অর্থনীতি

SCSS Scheme – পোস্ট অফিসে একাউন্ট থাকলে 20 হাজার টাকা পাবেন। নতুন স্কিম চালু হল।

Adv

পোস্ট অফিস গ্রাহকদের জন্য নতুন SCSS Scheme এর মাধ্যমে প্রতিমাসে একটা মোটা টাকা পাওয়ার দরজা খুলে গেল গ্রাহকদের সামনে। সবাই জানি সরকরি হোক কি বেসরকারি সব সংস্থাতেই যে সব কর্মীরা কাজ করেন তাদের অবসরের পর মাসিক উপার্জন তো বন্ধ হয়ে যায়। তাই সারা জীবন খেটে যে টাকা উপার্জন করেন সেই টাকা প্রবীন নাগরিকরা এমন জায়গায় বিনিয়োগ করতে চান যেখানে অর্থ থাকবে নিরাপদ এবং এবং প্রতিমাসে সুদ হিসেবে আসবে নির্দিষ্ট টাকা।

Online SCSS Scheme Interest Rate 2024.

আর তাই এক্ষেত্রে সাধারন মানুষদের Fixed Deposit প্রথম পছন্দ। কিন্তু 5 বছরের মেয়াদি Fixed Deposit সুদের হার কম। তবে সেই তুলনায় পোস্ট অফিস সিনিয়ার সিটিজেন সেভিংস স্কীমেও (SCSS Scheme 2024) সুদের হার অনেক বেশি। ফিক্সড ডিপোজিটের মত এই স্কীমেও টাকা 100 শতাংশ নিরাপদ। আর সুদ বেশি হওয়ায় প্রতি মাসে আয় ও বেশি। বেশিরভাগ প্রবীন নাগরিকদের ফিক্সড ডিপোজিটে 6.50% হারে রিটার্ন দিচ্ছে।

Ad

আর সেখানে সিনিয়ার সিটিজেন সেভিংস স্কীমে 8.2% হারে সুদ মিলেছে যা অনেকটাই বেশি। 2024 এর 1লা জানুয়ারি থেকে কার্যকর হয়েছে নতুন হার। এই সিনিয়ার সিটিজেন সেভিংস স্কীমে (Post Office SCSS Scheme) সর্বাধিক 30 লক্ষ টাকা এবং সর্বনিম্ন 1000 টাকা বিনিয়োগ করা যায়। ত্রৈমাসিক ভিত্তিতে জমা পরিমানের উপরে সুদ দেওয়া হয়। এই স্কীমের মেয়াদ 5 বছর।

60 বছর বয়সী বা তার বেশি বয়সী ব্যক্তিরা সিনিয়ার সিটিজেন সেভিংস স্কীমে বিনিয়োগ (SCSS Scheme Investment) করতে পারেন। 55 বছর বয়সে DRS নেওয়া ব্যক্তিরাও এই স্কীমে বিনিয়োগ করতে পারবেন। প্রতিরক্ষা কর্মীদের বয়সের শর্তসাপেক্ষ ছাড় আছে। প্রবীন নাগরিকরা এই SCSS Scheme থেকে প্রতিমাসে 20 হাজার টাকা আয় করতে পারবেন। তবে এই টাকা আয় করার জন্য 30 লক্ষ টাকা বিনিযোগ করতে হবে।

Bank KYC (ব্যাংক কেওয়াইসি)

8.2% সুদের হারে SCSS Scheme Calculator অনুযায়ী, 12 লক্ষ 30,000 হাজার টাকা সুদ হিসেবে হাতে আসবে অর্থাৎ এক বছরে সুদ থেকে মিলবে 2.40 লাখ টাকা। প্রতি মাসের হিসেব ধরলে 20 হাজার টাকা পাওয়া যাচ্ছে। 5 বছর পরও সিনিয়ার সিটিজেন সেভিংস স্কীমের (Senior Citizen Savings Scheme) মেয়াদ এর তিন বছরের জন্যে বাড়ান যায়। তবে এই জন্যে স্কীমের মেয়াদপূর্তির 1 বছরের মধ্যে আবেদন করতে হয়।

এই কার্ড থাকলেই প্রতিমাসে 3000 টাকা পাবেন। কারা ও কিভাবে এই কার্ড পাবেন?

বর্ধিত তিন বছরে মেয়াদপূর্তির তারিখে প্রযোজ্য সুদের হারে সুদ দেওয়া হবে। সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে ধারা 80C র অধীনে করছাড়ের (SCSS Scheme Income Tax Rebate) সুবিধাও পাওয়া যায়। আর এই স্কিমের মাধ্যমে আমাদের দেশের কয়েক লক্ষ মানুষের সমস্যা হচ্ছে। আর এই কারণের জন্যই পোস্ট অফিসের এই স্কিম অনেকটাই জনপ্রিয়।
Written by Ananya Chakraborty.

এজেন্ট না থাকলেও, পলিসির প্রিমিয়াম, বোনাস, ম্যাচুরিটি ও ডেথ বেনিফিট এর টাকা কিভাবে তুলবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""