অর্থনীতি

100 Rs Coin – বাজারে আসতে চলেছে ১০০ টাকার কয়েন, কবে থেকে?

Adv

বাজারে আসতে চলেছে 100 Rs Coin. দেশের আর্থিক ব্যবস্থাপনার দিকে খেয়াল রাখে শীর্ষতম ব্যাংক RBI. যাতে করে সাধারণ মানুষ নিশ্চিন্তে ব্যাংকগুলির বিভিন্ন স্কিমে টাকা সঞ্চয় করে থাকেন। কয়েন প্রচলনের ক্ষেত্রেও RBI এর ভূমিকা রয়েছে। অবশ্য তার কিছুটা বর্তায় বর্তমান সরকারের উপরও। এখনও পর্যন্ত ১, ২, ৫, ১০ টাকার কয়েন লেনদেনের ক্ষেত্রে ব্যবহার করা হয়। তবে এবার নতুন একটি কয়েন বাজারে আসতে চলেছে। সেটি হল ১০০ টাকার কয়েন (100 Rs Coin) টাকার অঙ্ক শুনলে অনেকেই চমকে যাবেন। কিন্তু এই কয়েন যেকোনো জায়গায় ব্যবহার করা যাবে না।

কবে বাজারে আসতে চলেছে 100 Rs Coin?

অবশ্য মোদী সরকার ক্ষমতায় আসার পর থেকে বেশ কয়েকবার নোটের ডিজাইন পরিবর্তন থেকে শুরু করে নতুন নোট বা কয়েন বাজারে আনা হয়েছে। বছরখানেক আগে ২০ টাকার কয়েনও দেখা গিয়েছে। যদিও তেমন ব্যবহার লক্ষ্য করা যায় না। কিন্তু ১০০ টাকার কয়েন কবে আনা হবে? এই নিয়ে অনেকের মনেই প্রশ্ন রয়েছে। সংবাদ মাধ্যম সূত্রে খবর, চলতি মাসেই ১০০ টাকার কয়েন বাজারে চলে আসবে। রিজার্ভ ব্যাংক নয়, বরং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্দেশেই এই কয়েন তৈরি করা হবে। হঠাৎ কেন এই কয়েন আনার সিদ্ধান্ত নেওয়া হল?

Ad

100 Rs Coin কয়েন বৃত্তান্ত-
আমরা সকলেই প্রধানমন্ত্রীর ‘মন কী বাত’ অনুষ্ঠান সম্পর্কে শুনেছি। এই অনুষ্ঠানের প্রথম প্রসারণ শুরু হয়েছিল ২০১৪ সালের ৩ অক্টবর। চলতি মাসের ৩০ তারিখ এই অনুষ্ঠান ১০০ তম পর্বে পা দিতে চলেছে। তাই এই বিশেষ মুহূর্তকে স্মরণীয় করে রাখতেই এই কয়েন আনা হচ্ছে। তবে এই কয়েন সাধারণ কয়েনের মতো হবে না, তা এতক্ষনে অনেকেই বুঝতে পেরেছেন। কয়েনটিতে থাকবে ৫০ শতাংশ তৈরি হবে নিখাত রুপো। এছাড়া থাকবে ৪০ শতাংশ তামা।

এই 2 টাকার পুরনো কয়েন থাকলেই বাজিমাত, লাখ টাকা দাম পাবেন।

আর বাকি ১০ শতাংশের মধ্যে ৫ শতাংশ করে নিকেল ও দস্তা। ৪৪ মিলিমিটারের এবং গোলাকার আকৃতির। কয়েনের ওজন হবে ৩৫ গ্রাম। কয়েনের এক পিঠে ইংরেজিতে লেখা থাকবে ₹100. সেখানে অশোকস্তম্ভের সঙ্গে ‘সত্যমেব জয়তে’ লেখা থাকবে। পাশাপাশি হিন্দিতে ‘ভারত’ ও ইংরেজিতে ‘ইন্ডিয়া’ লেখা থাকবে। অন্য পিঠে ‘মন কি বাত’ এর লোগো হিসেবে মাইক্রোফোনের প্রতীক থাকবে। আর লেখা থাকবে ‘মন কি বাত ১০০’.

এবার আসি কয়েন ব্যবহার নিয়ে, এই কয়েন মন কি বাত এর ১০০ তম পর্বে আত্মপ্রকাশ করবেন খোদ প্রধানমন্ত্রী। তাছাড়া এই মুদ্রা যেকোনো জায়গায় ব্যবহার করা যাবে না। এই 100 Rs Coin ব্যক্তিকে নিজের কাছে রাখতে চাইলে অতিরিক্ত টাকা খরচ করতে হবে। অর্থাৎ কিনতে হবে। তার জন্য কত টাকা খরচ করতে হবে? এখনও পর্যন্ত জানা যায়নি।

এটিএম কার্ড জালিয়াতি নিয়ে দেশের নাগরিকদের সতর্ক করলো RBI. দেউলিয়া হওয়ার আগে সতর্ক হন।

তবে সংবাদ মাধ্যম সূত্রে খবর, রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার বাছাই করা কয়েকটি নির্ধারিত আউটলেটে এই স্মারক কয়েন পাওয়া যাবে।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(93) ""