অর্থনীতি

Mahila Samman Savings Certificate – মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট স্কিমে কম সময়ে অধিক রিটার্ন মিলবে, 8 টি সুবিধা জেনে নিন।

Adv

Mahila Samman Savings Certificate সম্পর্কে জানেন? সঞ্চয় কম বেশি সকলেই করে থাকেন। ভবিষ্যত জীবন সুগম করতে হলে সঞ্চয় করতেই হয়। বিশেষজ্ঞদের মতে, আয়ের কমপক্ষে ১০% সঞ্চয় পারলে অবশ্যই করা দরকার। কিন্তু বর্তমানে ব্যাংক বা পোস্ট অফিসে সঞ্চয়ের জন্য একাধিক স্কিম চালু করা হয়েছে। বিভিন্ন স্কিমে বিভিন্ন রকম সুবিধা। কোন স্কিমে টাকা জমালে মোটা হারে সুদ পাবেন? কিংবা কম সময়ে কোন স্কিম ভালো সুবিধা দেবে? জানতে হলে বিস্তারিত প্রতিবেদনটি অবশ্যই পড়তে ভুলবেন না।

Mahila Samman Savings Certificate

স্কিমের নাম- মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (MSSC – Mahila Samman Savings Certificate). কেবলমাত্র দেশের মহিলারাই এই সেভিংস স্কিমের সুবিধা গ্রহণ করতে পারবেন। চলতি বছরে কেন্দ্রীয় বাজেট পেশের সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ এই স্কিমের বিষয়ে ঘোষণা করেছিলেন। যেখানে কম সময়ের জন্য আবেদনকারীরা পাবেন উচ্চহারে সুদ। ১ এপ্রিল থেকে শুরু হয়েছে এই স্কিম।

Ad

কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য বিমা প্রকল্প এখন রাজ্যে, পাওয়া যাবে একাধিক সুবিধা, আবেদন করুন এখনি।

Mahila Samman Savings Certificate এর ১০ টি সুবিধা-
১) যেকোনো বয়সের মহিলারা এই সেভিংস একাউন্ট ওপেন করতে পারবেন। তবে একাউন্টধারীর বয়স ১৮ বছরের কম হলে তার অভিভাবক এই অ্যাকাউন্ট খুলতে পারেন।
২) এতে কমপক্ষে ১০০০ টাকা থেকে সর্বোচ্চ ২ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যাবে।
৩) এই সেভিংস একাউন্ট ওপেন করলে ৭.৫% সুদ পাওয়া যাবে।
৪) সবথেকে বড় সুবিধা হল চক্রবৃদ্ধি সুদের হারে টাকা পাওয়া যাবে। এই সুদের হার ত্রৈমাসিক ভিত্তিতে গণনা করা হয়।

৫) স্কিমের সময়কাল- এই স্কিমটি বর্তমানে ২ বছরের জন্য বৈধ। অর্থাৎ ৩১ মার্চ, ২০২৫ তারিখ পর্যন্ত বিনিয়োগ করা যাবে।
৬) এই স্কিমটির দুই বছরের মধ্যে মেয়াদপূর্তি হয়। এরপর সুদের সঙ্গে ব্যক্তি আমানত ফেরত পাবেন৷ তবে মেয়াদপূর্তির আগে টাকা তোলার দরকার হলে, ১ বছর পূর্ণ হওয়ার পরে, জমা করা টাকার ৪০% পর্যন্ত তোলা যাবে। ধরা যাক, যদি ২ লাখ টাকা জমা করা হয়, ১ বছর পর ৮০,০০০ টাকা তোলা যাবে।
৭) যদি একাউন্টধারী গুরুতর অসুস্থ হয়ে পড়েন বা মারা যান, Mahila Samman Savings Certificate স্কিমের অধীন একাউন্ট খোলার ৬ মাস পরে বন্ধ করা যাবে। তখন সুদের হার ২% কমিয়ে টাকা ফেরত দেওয়া হয়৷ অর্থাৎ ৫.৫% সুদের হারে টাকা ফেরত দেওয়া হবে।

কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে 2 লক্ষ টাকার সুবিধা পাবেন সকল নাগরিক, আবেদনের পদ্ধতি জেনে নিন।

৮) পোস্ট অফিসের মাধ্যমে এই স্কিমের অধীন সেভিংস একাউন্ট ওপেন করা যাবে।
তার জন্য নিকটবর্তী পোস্ট অফিস শাখায় যেতে হবে। এরপর একাউন্ট খোলার জন্য ফর্ম-১ সঠিক তথ্য সহযোগে পূরণ করতে হবে। পাশাপাশি কেওয়াইসি নথির কপি (আধার কার্ড, প্যান কার্ড ইত্যাদি) দিতে হবে। আরো বিশদে জানতে হলে পোস্ট অফিসে গিয়ে সংশ্লিষ্ট আধিকারিকের সঙ্গে কথা বলতে পারেন।
বিনিয়োগ সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(105) ""