ট্রেন্ডিং

Soft roti – আটার নরম রুটি যতই ভালো করে বানান তাও শক্ত হয়ে যাচ্ছে? একবার এই জিনিসটি মিশিয়ে দেখুন জাদু।

Adv

Soft roti বানাতে কি করবেন দেখুন।

বাঙালি মানেই কেবল ছুটির দিনে পাঠার কষা মাংস বা ইলিশ মাছ নয়। বরং প্রতিদিন সকালের জলখাবার বলতে অনেকেই পছন্দ করেন নরম ফুলকো রুটি (Soft roti) এবং তরকারি। অনেকে আবার কর্মক্ষেত্রে টিফিন হিসেবে বেছে নেন এই পদ। কিন্তু জানেন কি নরম তুলতুলে রুটি বানানোর রহস্য। আজকে সেই বিষয়েই জানানো হবে। বহুবার নরম ফুলকো রুটি বানানোর চেষ্টা করেছেন, কিন্তু সব কৌশলই ব্যর্থ। তাহলে আর একবার চেষ্টা করেন দেখুন না। তবেই ফলো করতে ভুলবেন না এই বিশেষ নিয়মটি।

পশ্চিমবঙ্গে টানা 5 দিন সোনার দামে মহা পতন, কবে সবচেয়ে কম থাকবে, জেনে নিন।

বিশেষত গৃহিনীদেরই রান্না বান্না করতে হবে, তার কোনো নিয়ম নেই। বাড়ির গৃহ কর্তা থেকে শুরু করে যে কোনো প্রাপ্তবয়স্ক ব্যক্তিই নিজের বা পরিবারের রান্না করতে পারেন। তবে রুটি বানানোর সময় আগে অবশ্যই ময়দা চেলে নিতে হবে। দোকান থেকে প্যাকেটের আটা বা ময়দা কিনতে গেলে তাতে থাকা ময়লা বা পোকামাকড় চোখে নাও পড়তে পারে। তাই চালুনি দিয়ে ভাল করে চেলে নেওয়াই আবশ্যক।

Ad

আর আটা মাখার সময় তাতে উষ্ণ গরম জল এবং সামান্য তেল ব্যবহার করতে হবে। তাতে করে ডো আরো ফ্লোফি বা নরম হবে। তবে কখনোই Soft roti বানাতে হলে আটা মাখার সঙ্গে সঙ্গে রুটি সেকা যাবে না। আটার ডো টি মেখে কমপক্ষে ১০ থেকে ১৫ মিনিটের জন্য ঢাকা দিয়ে রেখে দিতে হবে। আর মাখা হয়ে গেলে কখনও ২৪ ঘন্টার বেশি ফ্রিজে রাখা যাবে না। তাহলে রুটি ফুলবে না।

তাছাড়া রুটি বেলার সময় দেখতে হবে ডো একদম শক্ত হয়ে গেছে কিনা। কারণ ডো একদম শুকনো হলে রুটি শক্ত হয়ে যাবে।
এবার আসি কিভাবে সেঁকবেন?
রুটি বেলার সময় যে শুকনো আটা ব্যবহার করা হবে, রুটি সেঁকার সময় সেই অতিরিক্ত আটা ভালভাবে ঝেড়ে ফেলতে হবে।

আর রুটি সেঁকবার সময় তাওয়া সবসময় হালকা থেকে মাঝারি আঁচে রাখতে হবে। এছাড়া আরো একটা পন্থা মানা যাবে, যাতে করে আটা বা ময়দার ডো নরম হবে এবং Soft roti হবে। আটা মাখার সময় সামান্য পরিমাণ দুধ বা দই মেশানো যেতে পারে। কিন্তু রোজ রোজ এই ট্রিকস ফলো নাও করা যেতে পারে। বাড়িতে কোনো অতিথি আগমন হলে Soft roti আরো সুস্বাদু করতে এই পন্থা ফলো করা যেতে পারে।

মুরগি নাকি খাসি কোন মাংসের পুষ্টিগুণ সবচেয়ে বেশি জানেন? দেখে নিন এক নজরে।

অথবা কোথাও বেড়াতে গেলে এইভাবে প্রস্তুত করে নিতে যেতে পারেন Soft roti.
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(94) ""