরকার। যাদের বাড়ি ঘর নেই বা ঘর বাড়ির সমস্যা আছে তারা বাড়ি করতে চাইছেন কিন্তু টাকা পয়সার অভাবে করতে পারছেন না, তারা এই PMAY Scheme আবেদন করলেই বাড়ি ঘর তৈরির জন্য টাকা পেয়ে যাবেন কেন্দ্রের তরফ থেকে। ভারতীয় জনসাধারণকে এই প্রকল্পের মাধ্যমে টাকা দিয়ে আর্থিক ভাবে সাহায্য করাই এই প্রকল্পের মুল লক্ষ্য।

PMAY Scheme 2024 Apply Process

1) এই PMAY Scheme আবেদন জানাতে গেলে আবেদনকারীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে।
2) এখানে আবেদন জানাতে হলে যে ইনকাম সার্টিফিকেট (Income Certificate) বানাবেন সেখানে বার্ষিক ইনকাম অবশ্যই দরিদ্র সীমার নিচে দেখাতে হবে।
3) যদি কেউ এই প্রকল্পে আগে আবেদন করে থাকেন এবং তার টাকাও পেয়ে থাকেন তাহলে সেই ব্যক্তি আর আবেদন করতে পারবেন না।
4) পরিবারের যে কোনো একজন মহিলা অথবা পুরুষ এই প্রকল্পের জন্যে আবেদন জানাতে পারবেন।

PMAY Scheme Apply Documents

1) আবেদনকারীর পরিচয় পত্র যেমন – Aadhaar Card, Voter ID Card, Ration Card.
2) পাসপোর্ট সাইজ ফোটো।
3) ব্যাংকের পাশ বই।
4) আবেদনকারীর নিজের বা পরিবারের জব কার্ড (Job Card).

Krishak Bandhu (কৃষক বন্ধু)

PMAY Scheme Online Or Offline Apply Process

এইখানে অনলাইন অথবা অফলাইন দুই ভাবেই আবেদন করা যায়। অফলাইনে আবেদন জানাতে গেলে পঞ্চায়েত থেকে আবেদনপত্র সংগ্রহ করে সেটি ফিলাপ করে প্রয়োজনীয় নথি দিয়ে পঞ্চায়েতেই জমা দিতে হবে। তারপরে আপনার লিস্টে (PMAY Scheme List 2024) নাম আসলে আপনার বাড়িতে লোক আসবে এবং আপনাকে সিলেক্ট করে আপনার ব্যাংক একাউন্টে ধাপে ধাপে টাকা পাঠিয়ে দেবে।

প্রত্যেক মহিলা পাবেন আরো 1000 টাকা। আবেদন করুন মুখ্যমন্ত্রী মহিলা সম্মান যোজনা প্রকল্পে।

অনলাইনে আবেদন জানাতে চান তাহলে www.pmaymis.gov.in ওয়েবসাইটে গিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে পারবেন। অনলাইনের মাধ্যমে রেজিস্ট্রেশন করে আবেদন জানাতে হবে। পরবর্তীকালে আপনার লিস্টে নাম আসলো কিনা বা আপনার স্ট্যাটাস চেক (PM Awas Yojana Status) করার জন্য আপনি অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনে ID দিয়ে চেক করে দেখতে পারবেন।
Written by Ananya Chakraborty.

বেকার ছেলে মেয়েদের 5 লাখ টাকা দিচ্ছে রাজ্য সরকার। এইভাবে আবেদন করলে ভোটের আগে টাকা পাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(107) ""