অর্থনীতি

Cash Withdrawal – ATM কার্ড ছাড়াই UPI মোবাইল দিয়ে এটিএম থেকে টাকা তুলবেন? সহজ কৌশল শিখে নিন।

Adv

দিন যত পাল্টাচ্ছে মানুষ ও ততই আধুনিক হচ্ছে। এবারে Cash Withdrawal বা টাকা তোলার নিয়ম নিয়ে এক অভূতপূর্ব পরিবর্তন হতে চলেছে আমাদের দেশে। ঠিক সেই রকমই আগে আমরা ব্যাঙ্ক থেকে টাকা তুলতে গেলে ব্যাংকে গিয়ে লাইনে দাড়িয়ে টাকা তুলতাম। তারপরে এলো ATM Card, এই কার্ড আসার পরে টাকা তোলা আর সহজ হয়ে গেল। এইবার ভারতে চালু হল আর একটি টাকা তোলার সহজ পদ্ধতি UPI ATM.

Cash Withdrawal New System Started In Our Country.

সম্প্রতি জাপান ভিত্তিক Hitachi নামক সংস্থা তাদের ATM গুলিতে UPI দিয়ে টাকা তোলার (Cash Withdrawal) সুবিধা চালু করল। এর ফলে এই ATM থেকে টাকা তুলতে হলে আর প্রয়োজন নেই ডেবিট কার্ডের। এ টি এম কাউন্টারে কিউআর (QR) কোড স্ক্যান করে আপনার মোবাইলে UPI পিন দিলেই টাকা তোলা যাবে। ভারতের বিভিন্ন স্থানে Hitachi Payment Services কোম্পানির এ টি এম উপলব্ধ আছে।

Ad

এটি একটি নন ব্যাঙ্কিং কোম্পানি, যারা WLA (White Level ATM) এর সুবিধা প্রদান করে। আর এই নতুন সুবিধা প্রদান করার মাধ্যমে অনেকেরই সুবিধা হতে চলেছে। কারণ এই দৌড়ঝাঁপের জীবনে অনেকেই ATM কার্ড নিয়ে বাড়ি থেকে বেরোতে ভুলে যান। তাদের জন্য এই UPI এর মাধ্যমে টাকা তোলা (Cash Withdrawal) হলে অনেক সুবিধা হতে চলেছে। কিভাবে আপনারা এই কাজ করবেন?

  • Hitachi Payment Services এর UPI ATM এ গিয়ে প্রথমে কত টাকা তুলতে চান তা নির্বাচন করতে হবে।
  • স্ক্রিনে একটি QR কোড দেখাবে। আপনার মোবাইল ফোনে উপলব্ধ যে কোনও UPI অ্যাপ্লিকেশন ব্যবহার করে আপনাকে QR Code টি স্ক্যান করতে হবে।
  • টাকা তোলার জন্য আপনাকে আপনার মোবাইলে আপনার UPI পিন প্রবেশ করতে হবে। পিন সঠিকভাবে দেওয়া হলে এটিএম থেকে নগদ টাকা বেরিয়ে আসবে।
SBI (ভারতীয় ষ্টেট ব্যাংক)

এর আগে কয়েকটি ব্যাঙ্ক কার্ড বিহীন নগদ টাকা তোলার (Cash Withdrawal) পদ্ধতি চালু করেছিল। কিন্তু তাতে মোবাইলের ওটিপির প্রয়োজন পরত। কিন্তু এই UPI ATM ব্যবহার করে টাকা তুলতে (UPI Cash Withdrawal) গেলে করতে গেলে OTP এর দরকার নেই UPI পিন দিলেই টাকা তুলতে পারবেন। ফলে এই পদ্ধতিতে টাকা তোলা আরও সহজ এবং দ্রুত হয়ে যাবে।

Electricity Bill Payment – পুজোর আগে কারেন্ট বিল কমিয়ে দিলেন মুখ্যমন্ত্রী। পশ্চিমবঙ্গবাসী দারুন খুশি।

UPI ATM ব্যবহার করলে প্রতারকদের দ্বারা কার্ডের “স্কিমিংয়ের” ঝুঁকি দূর হবে। টাকা তোলার বিষয়টি আরো সুরক্ষিত হবে বলে মনে করছে এই সংস্থা। আর এই সুবিধা আগামী দিনে দেশের সকল সরকারি ও বেসরকারি ব্যাংকের তরফে শুরু করা হলে, সকল ব্যাংক গ্রাহকদের অনেক সুবিধা (Cash Withdrawal) হতে চলেছে বলে মনে করছেন অনেকে।

WBBPE Primary TET Exam – অপেক্ষার অবসান, অবশেষে টেট পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ। সমস্ত নিয়ম

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(104) ""