অর্থনীতি

Indian Currency – 5 টাকার কয়েন বাতিল। আপনার কাছে আছে? RBI এর নতুন নির্দেশ জেনে নিন।

Adv

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া এবার 5 টাকার মোটা কয়েন নিয়ে নতুন নির্দেশিকা জারি করল (Indian Currency). ভারতের বাজারে আর মোটা 5 টাকার কয়েন (5 Rupees Coin) আর দেখা যাবে না। আপনার হয়তো লক্ষ্য করেছেন যে ভারতীয় বাজারে এখন 5 টাকার পুরনো মোটা কয়েন খুব একটা দেখা যায় না। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI) এর নির্দেশ অনুযায়ী আর কিছু দিনের মধ্যেই এই মোটা 5 টাকার পুরনো কয়েন তৈরি করা বন্ধ করে দেওয়া হবে।

RBI Guidelines For Indian Currency 5 Rupees Coin.

কারন দেশের কালোবাজারি ও পাচার কাজের পরিমান বেড়েছে যত দিন যাচ্ছে তত। আর এবার এই 5 টাকার পুরনো মোটা কয়েন ও পাচার করার কাজ চলছিল। এই পাচার কাজ আটকানোর জন্য রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া 5 টাকার কয়েন বন্ধ করার নির্দেশ দিয়েছে। এই পুরনো 5 টাকার কয়েন (Indian Currency) একটি বিশেষ ধাতু দিয়ে তৈরি হয়। যা দিয়ে সাধারণত দাড়ি কাটার ব্লেড তৈরি করা হয়।

Ad

খুব ভালো কোয়ালিটির ব্লেড না হলেও ভালভাবে দাড়ি কাটার কাজ করে দেয় এই ব্লেড। সেই করনে ভারতীয় বাজারে এই ধরনের ব্লেড ব্যাপক ভাবে বিক্রি হতে শুরু করেছিল। আর মানুষও এই সুযোগটা নিচ্ছিল। এই অতিরিক্ত ধাতুর কারনে মানুষ অবৈধভাবে 5 টাকার মোটা কয়েন পাচার করছিল। অবৈধ ভাবে এই মুদ্রা (Indian Currency) নেপাল (Nepal) ও বাংলাদেশের (Bangladesh) পাচার করা হচ্ছিল।

E Mudra Loan (ই মুদ্রা লোন)

সেখানে এই সব কয়েন গলিয়ে ধাতু থেকে দাড়ি কাটার ব্লেড তৈরি করা হয়। একটি 5 টাকার কয়েন গলিয়ে 12 টাকার দাড়ি কাটার ব্লেড তৈরি করা হয় এই ষড়যন্ত্র রুখতে রিজার্ভ ব্যাংক এই সিদ্ধান্ত নিয়েছে। আগে 5 টাকার কয়েন তৈরিতে যে ধাতু ব্যবহার করা হত এখন তা একদম পাল্টে দেওয়া হয়েছে। অন্যদিকে 5 টাকার মোটা কয়েন একদম সরিয়ে দিয়েছে রিজার্ভ ব্যাংক (Indian Currency).

টাকার দরকার হলে দেবে স্টেট ব্যাংক। আবেদন করলেই 5 মিনিটে লোন পাবেন।

আর তার পরিবর্তে অন্য রঙের 5 টাকার কয়েন বাজারে আনা হয়েছে। পুরনো 5 টাকার মোটা (5 Rupees Coin Indian Currency) কয়েন বন্ধ করার ফলে এই পাচার কাজ এখন নিয়ন্ত্রণে। আর এই কারণের জন্য এখন থেকে ধীরে ধীরে এই কয়েন কমিয়ে দেওয়া হয়েছে। আর এর উৎপাদন বন্ধ হয়েছে। আর আপনাদের কাছে যেই ৫ টাকার কয়েন আছে সেটা এখনো ভারতীয় বাজারে বৈধ।
Written by Ananya Chakraborty.

বন্ধন ব্যাংক লোন নিয়ে সুখবর। লোনের কিস্তির টাকা নিয়ে চিন্তার দিন শেষ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(105) ""