গুরুত্বপূর্ণ খবর

UIDAI Aadhaar Card – আধার কার্ডে সমস্যার কারণে এই সুবিধা পাওয়া যাবে না। চরম সমস্যায় আমজনতা।

Adv

আধার কার্ড (Aadhaar Card) বর্তমানে ভারতীয়দের পরিচয় পত্র। এটি ছাড়া কোনো কাজ হয় না। কিন্তু হঠাত অনেক মানুষদের আধার কার্ড বাতিল (Aadhaar Card Deactivated) হয়ে যাচ্ছে। আর এই আধার কার্ড বাতিল হওয়া নিয়ে চারপাশ সরগরম হয়ে আছে। সপ্তাহখানেক আগে পুর্ব বর্ধমান, নদিয়া, পশ্চিম বর্ধমান ও বীরভূমের কয়েক হাজার বাসিন্দার বাড়িতে আধার কার্ড বাতিল হওয়ার চিঠি এসেছে।

If UIDAI Aadhaar Card Deactivated Then You Face This Problem.

আর এই চিঠি আসা মাত্রই তাদের মাথায় হাত পরে গিয়েছে। আর এরপর কেউ কলেজে ভর্তি হতে গেলে অসুবিধায় পড়ছেন কেউবা ব্যাংকে টাকা তুলতে গিয়ে অসুবিধায় পড়ছেন। এই বিষয় নিয়ে রীতিমত আতঙ্ক ছড়িয়েছে গোটা মহলে। জল্পনা শোনা যাচ্ছে সাড়া দেশের 32 কোটি মানুষদের কাছে নাকি এইভাবে আধার কার্ড বাতিল (Aadhaar Card) এর চিঠি যেতে শুরু করেছে। যদিও এই সমস্যা আপাতত মিটেছে। তবে সংশয় এখনো দূর হয়নি।

Ad

Aadhaar Card Deactivated Disadvantage

বর্তমানে Voter ID Card, Driving License, PAN Card, Passport ও Ration Card এর মত পরিচয় পত্র গুলো তৈরি করতে Aadhaar Card এর প্রয়োজন হয়। কিন্তু এই আধার কার্ডই যদি বাতিল হয়ে যায় তাহলে এইসব প্রমান পত্র তৈরি করা যাবে না। সব মিলিয়ে নিজের পরিচয় প্রমাণের ক্ষেত্রেই বিপুল সমস্যায় পড়বেন সংশ্লিষ্ট ব্যক্তি। এছাড়া আধার কার্ড বাতিল হয়ে গেলে স্কুল কলেজে ভর্তি, মৃতদেহ সৎকারের মত কাজে ব্যাপক সমস্যা হবে।

আধার কার্ড বাতিল (Aadhaar Card) হয়ে গেলে বিভিন্ন সরকারি প্রকল্পের (Government Scheme) সুবিধা থেজে নাম বাদ পরে যাবে। 100 দিনের কাজ (100 Days Work), লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar), বার্ধক্য ভাতা (Old Age Pension) এই সব প্রকল্পতে নাম তুলতে গেলে বৈধ আধার কার্ড থাকা জরুরী। এই হলে রেশন তোলার ক্ষেত্রেও সমস্যা দেখা দেবে। কারন আধার কার্ড এর বায়োমেট্রিক (Aadhaar Card Biometric) ম্যাচ করে তারপরে রেশন দেওয়া হয়।

ব্যাংক একাউন্ট (Bank Account), ডিম্যাট একাউন্ট (Demat Account) সহ আর্থিক লেনদেনের প্রতিটি জায়গায় এখন প্যান কার্ড বাধ্যতামূলক হয়ে গিয়েছে। এদিকে একাউন্ট খোলার পাশাপাশি প্যান কার্ডের সঙ্গেও আধার লিঙ্ক এখন বাধ্যতামূলক। সেই আধার কার্ড (Aadhaar Card) বাতিল হয়ে গেলে আপনি যাবতীয় আর্থিক লেনদেন করতে সমস্যার সম্মুখীন হবেন।

E Mudra Loan (ই মুদ্রা লোন)

বর্তমানে নতুন সিম (SIM Card) কিনতে আধার কার্ড বাধ্যতামূলক। এমনকি বাড়িতে WIFI কনেকশান নিতে হলেও আধার কার্ড বাধ্যতামূলক। এর ফলে আপনার আধার কার্ড বাতিল (Aadhaar Card) হয়ে গেলে নেটওয়ার্ক এর ক্ষেত্রে খুব সমস্যায় পড়তে হবে মানুষদের। আধার কার্ড বাতিল হয়ে গেলে এই নির্দিষ্ট সমস্যা গুলোর বাইরেও আরও অনেক অসুবিধায় পড়তে হতে পারে মানুষকে। হোটেল বুকিং, ট্রেন ও বিমানের টিকিট কাটা সহ বিভিন্ন অনলাইন পরিষেবার ক্ষেত্রে বৈধ আধার কার্ড থাকাটা আবশ্যক।

টাকার দরকার হলে দেবে স্টেট ব্যাংক। আবেদন করলেই 5 মিনিটে লোন পাবেন।

আধার কার্ড বাতিল হওয়ার থেকে বাঁচার জন্যে নিয়মিত আধার কার্ড আপডেট করুন। আগামী 14ই মার্চ পর্যন্ত অনলাইনে বিনামূল্যে আধার কার্ড আপডেট এত কাজ চলবে। তাই দেরি না করে আপডেট করা না থাকলে করে ফেলুন। এর পাশপাশি কখনো কোনো কারনে আধার কার্ড বাতিল (Aadhaar Card Cancel) হয়ে গেলে দ্রুত UIDAI এর টোল ফ্রি নম্বরে 1947 এ কল করুন অথবা UIDAI এর ওয়েবসাইট www.uidai.gov.in তে গিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিন।
Written by Ananya Chakraborty.

টাকার প্রয়োজন মেটাবে আধার কার্ড। মাত্র 5 মিনিটে সবচেয়ে কম সুদে অনলাইনে পার্সোনাল লোনের আবেদন করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(101) ""