শিক্ষা

HS Result – অপেক্ষার অবসান, কবে প্রকাশিত হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা 2023 রেজাল্ট? জানতে ক্লিক করুন।

Adv

গত ১৪ মার্চ থেকে শুরু হয়েছিল এবছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা। ২৭ মার্চ পর্যন্ত চলেছিল পরীক্ষা।এইবার HS Result এর পালা। উচ্চমাধ্যমিকের পর উচ্চশিক্ষার জন্য পড়ুয়ারা বিভিন্ন কলেজে পছন্দের বিষয় নিয়ে ভর্তি হওয়ার সুযোগ পান। তবে এই সুযোগ পাওয়া যায় রেজাল্টের উপর নির্ভর করেই। তাই পরীক্ষা শেষ হলেও পড়ুয়াদের মনে রেজাল্ট নিয়ে একটা চাপা উদ্বেগ থেকেই যায়। কবে প্রকাশিত হবে পরীক্ষার ফলাফল (HS Result)? এবার এই প্রশ্নের উত্তর পড়ুয়াদের সামনে চলে এলো। সংসদ সূত্রে খবর, আগমায় ২৪ মে প্রকাশিত হচ্ছে উচ্চমাধ্যমিকের রেজাল্ট। কখন থেকে অনলাইনে রেজাল্ট চেক করা যাবে?

HS Result কীভাবে দেখবেন?

এবছর উচ্চমাধ্যমিকে পরীক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় ৮ লাখ ৬০ হাজার। গত বছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৭, লাখ ২০ হাজার ৮৬২ জন। এবছর তুলনামূলকভাবে মাধ্যমিকের চেয়ে উচ্চমাধ্যমিকের পরীক্ষার্থীর সংখ্যাই বেশি ছিল। পরীক্ষার আগে রিভাইস কিভাবে দিতে হবে? প্রশ্নপত্র কেমন আসবে? এই সকল চিন্তা পড়ুয়াদের মনে থাকলেও, পরীক্ষার পরে রেজাল্ট কবে প্রকাশ করা হবে? কেমন হবে রেজাল্ট?

Ad

এই বিষয়গুলি নিয়েই চিন্তা থাকে। পড়ুয়াদের অপেক্ষার পালা শেষ। কারণ ৯ দিন বাদেই আগামী ২৪ মে (বুধবার) প্রকাশিত হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা ২০২৩ এর ফলাফল (HS Result). পরীক্ষার্থীরা রেজাল্ট হাতে পাওয়ার আগেই বাড়িতে বসে অনলাইনের মাধ্যমে জানতে পারবেন পরীক্ষার ফলাফল।
পরীক্ষার মার্কশিট কবে মিলবে?
আগামী ২৪ মে উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট (HS Result) অনলাইনে প্রকাশ করা হলেও ওইদিন হাতে পাওয়া যাবে না মার্কশিট এবং সার্টিফিকেট। আগামী ৩১ মে (বুধবার) পরীক্ষার্থীরা নিজ নিজ বিদ্যালয় থেকে মার্কশিট ও সার্টিফিকেট হাতে পাবেন।

মোট 60 দিন ছুটি থাকবে রাজ্যের স্কুলগুলি, তালিকা প্রকাশ পশ্চিমবঙ্গ শিক্ষা দপ্তরের।

তার আগে অনলাইনে কিভাবে চেক করবেন HS Result?
আগামী ২৪ মে দুপুর ১২ টার সময় পরীক্ষার ফলাফল সংসদের তরফে ঘোষণা করা হবে। এরপর ১২:৩০ মিনিট থেকে অনলাইনের মাধ্যমে পড়ুয়ারা রেজাল্ট চেক করতে পারবেন।
WBCHSE বোর্ডের রেজাল্ট অনলাইনে চেক করার জন্য দুটি অফিসিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে।

ওয়েবসাইটগুলি হল-
১) https://wbbse.wb.gov.in/
২) https://wbresults.nic.in/
এরপর পরীক্ষার্থীদের পরীক্ষার রোল নম্বর সঠিকভাবে বসাতে হবে। তাহলেই স্ক্রিনে পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং গ্রেড দেখা যাবে।

সংবাদ মাধ্যম সূত্রে আগেই খবর ছিল, মে মাসের শেষের দিকে প্রকাশিত হতে পারে উচ্চমাধ্যমিকের রেজাল্ট। অবশ্য প্রতিবারর মতো মাধ্যমিকের পরই HS Result প্রকাশ করা হবে। সেইমতো আগামী ১৯ মে প্রকাশিত হচ্ছে মাধ্যমিকের রেজাল্ট। এরপর ২৪ মে প্রকাশ করা হবে উচ্চমাধ্যমিকের রেজাল্ট। ৩১ মে মার্কশিটের হার্ডকপি হাতে পাবেন পরীক্ষার্থীরা। এবছর পরীক্ষা শেষ হওয়ার ৫৭ দিনের মাথায় প্রকাশিত হচ্ছে উচ্চমাধ্যমিকের রেজাল্ট।

উচ্চমাধ্যমিক ফলপ্রকাশ নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট দিলো শিক্ষা সংসদ, পরীক্ষার্থীদের জন্য সুখবর।

গত বছর উচ্চমাধ্যমিকে পাশের হার ছিল ৮৮.৪৪%. এবছর পাশের হার আরো বাড়বে বলেই আশা করা হচ্ছে। পাশাপাশি সংসদের তরফে কারা পাশ করবেন সেই নিয়েও জানানো হয়েছে, যেসকল পরীক্ষার্থীরা অন্তত কিছু সংখ্যক প্রশ্নের সঠিক উত্তর দিয়েছেন, তাদের পাশ করানোর চেষ্টা করা হবে। যারা সঠিক উত্তর লেখেননি বা কোনো প্রশ্নের উত্তরই লেখেননি, তাদের পাশ করানো হবে না।
HS Result সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(107) ""