অর্থনীতি

Income Tax – আগামী 1 এপ্রিল থেকে বদল যাচ্ছে 9 টি আয়কর নিয়ম, একঝলোকে দেখে নিন।

Adv

আয় করার পাশাপাশি দেশের সাধারণ মানুষকে দিতে হয় আয়কর বা Income Tax. কোনো ব্যক্তি তা না দিলে পরে গুনতে হয় মাশুল। নতুন আর্থিক বছরে বদল হয় আয়কর সংক্রান্ত নিয়ম। চলতি বছরেও (২০২৩-২৪) বদলে যাচ্ছে আয়কর সংক্রান্ত ৯ টি নিয়ম। আয়কর স্ল্যাব পরিবর্তন থেকে শুরু করে জীবন বিমা পলিসি, ই-গোল্ডে ট্যাক্স ইত্যাদি নিয়ম পরিবর্তনের ফলে সাধারণ মানুষ কতটা লাভবান বা সমস্যায় পড়তে চলেছেন? তা এক ঝলকে দেখে নেওয়া যাক।

কোন কোন জিনিসে দেতে হবে Income Tax দেখুন।

হাতে মাত্র ১ দিন বাকি। এরপরই নতুন মাস শুরু হচ্ছে। ১ এপ্রিল থেকে বদলে যাচ্ছে Income Tax সংক্রান্ত বেশ কয়েকটি নিয়ম। নতুন নিয়মগুলি সকল মানুষকে মানতেই হবে। তবে এও বলা হয়েছে, ১ এপ্রিল থেকে নতুন আয়কর নিয়ম ডিফল্ট বা মূল কর ব্যবস্থার মতো কাজ করবে। করদাতারা কর জমার ক্ষেত্রে পুরনো পদ্ধতি বেছে নিতে পারবেন।

Ad

সোনার গহনা কিনবেন? সোনার গুণমান পরীক্ষা করতে এই 7 টি পদ্ধতি দেখে নিন।

১) Income Tax স্ল্যাবের নিয়মে বদল-
নতুন আয়কর নিয়মে শূন্য থেকে ৩ লক্ষ পর্যন্ত জন্য আয়কর বা ট্যাক্স স্ল্যাব দিতে হবে না। ৩ লক্ষের উপর থেকে ৬ লক্ষ পর্যন্ত ট্যাক্স স্ল্যাব ৫%. আর ৬ লক্ষের উপর থেকে ৯ লক্ষ পর্যন্ত ট্যাক্স স্ল্যাব ১০%. ৯ লক্ষের উপর থেকে ১২ লক্ষ পর্যন্ত ট্যাক্স স্ল্যাব ১৫% এবং ১৫ লক্ষের উপরে ট্যাক্স স্ল্যাব ৩০%.

২) স্ট্যান্ডার্ড ডিডাকশন-
নতুন Income Tax এর নিয়ম অনুসারে, স্ট্যান্ডার্ড ডিডাকশনে কোন পরিবর্তন হবে না। পুরনো ট্যাক্স ব্যবস্থার অধীন ৫০ হাজার টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশন রাখা হয়েছে। আর সংবাদ মাধ্যম সূত্রে খবর, পেনশনভোগীদের ১৫.৫ লাখ টাকা আয়ের জন্য ৫২,৫০০ টাকা স্ট্যান্ডার্ড ডিডাকশন হবে।

৩) ৭ লক্ষের আয়কর সীমা রাখা হয়েছে-
১ এপ্রিল থেকে নতুন আয়কর ব্যবস্থায় ৭ লক্ষ টাকা পর্যন্ত আয়ের ওপর কর ছাড় পাওয়া যাবে। তবে যদি পুরনো ব্যবস্থার মাধ্যমে কর দেওয়া হয়, এই ছাড় পাওয়া যাবে না।

৪) ডেট মিউচুয়াল ফান্ডে কর বসছে-
১ এপ্রিল থেকে ডেট মিউচুয়াল ফান্ডে এলটিসিজি (LTCG) ট্যাক্সের সুবিধা আর দেওয়া হবে না। অর্থাৎ এই ডেট মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করলে তা শর্ট টার্ম ক্যাপিটাল গেইন ট্যাক্সের অধীন চলে আসবে।
৫) জীবন বিমা পলিসি-
১ এপ্রিল থেকে জীবন বিমা প্রিমিয়ামে বার্ষিক ৫ লক্ষ টাকার বেশি হলে তাতে যুক্ত হবে।

৬) LTA সীমা বাড়ছে-
২০০২ সাল থেকে বেসরকারি কর্মচারীদের ‘লিভ এনক্যাশমেন্ট’ বা ছুটির নগদ অর্থ ছিল ৩ লক্ষ টাকা। এই পরিমান বেড়েছে। ১ এপ্রিল থেকে তা বেড়ে ২৫ লক্ষ টাকা করা হবে।
৭) প্রবীণ নাগরিকেরা বা সিনিয়র সিটিজেনরা সুবিধা পাবেন-
আগে সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমের আওতায় বিনিয়োগের সীমা ১৫ লক্ষ টাকা ছিল। নতুন আয়কর ব্যবস্থায় তা বেড়ে ৩০ লক্ষ টাকা করা হবে।

৮) মার্কেট লিঙ্কড ডিবেঞ্চার-
১ এপ্রিল থেকে মার্কেট লিঙ্ক ডিবেঞ্চারে বিনিয়োগ হবে স্বল্পমেয়াদি মূলধন সম্পদ বা শর্ট টার্ম ক্যাপিটাল অ্যাসেটস। বিশেষজ্ঞদের একাংশের মতে, এর প্রভাব মিউচুয়াল ফান্ড ইন্ডাস্ট্রিতে পড়তে পারে।

এপ্রিল মাসে ১৫ দিন বন্ধ থাকবে সকল ব্যাংক, ভোগান্তি থেকে বাঁচতে আগের থেকে তালিকা দেখে নিন।

৯) ই-গোল্ডে ট্যাক্স থাকবে না-
আগামী ১ এপ্রিল, ২০২৩ থেকে ফিজিক্যাল গোল্ডকে ই-গোল্ড রসিদে রূপান্তরিত করা হলে মূলধন লাভ কর বা ট্যাক্স দিতে হবে না।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(98) ""