অর্থনীতি

Bandhan Bank – বন্ধন ব্যাংক গ্রাহকদের সুখবর। এবার সরকারি পরিষেবা চালু হচ্ছে।

Adv

পশ্চিমবঙ্গে বন্ধন ব্যাংক (Bandhan Bank) এবার থেকে একটি বড় দায়িত্ব সামলাবে। পশ্চিমবঙ্গ সরকার (Government Of West Bengal) এই গুরুত্বপূর্ণ দায়িত্ব দিয়েছে বন্ধন ব্যাংককে। কি সেই দ্বায়িত্ব? চলুন জেনে নিন। সামাজিক প্রকল্প গুলোকে চালু রাখতে প্রত্যেক দফতর থেকে রাজস্ব আদায় এর রিপোর্ট চাওয়া হয়েছে নবান্নের তরফ থেকে। বিশেষ করে যে সব রাজস্ব এখনো আদায় করা হয়নি সে গুলোর তথ্য চেয়েছে নবান্ন (Nabanna).

Bandhan Bank Start To Provide Government Services.

এবার এই রাজস্ব (Tax) আদায় করার দ্বায়িত্ব দেওয়া হয়েছে Bandhan Bank কে। রাজ্য সরকারের হয়ে তারা রিকভারির কাজ করবে। নবান্নের পক্ষ থেকে এই সিদ্ধান্ত দেওয়া হয়েছে। গভর্মেন্ট রিসিপ্ট পোর্টাল সিস্টেম বা গ্রিপস রাজ্য সরকারের (State Government) পেমেন্ট করার একটি পোর্টাল। এই পোর্টালের মাধ্যমে ব্যবসায়ী ও উদ্যোগপতিরা কর ও অন্য পেমেন্ট করতে পারেন। এই পোর্টাল 24 ঘন্টা ব্যবহার করা যায়।

Ad

এবারে এই পোর্টালকে বড় আকারে নিয়ে আসছে রাজ্য। এবার এই গ্রিপস ব্যবহার করার অনুমোদন দেওয়া হয়েছে Bandhan Bank কে। 2001 সালে বন্ধন ব্যাংক কাজ শুরু করে। নারীক্ষমতায়নে একেরপর এক কাজ করে চলেছে এই ব্যাংক। 2015 সালে 23শে অগাস্ট ব্যাংকিং পরিষেবা চালু করে বন্ধন ব্যাংক। বর্তমানে 35টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে বন্ধন ব্যাংকের (Bandhan Bank Branch) শাখা আছে।

গতকাল শুক্রবার রাজ্যের এই সিদ্ধান্তের কথা জানিয়ে প্রেস বিজ্ঞপ্তি জারি করেছে বন্ধন ব্যাংক। এই পোর্টালের মাধ্যমে রাজ্যবাসী কর ও করবিহীন অন্যান্য লেনদেন (Online Transaction) অনেক বেশি সহজে করতে পারবেন। আর রাজস্ব আদায় বেশি হলে সমাজিক প্রকল্প গুলো চালান সহজ হবে। Bandhan Bank এর তরফ থেকে বলা হয়েছে খুব তাড়াতাড়ি এই পরিষেবা চালু করতে চলেছে কতৃপক্ষ।

বর্তমানে রাজ্যের বেশিরভাগ জেলায় এই Bandhan Bank এর শাখা আছে। এই ব্যাংকের শাখা দাঁড়িয়েছে বর্তমানে 1700 তে। বন্ধন ব্যাংক প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছে গ্রিপস পোর্টালের মাধ্যমে কোন ধরনের কর জমা দেওয়া যাবে এই নিয়ে। সম্পত্তি কর থেকে শুরু করে মোটর ভেহিক্যাল ট্য়াক্স (Vehicle Tax) ও প্রফেশনাল ট্যাক্স (Professional Tax) মেটানো যাবে। এই পোর্টালের মাধ্যমে রাজ্য সরকারের 29টি দফতরে নানা পেমেন্ট করা যাবে।

Personal Loan (পার্সোনাল লোন)

2022 থেকে 23 এর অর্থ বর্ষের গ্রিপস পোর্টালে রাজ্য সরকারের কর বাবদ আয়ের পরিমান ছিল 50 হাজার কোটি টাকা। এই লেনদেন পরিষেবায় বন্ধন ব্যাঙ্ক যুক্ত হলে টাকার পরিমান আরো বাড়বে। এছারা বকেয়া কর ও আদায় করবে Bandhan Bank. রাজ্য সরকার নিজে স্বনির্ভর হয়ে এখন প্রকল্প গুলোর টাকা দেবে বলেছে। কারন কেন্দ্র সরকার (Central Government) অনেক প্রকল্পের (Government Scheme) টাকা আটকে দিয়েছে।

পোস্ট অফিসে একাউন্ট খোলার নিয়ম বদল। নতুন পুরনো সকল গ্রাহকরা জেনে নিন।

এই বিষয় নিয়ে Bandhan Bank এর অন্যতম কর্তা দেবরাজ সাহা জানিয়েছে, ‘আমাদের তিনটি প্রধান সেরা মার্কেটের মধ্যে বাংলার বাজার অন্যতম। এই পরিষেবার সঙ্গে যুক্ত হওয়ার অনুমতি দিয়ে রাজ্য সরকার আমাদের প্রতি আস্থা দেখিয়েছে। রাজ্যবাসীর সেবা করার সুযোগ পাব আমরা। আর এই ঘোষণার ফলে খুশি হয়েছেন অনেকে।
Written by Ananya Chakraborty.

হটাৎ টাকার দরকার হলে টাকা দেবে বন্ধন ব্যাংক। এই কার্ড করে নিন, যখন খুশি টাকা তুলুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""