অর্থনীতি

EPFO বিমা প্রকল্পে ডিটর হবে না প্রিমিয়াম, পাবেন 7 লাখ টাকার সুবিধা, কীভাবে?

Adv

চাকরির পাশাপাশি অল্প অল্প করে সঞ্চয় সকলেই করেন। EPFO স্কিমে বিনিয়োগ আছে? এই টাকাই ভবিষ্যতে সন্তানের উচ্চশিক্ষার খরচ কিংবা বিবাহের খরচ বা পরিবার কোনো জরুরি সমস্যার সম্মুখীন হলে, তাতে সাহায্য করে। তাছাড়া একটা সময় শেষে শরীর আর সকল ধরণের কাজ করতে সহায় থাকে না। তাই আগে থেকে সঞ্চয় করাটাই শ্রেয়। বর্তমানে অনেকেই বিমা করিয়ে থাকে। আবার কেউ স্বল্প সঞ্চয় প্রকলগুলিতে বিনিয়োগ করেন। তবে জানেন কী এই বিমা প্রকল্পে দিতে হবে প্রিমিয়াম। উল্টে পাওয়া যাবে 7 লাখ টাকার সুবিধা। কিভাবে? জেনে নেওয়া যাক।

EPFO তে আর কোন কোন সুবিধা মিলবে? জানতে ক্লিক করুন।

EPFO-এর নাম অনেকেই শুনেছেন। আর হবে না-ই বা কেন। চাকরি জীবনে এই খাতে অনেকেই বিনিয়োগ করেন। তবে জানেন কী EPFO এর তিনটি প্রধান স্কিম রয়েছে। একটি হল EPF স্কিম। এটির অধীনে প্রভিডেন্ট ফান্ডের সুবিধা পাওয়া যায়। এছাড়া রয়েছে আরো দুটি স্কিম। একটি হল EPFO পেনশন স্কিম বা EPS. আর একটি হল EDLI বা Employees’ Deposit-Linked Insurance Scheme.

Ad

এই স্কিমটির সুবিধা সকল বেতনভোগী কর্মচারীরা পেয়ে থাকেন। অর্থাৎ এই স্কিমের অধীন বেতন থেকে PF কেটে নেওয়া হয়৷ আরো স্পষ্টভাবে বলা যায়, EDLI-এর অধীন PF জমা হলে ব্যক্তি 7 লাখ টাকা পর্যন্ত একটি বিমা কভার পাবেন। যদি হঠাৎ ওই ব্যক্তির মৃত্যু হয়, তার পরিবারের সদস্যরা EPFO থেকে 7 লাখ টাকা পর্যন্ত সাহায্য পাবেন।

SBI HDFC ICICI ব্যাংক গ্রাহকদের মিলবে বিশেষ সুবিধা, জানতে ক্লিক করুন।

অন্যান্য সুবিধা-
১) EDLI-এর অধীন নাম নথিভুক্ত হলে ব্যক্তিকে কোনোরকম প্রিমিয়াম জমা করতে হয় না। বরং নিয়োগকর্তা বা কোম্পানির কাছ থেকে নেওয়া হয়।
২) চাকরি পরিবর্তন হলেও, এই স্কিমের সুবিধা মিলবে।
৩) অন্যান্য সুবিধা।
উল্লেখ্য, কমপক্ষে টানা 1 বছর ধরে কাজ করতে হবে। এছাড়া পিএফ জমা করতে হবে৷

কিভাবে পাবেন 7 লাখ টাকা?
এই সুবিধা 1 বছরে কর্মচারীর গড় মাসিক বেতনের উপর নির্ভর করে। EPFO গড়ের 35 গুণের সমান কভারেজ দেয়। তবে এক্ষেত্রে গড় মাসিক বেতনের সর্বোচ্চ সীমা 15,000 টাকা। ধরা যাক, 15,000 টাকার 35 গুণ বা 5.25 লাখ টাকার কভারেজ পাওয়া যাবে। তার উপর, সংস্থার তরফে মিলবে 1.75 লাখ টাকা পর্যন্ত বোনাস। অর্থাৎ মোট কভারেজ 7 লাখ টাকায় পৌঁছবে৷

পোস্ট অফিসের এই প্রকল্পে টাকা রেখাছেন? সবচেয়ে বেশি সুদ পাবেন।

কিভাবে এই সুবিধা নিতে হবে?
2021 সাল থেকে এই বিমার কভারেজ 7 লাখ টাকা করা হয়েছে। EDLI স্কিমে নাম লেখালেই EPFO সদস্যের নমিনি এই ইনস্যুরেন্স কভার দাবি করতে পারবেন। অর্থাৎ নমিনিকে কম্পোজিট ক্লেম ফর্মের মাধ্যমে PF, পেনশন এবং EDLI দাবি করতে হবে। সেই সঙ্গে ব্যক্তির মৃত্যুর শংসাপত্র, উত্তরাধিকার শংসাপত্র ইত্যাদি নথির প্রয়োজন হবে।
আরো বিশদে জানতে হলে সংশ্লিষ্ট আধিকারিকের পরামর্শ নিতে পারেন।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(107) ""