ট্রেন্ডিং

Composite Cylinder – কম্পোজিট সিলিন্ডার নিয়ে মোদী সরকারের নতুন নিয়ম। কবে থেকে কার্যকর হবে?

Adv

এখন থেকে লোহার গ্যাস সিলিন্ডার এর বদলে কম্পোজিট সিলিন্ডার (Composite Cylinder) বাধ্যতামূলক করা হবে বলে একটি খবর এখন খুবই প্রচলিত রয়েছে। ভারতে গ্যাসের দাম দিন দিন বেড়েই যাচ্চে। রান্নার থেকে বানিজ্যিক গ্যাস দিন দিন দাম বাড়ার ফলে নাকাল দেশবাসী। গ্যাস ছাড়া জীবন প্রায় চলে না বললেই হল। আর এর মধ্যেই আবার নতুন নিয়ম চালু করল মোদি সরকার। এই নতুন নিয়মে আর বেশি টাকা দিতে হবে গ্রাহকদের।

Composite Cylinder In Mandatory In India?

এবার থেকে আর লোহার গ্যাস ব্যবহার করতে হবে না তার বদলে কম্পোজিট সিলিন্ডার (Composite Cylinder) ব্যবহার করতে হবে সাধারন মানুষদের। তবে এই গ্যাস সিলিন্ডার নিতে গেলে অতিরিক্ত 800 টাকা দিতে হবে সাধারন মানুষদের। এমনিতেই গ্যাসএর দাম বৃদ্ধি তার উপরে অতিরিক্ত 800 টাকা এতে আপনার মাথায় হত পড়তে পারে। তবে এই সিলিন্ডার নিলে যেমন বেশি টাকা গুনতে হবে তেমন অনেক সুবিধাও রয়েছে।

Ad

কি সেই সুবিধা জেনে নিন। তবে তার আগে জেনে নিন Composite Cylinder কি? কম্পোজিট সিলিন্ডার কি এবং এর সুবিধা এই কম্পোজিট সিলিন্ডার সাধারণত বানিজ্যিক ক্ষেত্রে ব্যবহার করা হয়। বাড়িতে রান্নার ক্ষেত্রে ব্জব্খর করা হয় না। বাড়িতে লোহার সিলিন্ডার ব্যবহার করা হয়। এই সিলিন্ডার এর অনেক সুবিধা আছে যেমন – এটি লোহার সিলিন্ডার এর তুলনায় অনেক হালকা হয়।

ফলে সহজেই এদিক, ওদিক নিয়ে যাওয়া যায়। আর এই Composite Cylinder এমন ভাবে বানানো যে বাইরে থেকে দেখা যায় কতটা গ্যাস আছে। ফলে গ্যাস শেষ হয়েছে কিনা না দেখা সহজ হয়ে যায় আর এর ফলে বাড়িতে ডবল সিলিন্ডার রাখার প্রয়োজন নেই। এই সিলিন্ডারে মরচে ধরার ভয় নেই। আর সিলিন্ডার যেখানে রাখবেন সেখানে মরচের দাগ ও লাগবে না। সাধারন LPG Cylinder এর যেমন প্রতি মাসে দাম বদলায় এটিরও তেমনি হবে।

মোদির নতুন নিয়ম এই Composite Cylinder নিয়ে জে নতুন নিয়ম চালু করেছে তা হল বর্তমানে নতুন গ্যাস সংযোগ নিতে গেলে 2200 টাকা জমা করতে হয়। আর এর স্থানে কম্পোজিট সিলিন্ডার এর জন্যে 3 হাজার টাকা দিতে হবে। ডবল সিলিন্ডার নিতে গেলে বর্তমান বাজার দরের উপরে 1600 টাকা দিতে হবে অর্থাৎ নতুন নিয়মে এক একটি সিলিন্ডারের জন্য অতিরিক্ত 800 টাকা দিতে হবে গ্রাহককে।

সেই সঙ্গে পুরনো গ্রাহকরা যাতে এখনকার লোহার সিলিন্ডার পাল্টে Composite Cylinder নেন, তার নির্দেশও দেওয়া হয়েছে। তবে এই নিয়ম সব কোম্পানির সিলিন্ডার গ্রাহকদের জন্যে নয়। এটি শুধু ইন্ডিয়ান অয়েল বা Indane যাদের আছে তাদের জন্যে। ইন্ডিয়ান গ্যাসের গ্রাহকরা তাদের পুরনো সিলিন্ডার এর বদলে নতুন সিলিন্ডার নয়ে পারবেন। যারা নতুন গ্যাস নেবেন তাদের 10 কেজির সিলিন্ডার নিতে এককালীন 3 হাজার টাকা জমা করতে হবে।

সরকারি কর্মী (WB Government Employees)

গ্যাস ডিলাররা বলছেন, ভারতের বেশির ভাগ মানুষ ইন্ডিয়ান গ্যাস ব্যবহার করেন। আর সংস্থার তরফ থেকে তাদের নির্দেশ দেওয়া হয়েছে যে এবার থেকে Composite Cylinder দিতে হবে গ্রাহকদের। তবে এই নীতি কাগজে কলমে জারি হয় নি। কিন্তু সংস্থা জানিয়েছে কেন্দ্রের নির্দেশেই এই নির্দেশ তারা ডিলারদের পাঠিয়েছে। তবে পুরোদমে বিক্রি চালু না করলেও হিন্দুস্তান পেট্রোলিয়াম আগেই এই বিশেষ সিলিন্ডার এনেছে।

তাই এবার থেকে যারা এই কোম্পানির নতুন সংযোগ নিতে চান তাদের অতিরিক্ত 800 টাকা দিয়ে Composite Cylinder নিতে হবে। কিন্তু অনেক আর্থিক বিশেষজ্ঞরা মনে করছে যে আগামীদিনে এই Composite Cylinder বাধ্যতামূলক করা হবে বলে মনে করছেন অনেকে। এই সম্পর্কে আপনারা নিজেদের মত নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন, সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।
Written by Ananya Chakraborty.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(105) ""