ট্রেন্ডিং

LPG Gas – রান্নার গ্যাস 400 টাকায়। কেন্দ্রের দাম কমানোর পর, গ্যাসের দামে বিরাট ছাড় দিলো এই রাজ্য সরকার।

Adv

কেন্দ্রীয় সরকারের পর এবার রাজ্য সরকার এর তরফে রান্নার গ্যাস (LPG Gas) নিয়ে এক বড় ঘোষণা করা হল। এখন থেকে মাত্র ৪০০ টাকায় একটি গ্যাস সিলিন্ডার দেওয়া হবে রাজ্য সরকারের তরফ থেকে। তবে এই সুবিধা সকলের জন্য নয়। সরকারি জানিয়েছে যে সকল মানুষের রেশন কার্ড আছে তারাই গ্রহণ করতে পারবেন এই সুবিধা। কিন্তু কিভাবে আবেদন করবেন এই সুবিধা পাওয়ার জন্য? কত তারিখ পর্যন্ত গ্রহণ করা হবে আবেদন? নিচে এই সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হলো।

LPG Gas Price Will Reduce By State Government.

আমরা জানি যে ভারতকে বেশিরভাগ পেট্রোপণ্য আমদানি করতে হয় বিদেশ থেকে। স্বাভাবিকভাবেই আন্তর্জাতিক বাজারে যখন মুদ্রাস্ফীতি ঘটে তখন বাড়ে এই পেট্রোপণ্যের দামও। সেই সঙ্গে আমাদের দেশেও তখন তাল মিলিয়ে বাড়ে সিলিন্ডার (LPG Gas Price) তথা পেট্রোল, ডিজেল ইত্যাদি পেট্রোপণ্যের দাম। বর্তমানকালে একটি মাত্র গ্যাস সিলিন্ডার ক্রয় করতে নগদ ১১০০ টাকা দিতে হয় দেশের নাগরিকদের।

Ad

আর এই অর্থ দিতে গিয়ে হিমশিম খায় অনেক মধ্যবিত্ত মানুষও। সেখানে যারা গরীব অসহায় মানুষ তাদের কথা আর কি বা বলার আছে। প্রথম দিকে কেন্দ্রীয় সরকার দেশের সাধারণ মানুষদের কল্যাণের জন্য চালু করল সস্তা দামে গ্যাস সিলিন্ডার (LPG Gas) দেওয়া। এমনকি প্রতিটি সিলিন্ডার পিছু আকর্ষণীয় হারে ভর্তুকিও দেওয়া হতো তখন। কিন্তু এখন তো সেসবের পাঠ প্রায়ই উঠে গেছে।

এখন যে গ্যাস সিলিন্ডার (LPG Gas) আমরা ক্রয় করি তা ভর্তুকিবিহীন। অর্থাৎ একদিকে পেট্রোপণ্যের দাম বাড়ায় LPG সিলিন্ডারের দামে চরম হারে মূল্যবৃদ্ধি, অন্য দিকে আবার সেই গ্যাসের উপর কোনো রকম ভর্তুকি না পাওয়া সব মিলিয়ে এক কথায় হাল বেহাল হয়ে উঠেছে আমাদের দেশের নাগরিকদের। কিন্তু সম্প্রতি এই রাজ্যের সরকার (State Government) নিয়েছে এক বিশেষ উদ্যোগ।

কথা দেওয়া হয়েছে যে যাদেরই এই ধরনের রেশন কার্ড আছে তাদের সকলকে এখন থেকে মাত্র ৪০০ টাকায় বিক্রি করা হবে একটি গ্যাস সিলিন্ডার, তার ওপর দেওয়া হবে উচ্চ হারে ভর্তুকিও। যার ফল স্বরূপ এবার সুখের দিন কাটতে চলেছে সেই রাজ্যের মানুষদের। কিছু দিন আগেই কেন্দ্রীয় সরকার দেশের নাগরিকদের সুবিধার কথা চিন্তা করে প্রতিটি LPG Gas সিলিন্ডার পিছু গ্যাসের দাম ২০০ টাকা কমিয়েছে।

