অর্থনীতি

পুরনো LIC পলিসিতে প্রিমিয়াম দিলে ডবল বেনিফিট পাবেন।

Adv

নিজের বা সন্তানের বা পরিবারের অন্যান্য সদস্যদের ভবিষ্যতের কথা চিন্তা করে অনেকেই বিমা করিয়ে থাকেন। এবার LIC এর এই বিমার ক্ষেত্রে পাওয়া যাবে বিশেষ সুবিধা। সম্প্রতি রাষ্ট্রয়ত্ব বিমা সংস্থা বা LIC এর পক্ষ থেকে এ বিষয়ে জানানো হয়েছে। কিন্তু কি সুবিধা মিলবে? কারা পাবেন? কবে থেকে বা কোন পলিসিতে এই সুবিধা মিলবে?

LIC এর এই সুবিধা কারা পাবেন না?

তা সবিস্তারে জেনে নেওয়া যাক। বিশেষ করে বিমাকারীকে LIC পলিসি আবার চালু করার সুযোগ দেওয়া হচ্ছে। বিশেষত, মেয়াদ শেষের আগে কোনো পলিসি বন্ধ করে দিলে তা চালু করা যাবে। চালু করার সময়সীমা গত ১ ফেব্রুয়ারি থেকে আগামী ২৪ মার্চ পর্যন্ত। তবে কয়েকটি নিয়ম মামতে হবে পলিসিধারককে। কোন কোন সুবিধা দেওয়া হবে?

Ad

সন্তানের নাম করে মাত্র 150 টাকা করে জমিয়ে পান 7 লক্ষ টাকা, এই সুযোগ আর পাবেন না।

১) ৫ বছরের পুরনো পলিসি চালু করা যাবে। অর্থাৎ LIC পলিসিতে প্রিমিয়াম দেওয়া হয়নি। তবে সেই প্রিমিয়ামের ক্ষেত্রে ৫ বছর পর্যন্ত ছাড় দেওয়া হচ্ছে। পলিসিধারক অনলাইনে বা সরকারি বিমা কোম্পানির অফিসে গিয়েও বা এজেন্টের সঙ্গে যোগাযোগ করে প্রিমিয়াম শোধ করতে পারবেন।

২) LIC এর তরফে ট্যুইট করে জানানো হয়েছে, ক্যাম্পেইন চলার সময়ে প্রিমিয়াম দিতে দেরির ফিতেও ছাড় দেওয়া হবে। সেক্ষেত্রে ১ লক্ষ টাকা পর্যন্ত দেরি বা লেট ফিতে ২৫ শতাংশ ছাড়। ৩ লক্ষ টাকা পর্যন্ত প্রিমিয়ামের ক্ষেত্রে ২৫ শতাংশ পর্যন্ত ছাড় থাকবে। আর ৩ লক্ষের বেশি প্রিমিয়ামের জন্য মিলবে ৩০ শতাংশ ছাড়।

৩) নমিনির নাম পরিবর্তন-
নমিনির নাম পলিসিতে রাখা হলেও, পরে সেই নাম পরিবর্তন করা যাবে। পলিসিধারক নিজেদের প্রয়োজন অনুযায়ী এই নাম পরিবর্তন করতে পারবেন। ধরা যাক, যাকে নমিনি হিসেবে নির্বাচন করা হয়েছে, তিনি মারা গেলেন, সেই সময় নাম পরিবর্তন যাবে। এছাড়া ব্যক্তি এইক্ষেত্রে নির্দিষ্ট কারণেও নাম পরিবর্তন করতে পারবেন। তবেই নিয়ম মেনে।

৪) ডেথ বেনিফিটের সুবিধা- পলিসি হোল্ডারের মৃত্যু হলে তার করা নমিনি বিমার ‘ডেথ বেনিফিট’ সুবিধা পাবেন।
তবেই সবথেকে বড় কথা, যেখানে বিমা সংস্থাতির পক্ষ থেকে জানানো হয়েছে, এই সময়কালীন সুবিধাগুলি যারা পাবেন না

 পোষ্ট অফিসে মাত্র 1 হাজার টাকা জমিয়ে হাতে পান 1 লাখ টাকা, দেখতে দেখতে 10 গুন রিটার্ন।

উচ্চ ঝুঁকিপূর্ণ পরিকল্পনাগুলি (মেয়াদি বিমা, স্বাস্থ্য বিমা ইত্যাদি পলিসিগুলি) এই সুবিধা পাবে না।
এই সম্পর্কে আরো বিশদে জানতে হলে নিকটবর্তী LIC অফিসে গিয়ে সংশ্লিষ্ট কর্তাব্যক্তি বা এজেন্ট বা অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে চেক করতে/ জানতে পারবেন।
এই সংক্রান্ত নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(99) ""