চাকরি

Employee Benefits – পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের স্থায়ী ও অস্থায়ী কর্মীদের বেতন ভাতা, অবসরকালীন সুবিধা বাড়লো। এক নজরে দেখে নিন।

Adv

পশ্চিমবঙ্গের কর্মীদের জন্যে দারুন ঘোষনা (Employee Benefits). রাজ্যের প্রচুর সরকারি কর্মীর অবসরকালের এককালীন টাকার পরিমান বাড়ান হল। এরফলে অবসরের পর অনেকটাই সুবিধা পাবেন তারা। তবে কোন কোন দফতরের কর্মীদের বাড়ান হল দেখে নিন। ক্যাজুয়াল, ডেইলি রেটেড, কন্ট্রাকচুয়াল ওয়ার্কার, IT কর্মীদের পাশাপাশি পার্শ্ব শিক্ষক (Para Teacher), SSK এবং MSK শিক্ষক, আশা কর্মী (Asha Karmi), অঙ্গনওয়ারি স্কর্মী (ICDS Anganwadi Karmi).

West Bengal Employee Benefits Salary Hike.

অঙ্গনওয়ারি হেল্পার (Anganwadi Helper), সিভিক ভলেন্টিয়ার (Civic Volunteer), গ্রাম পুলিশ স্বেচ্ছা সেবক, হোম গার্ড (Home Guard) স্বেচ্ছা সেবক, সহায়ক ফায়ার অপারেটর এই সব বিভাগের কর্মীদের অবসরের পরে যে এককালীন টাকা দেওয়া হয় তার পরিমান বৃদ্ধি করানো হল। 60 – 65 বছর বয়সে টার্মিনাল সুবিধার (Employee Benefits) পরিমান বাড়ানো হয়েছে।

Ad

এককালীন অর্থ 2 লক্ষ, 3 লক্ষ থেকে বাড়িয়ে দিয়ে 5 লক্ষ টাকা বাড়ান হয়েছে। এই Employee Benefits 1 লা এপ্রিল 2024 থেকে কার্যকর করা হবে। উল্লিখিত সুবিধা সংশ্লিষ্ট প্রধান অনুমোদন করবেন। এই বিষয় নিয়ে শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারন সম্পাদক কিংকর আধিকারি বলেন, “অবসর কালে এককালীন অর্থ দেওয়ার ক্ষেত্রে 2 লক্ষ, 3 লক্ষ টাকা থেকে বাড়িয়ে 5 লক্ষ টাকা করা হয়েছে।

Dearness Allowance (মহার্ঘ ভাতা)

আমরা দাবি করছি এই সব কর্মী যারা কঠোর পরিশ্রম করে অত্যন্ত গুরুত্বপুর্ণ ভুমিকা পালন করে চলছেন তাদের জন্যে নূন্যতম একটি বেতন কাঠামোর (Pay Scale) মধ্য আনা হোক। অতি অল্প টাকা দিয়ে পুর্ণ সময়ের কর্মীদের মত খাটিয়ে নেওয়া হচ্ছে। এই মধ্যযুগীয় শোষণের পরিবর্তে সম্মানজনক বেতন দেওয়ার ব্যবস্থা করা হোক। আর এই সম্পর্কে এখনো পর্যন্ত সরকারের তরফে কোন মন্তব্য করা হয়নি (Employee Benefits).

আধার কার্ড থাকলে 10 লক্ষ টাকা পাবেন 5 মিনিটে। আপনার সব স্বপ্ন এবারে পূরণ হবে।

এছাড়াও সামনেই ভোট আর ভোটের প্রাক্কালে এসে এই ধরণের ঘোষণার ফলে পশ্চিমবঙ্গে (West Bengal) সকল কর্মীরাই এই সুবিধার (Employee Benefits) কথা শুনে অনেকটাই খুশি হয়েছেন। আর ধীরে ধীরে তারা মনে করছেন যে তাদের সব দাবি মিটিয়ে দেওয়া হবে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য, ধন্যবাদ।
Written by Ananya Chakraborty.

ভোটের মুখে 1 লক্ষ 30 হাজার টাকা দিচ্ছে কেন্দ্র সরকার। পশ্চিমবঙ্গবাসী কিভাবে আবেদন করবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(107) ""