এমনকি কথা দেওয়া হয়েছে সিলিন্ডারের (LPG Gas Cylinder) উপর ভর্তুকির পরিমণও বাড়ানোর। এই কথায় এখন বেজায় খুশি দেশের নাগরিকরা। এর ওপরই আবার গোয়ার সরকার ঘোষণা করল যে এখন থেকে সেই রাজ্যের রেশন কার্ড হোল্ডারদের দেওয়া হবে মাত্র ৪০০ টাকায় একটি গ্যাস সিলিন্ডার। কিছু দিন আগে গোয়ার রাজধানী পানাজিতে রাজ্যের মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত এবং কেন্দ্রীয় মন্ত্রী শিরপদ ওয়াই নায়েক এর যৌথ উদ্যোগে ওই রাজ্য একটি বিশেষ প্রকল্প চালু করা হয় যার নাম হল ‘মুখ্যমন্ত্রী আর্থিক সহায়তা প্রকল্প’।

এই প্রকল্পের মাধ্যমে, সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, সেই রাজ্যের যে সমস্ত নাগরিকরা বর্তমানে অন্ত্যোদয় অন্ন যোজনার রেশন কার্ডের (AAY Ration Card) আওতায় সুবিধা ভোগ করে আসছেন, তাদের এখন থেকে ৪০০ টাকা দরে একটি মাত্র গ্যাস সিলিন্ডার রিফিল করা হবে। শুধু তাই নয় সিলিন্ডার পিছু ভর্তুকি প্রদান করা হবে ২৭৫ টাকা হারে।

Electricity Bill Payment (ইলেকট্রিক বিল পেমেন্ট)

বর্তমানে পরিসংখ্যান অনুসারে গোয়ায় মোট ১১ হাজারেরও বেশি জনগণের কাছে এই অন্ত্যোদয় অন্ন যোজনার রেশন কার্ড রয়েছে। যদি এই সুবিধা রাজ্য সরকারের পক্ষ থেকে চালু করা হয় তাহলে সেই সমস্ত নাগরিকরা এর সুবিধা লাভ করতে পারবেন। এমনিতেই প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা (PM Ujjwala Yojana LPG Gas) প্রকল্পের আওতায় দেশের সকল গরিব মা, বোনেদের সস্তা দামে গ্যাস সিলিন্ডার এবং প্রতি সিলিন্ডার বুকিং পিছু ২০০ টাকা করে ভর্তুকি দেওয়া হয়।

New Krishak Bandhu – পুজোর আগে মাথাপিছু 10 হাজার টাকা করে দেবে রাজ্য সরকার। কিভাবে পাবেন জেনে নিন।

এখন গোয়ার রাজধানী পানাজিতে ১৪.২ কেজির সিলিন্ডারের (LPG Gas) দাম হয়েছে ৯০৩ টাকা। অপর দিকে, দক্ষিণ গোয়ায় সিলিন্ডারের দাম রয়েছে ৯১৭ টাকায়। এর ওপর যদি গোয়ার রাজ্য সরকার এই নতুন বিশেষ উদ্যোগ গ্রহণ করে তাহলে সেখানকার অধিবাসীরা মাত্র ৪৭৫ টাকায় পেতে চলেছেন গ্যাস সিলিন্ডার। LPG Gas এর দাম কমানো নিয়ে এই ধরণের সিদ্ধান্ত দেশের বাকি সকল রাজ্যের সরকারদেরও নেওয়া উচিত জনগণের উদ্দেশ্যে। এই সম্পর্কে আপনাদের মত অবশ্যই জানাবেন।

New Leave Rules – ছুটির বদলে টাকা। সরকারী কর্মচারীরা ছুটি না নিলে ডবল টাকা পাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(101) ""