ট্রেন্ডিং

Indian Railway – ভারতীয় রেলের সঙ্গে যাত্রা করলে ভাড়ায় পাবেন বিশেষ ছাড়! কি জানালেন রেল মন্ত্রী?

Adv

কাছাকাছি কোথাও ঘুরতে যাওয়া হোক বা দূরে কোথাও ভ্রমণ, অনেকেই Indian Railway র উপরেই ভরসা করে থাকেন। আমরা অনেকেই জানি দূরপাল্লার ট্রেনের টিকিট কাটলে প্রবীণ নাগরিকদের বিশেষ ছাড় দিয়ে থাকে রেল। যদিও অতিমারীর অববে এই পরিষেবা বেশ কয়েকবছর বন্ধ রাখা হয়েছিল। আবার নতুন করে এই পরিষেবা কবে চালু করা হবে? এর অপেক্ষায় ছিলেন বহু সাধারণ মানুষ। এই নিয়ে নয়া আপডেট মিলল। ইতিমধ্যেই সংসদীয় স্থায়ী কমিটি প্রবীণ নাগরিকদের জন্য ভাড়া ছাড়ের সুপারিশ করেছে।

Indian Railway তে কবে থেকে এই ছাড় মিলবে?

পূর্বে কত শতাংশ ছাড় মিলত?
Indian Railway র তরফে পূর্বে মেল, এক্সপ্রেস, রাজধানী, শতাব্দী, দুরন্ত ট্রেনের সব ক্লাসের ক্ষেত্রেই ৬০ বছর বা অধিক বয়সী প্রবীণ নাগরিক (পুরুষ) দের ৪০% ছাড় দেওয়া হত। আর ৫৮ বছর বয়সী প্রবীণ নাগরিক (মহিলা) দের ভাড়ার উপর ৫০% ছাড় দেওয়া হত। কিন্তু অতিমারীর আবহে বিশেষত ২০২০ সালের ২০ মার্চ থেকে এই পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছিল। বর্তমানে আবারও এই ছাড়ের প্রসঙ্গে প্রতিবেদন প্রকাশ করেছে বিজেপি সাংসদ রাধামোহন সিংয়ের নেতৃত্বাধীন রেলওয়ের স্থায়ী কমিটি।

Ad

এখই শেষ হচ্ছে না রেলের কাজ, দুর্ভোগ চলবে লম্বা সময় ধরে, আর স্টেশনে অপেক্ষা না করে smartly করুন এই কাজ।

প্রতিবেদনে কি জানানো হয়েছে?
সংবাদ মাধ্যম সূত্রে খবর, এই স্থায়ী কমিটি তার প্রতিবেদনে জানিয়েছে, প্রবীণ নাগরিকদের ভাড়া ছাড়ের বিষয়টি পর্যালোচনা করা যেতে পারে। বিশেষত, A3 ও স্লিপার শ্রেণির যাত্রীদের সুবিধা দেওয়া যেতে পারে। যাতে আর্থিক দিক থেকে দুর্বল সাধারণ মানুষ এই ছাড়ের সুবিধা পেতে পারেন।

এ নিয়ে রেল মন্ত্রীর কি বক্তব্য?
রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এই নিয়ে বিবৃতি জারি করে জানিয়েছেন, রেলের প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে ছাড়ের বিষয়টি নতুন করে চালু করার কোনও পরিকল্পনা এখনই নেই। তার কারণ রেলের সব যাত্রীদের ৫০-৫৫ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে।

জরুরি খবর, সম্প্রতি দূরপাল্লার ট্রেন যাত্রীদের জন্য নয়া নিয়ম চালু করা হল। এই নিয়ম লঙ্ঘন করলে করা পদক্ষেপ নেবে কর্তৃপক্ষ। বিশেষত যাত্রীদের স্বচ্ছন্দ্যবোধ এবং সুরক্ষার কথা মাথায় রেখেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

কি পদক্ষেপ?
সংবাদ মাধ্যম সূত্রে খবর, রাতের বেলায় ভ্রমণকারী ট্রেনযাত্রীরা রাত ১০টার পর জোরে আওয়াজ করতে/ মোবাইল ফোনে উচ্চস্বরে কথা বলতে/ জোরে গান করতে বা চালাতে পারবেন না। রেলের নির্দেশ, সকল টিটি, ট্রেনের কর্তব্যরত কর্মীগণ, কেটারিং স্টাফ এবং অন্যান্য কর্মীদের এটি সুনিশ্চিত করতে হবে যে, যাত্রীরা এই নিয়ম মেনে চলছেন।

10 টি সেরা ফেসবুক টিপস ও ট্রিকস যা সকলের জেনে রাখা প্রয়োজন।

Indian Railway সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(100) ""