শিক্ষা

HS Exam Routin 2024 – উচ্চমাধ্যমিক পরীক্ষা ২০২৪ রুটিন দেখে নিন, কবে কি পরিক্ষা।

Adv

দীর্ঘ অপেক্ষার পালা শেষ। চলতি বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট আজকে (২৪ মে ) প্রকাশ করল সংসদ। HS Exam Routin 2024 দেখে নিন। বেলা ১২ টায় সংসদের তরফে মেধাতালিকায় স্থান অধিকারী পড়ুয়াদের নাম এবং নম্বর ঘোষণা করা হয়েছে। সাড়ে ১২ টা থেকে অনলাইনে রেজাল্ট করার অনুমতি পেয়েছেন পরীক্ষার্থীরা। এবার পালা উচ্চশিক্ষার জন্য কলেজে পছন্দসই বিষয় নিয়ে ভর্তি হওয়ার। তবে আগামী বছর কবে অনুষ্ঠিত হতে চলেছে উচ্চমাধ্যমিক পরীক্ষা? তা জানানো হল পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে। আগামী বছর পরীক্ষার দিন আরো এগিয়ে আনা হয়েছে। কবে থেকে শুরু হচ্ছে পরীক্ষা?

উচ্চমাধ্যমিক পরীক্ষা ২০২৪ রুটিন (HS Exam Routin 2024)
বুধবার ফলাফল ঘোষণার পর সংসদের তরফে জানানো হয়েছে, আগামী বছর ১৬ ফেব্রুয়ারী থেকে শুরু হচ্ছে পরীক্ষা। চলবে ২৯ ফেব্রুয়ারী, ২০২৪ পর্যন্ত।
১৬ ফেব্রুয়ারী (শুক্রবার), ২০২৪- বাংলা (প্রথম ভাষা), হিন্দি (প্রথম ভাষা), ইংরেজি (প্রথম ভাষা), নেপালি (প্রথম ভাষা), উর্দু, সাঁওতালি, ওড়িয়া, তেলুগু, গুজরাটি এবং পঞ্জাবি।

Ad

HS Exam Routin 2024

১৭ ফেব্রুয়ারি (শনিবার), ২০২৪- এগ্রিকালচার, ইলেকট্রনিকস, হেলথ কেয়ার, অটোমোবাইল, অর্গানাইজড রিটেলিং, আইটি অ্যান্ড আইটিইএস, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি, সিকিউরিটি, প্লাম্বিং, কনস্ট্রাকশন, বিউটি অ্যান্ড ওয়েলনেস, অ্যাপ্ররেল, পাওয়ার-ভোকেশনাল সাবজেক্ট।
১৯ ফেব্রুয়ারি (সোমবার), ২০২৪- ইংরেজি (দ্বিতীয় ভাষা), বাংলা (দ্বিতীয় ভাষা), হিন্দি (দ্বিতীয় ভাষা), নেপালি (দ্বিতীয় ভাষা), অল্টারনেটিভ ইংলিশ।

২০ ফেব্রুয়ারি (মঙ্গলবার), ২০২৪- অর্থনীতি।
২১ ফেব্রুয়ারি (বুধবার), ২০২৪- ফিজিক্স, নিউট্রিশন, এডুকেশন, অ্যাকাউন্টেন্সি।
২২ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার), ২০২৪- কম্পিউটার সায়েন্স, মর্ডান কম্পিউটার অ্যাপ্লিকেশন, হেলথ অ্যান্ড ফিজিক্যাল এডুকেশন, এনভায়রনমেন্টাল স্টাডিজ, মিউজিক, ভিস্যুয়াল আর্টস।

মোবাইল থেকে দেখুন মাধ্যমিক রেজাল্ট 2023, এবারের রেজাল্টে বড় চমক।

২৩ ফেব্রুয়ারি (শুক্রবার), ২০২৪- কমার্শিয়াল ল অ্যান্ড প্রিলিমিনারিস অফ অডিটিং, সোশিয়োলজি, ফিলোজফি।
২৪ ফেব্রুয়ারি (শনিবার), ২০২৪- কেমিস্ট্রি, জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন, সংস্কৃত, ফরাসি, পার্সিয়ান, আরবিক।
২৭ ফেব্রুয়ারি (মঙ্গলবার), ২০২৪- ম্যাথমেটিক্স, সাইকোলজি, অ্যানথ্রোপলজি, অ্যাগ্রোনমি, ইতিহাস।

২৮ ফেব্রুয়ারি (বুধবার), ২০২৪- বায়োলজিক্যাল সায়েন্স, পলিটিক্যাল সায়েন্স, বিজনেস স্টাডিজ।
২৯ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার), ২০২৪- স্ট্যাটিস্টিক, ভূগোল, কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন, হোম ম্যানেজমেন্ট অ্যান্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট।
চলতি বছর উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ছিল মোট ৮ লক্ষ ৫৫ হাজার জন। যেখানে পাশ করেছেন ৮৯.২৫%. আগের বারের তুলনায় অনেকটাই বেশি। ছাত্রদের পাশের হার ৯১.৮৬%. ছাত্রীদের পাশের হার ৮৭.২৬%.

উচ্চমাধ্যমিক রেজাল্ট 2023 এই পদ্ধতিতে এক ক্লিকে রেজাল্ট দেখে নিন, মার্কসিটে থাকছে নতুন চমক।

এই বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ১৪ মার্চ থেকে। যদিও সংসদের ঘোষণা অনুসারে, আগামী বছর ১৬ ফেব্রুয়ারী থেকে শুরু হচ্ছে H.S পরীক্ষা। আগামী বছর কেন পরীক্ষার দিন এগিয়ে আনা হল? এই প্রশ্ন অনেকের মনেই ঘুরপাক খাচ্ছে। সংশ্লিষ্ট মহলের আধিকারিক সূত্রে খবর, আগামী বছর লোকসভা নির্বাচন রয়েছে। অর্থাৎ ২০২৪ সালের সাধারণ নির্বাচন। সেই দিকের কথা মাথায় রেখেই পরীক্ষার দিন এগিয়ে আনা হয়েছে পরীক্ষা (HS Exam Routin 2024). যাতে করে পরীক্ষার দিন এবং ভোটের দিন এক না হয়।
শিক্ষা বা HS Exam Routin 2024 সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(103) ""