গুরুত্বপূর্ণ খবর

PVC Aadhaar Card – চালু হলো নতুন ধরনের আধার কার্ড। সরকারি নিয়ম মেনে সবাই কিভাবে পাবেন?

Adv

ভারতীয় নাগরিকদের আধার কার্ড (PVC Aadhaar Card) প্রধান পরিচয়পত্র হিসেবে ব্যবহার করা হয়। বর্তমানে যাবতীয় যত কাজ আছে সেই সব কাজ করতে আধার কার্ড লাগে। ব্যাঙ্ক account খোলা থেকে প্রকল্পের সুযোগ সুবিধা পাওয়া, ঠিকানার প্রমান পত্র হিসেবে আধার কার্ড ব্যবহার করা হয়। তাই আধার কার্ড যদি হারিয়ে যায় বা কোন কারনে নষ্ট হয়ে যায় তাহলে খুব সমস্যায় পড়তে হয় সাধারন মানুষদের। এখন UIDAI আপনাকে এই চিন্তা থেকে মুক্তি দিল।

PVC Aadhaar Card Details In India.

UIDAI এখন একটি নতুন ধরনের আধার কার্ড (PVC Aadhaar Card) বেড় করেছে। যাতে জল পড়লে নষ্ট হবে না এবং এটি আপনি নিজের ওয়ালেটে নিয়েই ঘুরতে পারবেন। এটি আসলে পলিভিনাইল ক্লোরাইড কার্ড। যা দেখতে হবে হুবহু এটিএম কার্ড বা ক্রেডিট কার্ডের মতো। ফলে খুব সহজেই ওয়ালেটে নেওয়া যাবে এই কার্ড। আওনি এই কার্ডটি UIDAI এর ওয়েবসাইটে গিয়ে Order দিতে পারবেন।

Ad

এখন প্রচুর সংখ্যক আধার কার্ড ব্যবহারকারী বর্তমানে পিভিসি আধার কার্ড (PVC Aadhaar Card) ব্যবহার করেন। এর জন্য আপনাকে খরচ করতে হবে মাত্র 50 টাকা। এর মধ্যে রয়েছে স্পিড পোস্টের খরচও। Unique Identification Authority Of India (UIDAI) বর্তমানে আধার কার্ডের পলিভিনাইল ক্লোরাইড (PVC ) কার্ড ইস্যু করছে, কী ভাবে এমন উন্নত আধার কার্ড অর্ডার করবেন? চলুন জেনে নিন।

PVC আধার (PVC Aadhaar Card) এর বৈশিষ্ট, UIDAI এর তথ্য অনুসারে, আগের তুলনায় নতুন PVC কার্ডের প্রিন্টিং এবং ল্যামিনেশনের মান অনেক ভালো। এছাড়াও, এটি দেখতেও অনেক আকর্ষণীয় ও উজ্জ্বল এবং এটি দীর্ঘস্থায়ীও। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এই PVC আধার কার্ড বৃষ্টিতেও নষ্ট হবে না। যা আকারে ATM কার্ডের মতো হওয়ায়, সহজেই ওয়ালেটেও ফিট হয়ে যাবে।

এই সঙ্গে, PVC আধার কার্ডের আধুনিক সিকিউরিটি ফিচারও থাকবে। এই নতুন কার্ডে হলোগ্রাম, ঘোস্ট ইমেজ এবং মাইক্রোটেক্সট ফিচার দেওয়া হয়েছে। নতুন আধার কার্ডে (PVC Aadhaar Card) QR কোডের মাধ্যমে কার্ডের সত্যতা তাৎক্ষণিকভাবে নিশ্চিত করা যাবে। এক্ষেত্রে কোনও টেকনিক্যাল সমস্যাও হবে না। কিভাবে Order করবেন PVC আধার।

1) ব্যবহারকারীকে প্রথমে UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
2) My Aadhaar সেকশন ‘Order PVC Aadhaar Card এ ক্লিক করুন।
3) সেখানে আবেদনকারীকে 12 ডিজিটের আধার নম্বর বা 16 ডিজিটের ভার্চুয়াল আইডি লিখতে হবে।
4) এই নম্বর বসানোর পরে ক্যাপচা কোড দিতে হবে।

Salary Hike (সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি)

5) এরপর নিচের Send OTP বাটনে ক্লিক করুন। রেজিস্টার করা মোবাইল নম্বরে ওটিপি এলে সাবমিট বাটনে ক্লিক করুন।
6) এর পরে PVC কার্ডের একটি প্রিভিউ কপি স্ক্রিনে আসবে। এই প্রিভিউতে আধার (PVC Aadhaar Card) সংক্রান্ত সব তথ্য লেখা থাকবে।
7) এরপর আসবে পেমেন্ট অপশন। Pay Now অপশনে ক্লিক করে ডিজিটাল মোডে 50 টাকা দিতে হবে। পেমেন্ট করা হলে PVC কার্ডের অর্ডার নেওয়া হবে।

Civic Volunteer – সিভিক ভলেণ্টিয়ারদের পুলিশে স্থায়ী চাকরি দেওয়া হবে, রাজ্য সরকারের বড় প্রস্তাব।

8) এর ঠিক কিছু দিন পর, PVC আধার কার্ড স্পিড পোস্টের (PVC Aadhaar Card) মাধ্যমে আবেদনকারীর বাড়িতে পৌঁছে যাবে। এক্ষেত্রে সর্বাধিক 15, 20 দিন সময় লাগতে পারে। অতএব যারা এখনো ওrder করেননি তারা UIDAI এর ওয়েবসাইটে গিয়ে ORDER কোরে ফেলুন। আপনারা এই কার্ডের জন্য আবেদন করবেন? অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন।

Pay Commission – পুজোর আগেই পশ্চিমবঙ্গের কর্মীদের বেতন ভাতা বাড়লো। ঘোষণা খোদ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(99) ""