প্রকল্প

Karma Sathi Prakalpa – রাজ্যের এই প্রকল্পে আবেদন করলেই মিলবে 2 লাখ টাকা, জেনে নিন আবেদন পদ্ধতি।

Adv

পশ্চিমবঙ্গের সাধারণ মানুষের সুবিধার্থে ইতিমধ্যেই একাধিক জনকল্যাণমুখী প্রকল্প চালু করেছে রাজ্য সরকার। সেগুলির মধ্যে কর্ম সাথী প্রকল্প (Karma Sathi Prakalpa) অন্যতম। প্রকল্পে আবেদনের মাধ্যমে রাজ্যের মেধাবী পড়ুয়া থেকে মহিলারা প্রতি মাসে বা বার্ষিক আর্থিক সাহায্য পেয়ে থাকেন। প্রকল্পগুলির মধ্যে অন্যতম হল লক্ষ্মীর ভান্ডার প্রকল্প। বর্তমানে রাজ্যের লক্ষ লক্ষ মহিলারা এই প্রকল্পে আবেদনের মাধ্যমে বার্ষিক 6,000 টাকা থেকে 12,000 টাকা পর্যন্ত আর্থিক সুবিধা পাচ্ছেন। পাশাপাশি রাজ্যের মানুষের জন্য চালু করা হয়েছে, আরো একটি প্রকল্প। আজকে এই প্রতিবেদনে সেই সম্পর্কেই জানানো হচ্ছে। যেটিতে আবেদনের মাধ্যমে পাওয়া যাবে 2 লাখ টাকা।

Karma Sathi Prakalpa

প্রকল্পের নাম কী? কিভাবে আবেদন জানানতে হবে? কারা আবেদন যোগ্য? সকল কিছু বিস্তারিতভাবে নিচে জানানো হচ্ছে। বহু ক্ষেত্রে দেখা যায়, আর্থিক অস্বচ্ছলতার জন্য চিকিৎসা করানোর সুযোগ পান না দারিদ্রসীমার নিচে থাকা অনেকেই। যেই দিক থেকে সুবিধা দিতে রাজ্য সরকারের তরফে চালু করা হয়েছে স্বাস্থ্য সাথী প্রকল্প। এই প্রকল্পের নথিভুক্তকারী এবং তার পরিবারের সদস্যরা চিকিৎসা ক্ষেত্রে 5 লাখ টাকা পর্যন্ত সুবিধা পাবেন। তেমনই আরো একটি প্রকল্প চালু করা হয়েছে, যেখানে আবেদনের মাধ্যমে পাওয়া যাবে 2 লাখ টাকা পর্যন্ত।

Ad

প্রকল্পের নাম- কর্ম সাথী প্রকল্প (Karma Sathi Prakalpa). 2020 সালের 18 সেপ্টেম্বর এই প্রকল্পটি চালু করা হয়েছিল। রাজ্যের বেকার যুবকদের কর্মসংস্থানের লক্ষ্যে এই প্রকল্প চালু করা হয়েছিল। চাকরি বা ব্যবসা, অর্থ উপার্জনের জন্য এর মধ্যে যেকোনো একটি কাজ করতে হয়। চাকরির পাশাপাশি কেউ ব্যবসা করতে চাইলে তা করাই যায়। কারণ পুঁজি বিনিয়োগ করার উৎস থাকে। পুঁজি বিনিয়োগ করার কোনো উৎস না থাকলে ব্যবসা করা সম্ভব নয়।

তাই ইচ্ছে থাকলেও অনেকের পক্ষেই ব্যবসা শুরু করে ওঠা সম্ভব হয় না। তাই জন্য রাজ্য সরকারের অনুপ্রেরণায় ও তত্বাবধানে চালু করা হয়েছে এই প্রকল্পটি। এই প্রকল্পের মূল উদ্দেশ্য হল রাজ্যের বেকার যুবকদের ক্ষুদ্র শিল্প বা ব্যবসার মাধ্যমে স্বাবলম্বী করে তোলা। যাতে তারা আর্থিক সহযোগিতা পেয়ে ভবিষ্যতে আরো কর্মসংস্থান করতে পারেন। মূলত, এই প্রকল্পে 2 লাখ টাকা পর্যন্ত ঋণ প্রদান করা হয়ে থাকে। যাতে তারা নিজের পছন্দসই ব্যবসা শুরু করতে পারেন।

একাউন্ট থেকে টাকা জালিয়াতির নতুন ফাঁদ, সতর্ক করল কলকাতা পুলিশ।

কর্মসাথী প্রকল্পে (Karma Sathi Prakalpa) আবেদনের যোগ্যতা-
এই প্রকল্পে আবেদন জানাতে হলে,
১) আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
২) আবেদনকারীকে রাজ্যের যেকনক স্বীকৃতিপ্রাপ্ত বোর্ড থেকে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পাশ করতে হবে।

প্রয়োজনীয় ডকুমেন্টস-
১) শিক্ষাগত যোগ্যতার মার্কশিট ও সার্টিফিকেট,
২) আবেদনকারীর ভোটার কার্ড,
৩) আধার কার্ড,
৪) পাসপোর্ট সাইজ ছবি,
৫) ঠিকানার প্রমাণপত্র
৬) অন্যান্য।

বাংলার মানুষের জন্য মুখ্যমন্ত্রীর নতুন প্রকল্প, কি কি সুবিধা পাবেন, জেনে নিন।

Karma Sathi Prakalpa এ আবেদন পদ্ধতি-
অফিসিয়াল ওয়েবসাইটে ওপেন করতে হবে। হোম পেজ ওপেন হলে ‘scheme’-এ ক্লিক করতে হবে। এরপর ‘Karma Sathi prakalpa scheme’ এ ক্লিক করতে হবে। আবেদন করার জন্য একটি নির্দিষ্ট ফর্ম দেখা যাবে। যেটি প্রয়োজনীয় তথ্য সহযোগে পূরণ করতে হবে। প্রয়োজনীয় ডকুমেন্টসগুলি আপলোড করে ‘submit’ বাটনে ক্লিক করতে হবে। পাশাপাশি এই প্রকল্পের সুবিধা কারা কারা পাচ্ছেন, সেটিও ওই ওয়েবসাইট থেকে জানা যাবে।
প্রকল্প বা যোজনা সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""