চাকরি

Salary Hike – পোস্ট অফিস কর্মীদের বেতন বৃদ্ধির ঘোষণা। কাদের ও কত টাকা বেতন বাড়লো? একনজরে দেখে নিন।

Adv

আর এক মাস পর ভোট। আর এই ভোটের আগেই ভারতীয় ডাক বিভাগের কর্মীদের বেতন বৃদ্ধি (Salary Hike For Post Office GDS) নিয়ে বড় ঘোষণা করলো মোদী সরকার (Modi Government). দেশের জনগনদের মুখে হাসি ফোটাতে এক এক সব দারুন ঘোষনা করছে। কেন্দ্র সরকার ভোটের আগে তাদের কর্মীদের খুশি করতে মহার্ঘ ভাতা (DA) 4 শতাংশ বাড়িয়েছে বাড়ি ভাড়া ভাতা (HRA) বাড়িয়েছে 3 শতাংশ আবার মহিলাদের সস্তি দিতে রান্নার গ্যাসের দাম (LPG Gas Price Drop) কমিয়েছে তার সাথে সাধারন মানুষদের জন্যে পেট্রোল ডিজেল এর দামও (Petrol Diesel Price) কমিয়েছে।

India Post Office GDS Employees Salary Hike.

এতো সব ভালো ভালো ঘোষনা করেছে কেন্দ্র সরকার (Central Government). আর এইসব ঘোষনার মাঝে আর একটি ঘোষনা করেছে কেন্দ্র সরকার তা হল পোস্ট অফিসের গ্রামীন ডাক সেবকদের বেতন বৃদ্ধি (GDS Salary Hike) করা হয়েছে। মোদী সরকারের তরফ থেকে দেশের বড় বীমা কোম্পানি লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া বা LIC এর কর্মীদের 17 শতাংশ বেতন বৃদ্ধির (LIC Salary Hike) কথা ঘোষনা করা হল।

Ad

2022 সালের 1লা অগাস্ট থেকে এই বেতন বৃদ্ধি (Salary Hike) কার্যকর হবে। এর ফলে একদিকে যেমন LIC কর্মীদের বেতন বৃদ্ধি পেয়েছে তেমন তারা বিপুল পরিমানে বকেয়া টাকা পাবে। মোদী সরকারের এই ঘোষণায় খুশি LIC কর্মীরা। তবে শুধু LIC (Life Insurance Corporation Of India) কর্মীদের বেতন বেড়েছে তা নয় পোস্ট অফিস (India Post Office) এর গ্রামীন ডাক সেবকদেরও বেতন বৃদ্ধি (Salary Hike) করা হয়েছে। সূত্র থেকে জানা গিয়েছে।

ভারতীয় পোস্ট অফিসে গ্রামীন ডাক সেবক হিসেবে দেশের প্রায় আড়াই লক্ষ কর্মী নিযুক্ত আছে। কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, এই বিপুল সংখ্যক গ্রামীন ডাক সেবকরা গ্রামীন এলাকায় নিরবিচ্ছিন্ন পরিষেবা দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে যাচ্ছে। কেননা তারা কেউ সাইকেল, কেউ বাইকে করে প্রতিদিন গ্রামের কোনায় কোনায় মানুষদের প্রয়োজনীয় চিঠি থেকে আরো অন্যান্য জিনিস পৌছে দেয়।

PM Svanidhi Scheme (প্রধানমন্ত্রী স্বনিধি স্কিম)

এই সব কর্মীরা দীর্ঘদিন ধরেই তাদের বেতন বৃদ্ধির (Salary Hike Employee Benefits) আশা করছিল। আর তাদের সেই আশা লোকসভা ভোটের (Lok Sabha Election 2024) আগে পূরণ করল মোদী সরকার। এই গ্রামীন ডাক সেবকদের (Gramin Dak Sebak) উন্নতির কথা মাথায় রেখেই তাদের বেতন বৃদ্ধি করা হয়েছে। আর ভোটের প্রাক্কালে এসে এই ঘোষণায় অনেকেই খুশি হয়েছেন।

প্রতিমাসে 50 হাজার টাকা আয়ের সুবর্ণ সুযোগ দিচ্ছে স্টেট ব্যাংক। কোন ঝুঁকি ছাড়াই দ্বিগুণ মুনাফা।

How Much Salary Hike For Gramin Dak Sebak?

যে সব ডাক সেবকরা 12 বছর ধরে কাজ করে চলছে তাদের বেতন 4320 টাকা বৃদ্ধি করা হয়েছে। যারা 24 বছর ধরে কাজ করছেন তাদের 5520 টাকা বেতন বৃদ্ধি করা হয়েছে এবং যারা 36 বছর ধরে কাজ করেই চলেছেন তাদের 7200 টাকা বেতন বাড়ান হয়েছে। আর এর ফলে একধাক্কায় অনেকটাই বেতন বৃদ্ধি (Salary Hike) হল পোস্ট অফিসের এই সকল কর্মীদের। কিন্তু সকল কর্মীদের জন্য বেতন বৃদ্ধি করা হয়নি সরকারের তরফে।
Written by Ananya Chakraborty.

পশ্চিমবঙ্গে রমজান মাসে পাবেন বাড়তি রেশন। রোজার মাসে কোন কার্ডে কি কি রেশন বেশি পাবেন, জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""