প্রকল্প

এবার রেশন কার্ড ছাড়াই মিলবে BPL কার্ডের মতো রেশন সামগ্রী, ভোটের আগে বিরাট ঘোষণা।

Adv

আপনার রেশন কার্ড নেই কিন্তু আপনি রেশন নিতে চাইলে, এখন তা সম্ভব। এবং তা ও আবার বেশি রেশন সামগ্রী। শুনে অবাক লাগলেও এই কথা একেবারে সত্যি। এখন রেশন কার্ড না থাকলেও আপনি সরকারি চিনি, গম, চাল নেবার সুবিধা পেতে পারেন।

রেশন কার্ড ছাড়াই মিলবে প্রচুর দ্রব্য, কীভাবে দেখুন।

তবে পশ্চিমবঙ্গে নয়, এই নিয়ম পাইলট প্রজেক্ট হিসেবে চালু হচ্ছে প্রতিবেশী রাজ্যে। তবে আশার কথা হলো জাতীয় খাদ্য প্রকল্পের এই প্রজেক্ট সফল হলে সারাদেশে চালু হতে পারে। কেন্দ্রীয় খাদ যোজনার দৌলতে উত্তরপ্রদেশ সরকারের মানুষদের সাহায্যার্থে একটি পোর্টাল চালু করেছে।

Ad

Ration Card এ রেশন দেওয়ার নিয়ম বদল, এবার থেকে কোন কার্ডে কি কি পাবেন, জেনে নিন।

পোর্টালটি হলো- https://familyid.up.gov.in, এই সাইটটিতে গিয়ে যেসব ব্যক্তির রেশন কার্ড নেই এবং জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্পের জন্য যারা যোগ্য নন সেইসব পরিবারগুলিও বিনামূল্যে বা সরকারি দামে রেশন পেয়ে যাবেন। এবং সেখানে APL বা BPL এর কোটা নেই। সবাই সমান রেশন পাবেন।

উত্তরপ্রদেশ সরকার ঘোষণা করেছে, নতুন লঞ্চ হওয়া এই এই পোর্টালের মাধ্যেমে মানুষের ID তৈরি করা হবে। সেই ID রেশন পাওয়া ছাড়া, অন্যান্য কাজেও লাগবে। যেমন জন্ম শংসাপত্র বা বার্থ সার্টিফিকেট পাওয়ার জন্য এই কার্ড ব্যবহার করা যাবে।

পোর্টালে আবেদন সম্পূর্ণ রূপে ঘরে বসেই মোবাইলের মাধ্যমে অনলাইনে করা যেতে পারে। এখান থেকে প্রাপ্ত ID এর মাধ্যমে উত্তরপ্রদেশের মানুষরা আরো সহজে বিভিন্ন সরকারি স্কিমগুলি অ্যাক্সেস করতে পারবেন এবার থেকে।

এই ID তৈরীর মাধ্যমে যোগী সরকার প্রতিটি পরিবারকে একটি ইউনিক পরিচয় পত্র প্রদান করবে। পরবর্তীতে এই ID থেকে একটি সরকারি ডেটাবেস তৈরীর পরিকল্পনা রয়েছে উত্তরপ্রদেশ সরকারের বলে জানানো হয়েছে।

এই স্কিমের মাধ্যমে মাসে কিছু পরিমাণ টাকা জমিয়ে এককালীন ৪ লক্ষ টাকা রিটার্ন পান।

যোগী সরকারের এই উদ্যোগ উত্তরপ্রদেশের সাধারণ মানুষদের মুখে যে হাসি ফোটাবে, তা আর বলার অপেক্ষা রাখে না। এবার এটাই দেখার এই প্রকল্প কতটা সফল হয়, আর জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্পে স্থান পায় কিনা।
এই ধরণের সরকারি প্রকল্পের খবর পেতে আমাদের ওয়েবসাইট প্রতিদিন ফলো করুন।

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(102) ""