অর্থনীতি

Post Office – পোস্ট অফিসে একাউন্ট খোলার নিয়ম বদল। নতুন পুরনো সকল গ্রাহকরা জেনে নিন।

Adv

ভারতীয় ডাক বিভাগ বা India Post Office হল আমাদের দেশের সকল নাগরিকদের কাছে নিজেদের কষ্টের পুঁজি বিনিয়োগ করার এই অন্যতম মাধ্যম। আর আমাদের দেশে কোটি কোটি মানুষের একাউন্ট আছে এইখানে। আর এই কারণের জন্য Post Office এর কোন নিয়মে পরিবর্তন হলে কোটি কোটি মানুষদের অনেক সমস্যা দেখা যায়। কিন্তু এবারে দেখা যাক এই নিয়ে কি সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Post Office Scheme Account Opening Rule Change.

সম্প্রতি অর্থ মন্ত্রক একটি নোটিশ জারি করেছে সেখনে বলা হয়েছে ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সাথে আধার কার্ড ও প্যান কার্ড সংযোগ করা বাধ্যতামূলক। প্রভিডেন্ট ফান্ড (PPF), সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY Scheme), ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC), সিনিয়ার সিটিজেন সেভিংস স্কীম (SCSS) একধিক ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগ করতে চাইলে প্যান কার্ড ও আধার কার্ড দেখতে হবে (Post Office).

Ad

যদি কোন বিনিয়োগকারী আধার কার্ড দেখাতে না পারে বা না থাকে তাহলে এনরোলমেন্ট স্লিপ দিয়ে Post Office Account খুলতে পারবেন। তবে খোলার 6 মাসের মধ্যে আধার কার্ড জমা দিতে হবে না হলে ওই Account ফ্রিজ করে দেওয়া হবে। তবে ফ্রিজ হাওয়া একাউন্ট খুলতে গেলে আধার কার্ড জমা দিলে আবার খুলে যাবে। শুধু আধার কার্ড জমা দিলে হবে না ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে (Post Office Small Savings Scheme) করতে চাইলে প্যান কার্ড ও দেখতে হবে।

যদি কোনো ব্যক্তির কাছে প্যান কার্ড না থাকে তাহলে Account খোলার 2 মাসের মধ্যে প্যান কার্ড জমা করতে হবে। যদি না করা হয় তাহলে Account ফ্রিজ করা হবে। আধার কার্ড সবার থাকলেও প্যান কার্ড সবার থাকে না। তবে ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগ (Post Office Scheme) করার জন্যে আধার কার্ড ও প্যান কার্ড বাধ্যতামূলক করা হয়েছে।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

তবে কিছু ক্ষেত্রে 2 মাসের আগেই প্যান কার্ড জমা করতে হবে। গ্রাহকদের 50 হাজারের বেশি টাকা জমা পড়লে, 1 অর্থবর্ষে 1 লক্ষের বেশি টাকা জমা পড়লে কিম্বা এক মাসে 10 হাজার টাকা তোলা হলে 2 মাসের আগেই জমা করতে হবে প্যান কার্ড। পোস্ট অফিসে এতদিন ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে একাউন্ট খোলার জন্য আধার কার্ড ও প্যান কার্ড দরকার পড়ত না (Post Office).

বেকার জীবনকে বিদায় জানাতে টাকা দেবে মোদী সরকার। এই ব্যাংকে একাউন্ট থাকলেই পাবেন।

এগুলো ছাড়াই Pccount খোলা যেত। জল বিদ্যুৎ অথবা ইলেকট্রিক বিল দেখিয়ে Account খোলা যেত। কিন্তু এবার থেকে তা করা যাবে না আধার কার্ড প্যান কার্ড লাগবেই। গত বছর 1লা এপ্রিল থেকেই এই নতুন নিয়ম কার্যকর হয়েছে। তবে অনেকে আছেন যার Account এর সাথে আধার কার্ড বা প্যান কার্ড লিঙ্ক করা নেই। তারা খুব তাড়াতাড়ি এই কাজটি সেরে ফেলুন নয় তো স্কিমে বিনিয়োগের ক্ষেত্রে অসুবিধায় পড়তে পারেন। আর এখন এই নিয়ম মেনেই সকলকে একাউন্ট খুলতে হবে।
Written by Ananya Chakraborty.

হটাৎ টাকার দরকার হলে টাকা দেবে বন্ধন ব্যাংক। এই কার্ড করে নিন, যখন খুশি টাকা তুলুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(108) ""