প্রকল্প

Karmanjali Scheme – রাজ্যের মহিলাদের জন্য নতুন প্রকল্প। মাসে 2000 টাকার সুবিধা। কিভাবে আবেদন করবেন?

Adv

তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর থেকেই একের পর এক নতুন নতুন প্রকল্প (Karmanjali Scheme) নিয়ে এসেছে রাজ্যের প্রতিটি স্তরের মানুষদের জন্যে। পড়ুয়া থেকে বয়স্ক মানুষ সবার জন্যই আলাদা আলাদা প্রকল্প (Government Scheme) আছে। তেমনই রাজ্যের মহিলাদের জন্যও আলাদা আলাদা প্রকল্প আছে। আর মহিলাদের জন্য এই সব প্রকল্প খুব জনপ্রিয় হয়েছে।

Karmanjali Scheme Online Apply Process.

মহিলাদের জন্যে সেই সব প্রকল্প গুলো হল লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar), বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীর প্রকল্প, কন্যাশ্রী প্রকল্প (Kanyashree Prakalpa), অন্যতম রুপশ্রী প্রকল্প (Rupashree Prakalpa) ইত্যাদি। মহিলাদের স্বনির্ভর করে তোলা এবং মহিলাদের গুরুত্বের কথা মাথায় রেখেই এই সব প্রকল্প (Government Scheme) চালু করা হয়েছে। এই সব প্রকল্প গুলোর সাথে আর একটি নতুন প্রকল্প (Karmanjali Scheme) চালু করা হল রাজ্যের তরফ থেকে।

Ad

এই Karmanjali Scheme মাধমে রাজ্যের মহিলারা মাথা গোঁজার ঠাই পাবেন মাত্র 2000 টাকায়। রাজ্যের অনেক মহিলা আছে যারা কাজের সুত্রে বাড়ি ছেড়ে বাইরে থাকেন বাড়ি ভাড়া নিয়ে। আর এই বাড়ি ভাড়া নিয়ে থাকার জন্য অনেক টাকা খরচ হয় মহিলাদের। এবার এই খরচ এর হাত থেকে বাঁচানোর জন্য রাজ্য সরকার উদ্দ্যোগ নিয়েছে। ইতিমধ্যেই এই প্রকল্পের আওতায় যারা প্রশাসনের কাছ থেকে মাথা গোঁজার ঠাই নিতে চায় তাদের আবেদন প্রক্রিয়া গ্রহণ চলছে।

সরকারের তরফ থেকে এই যে প্রকল্প চালু করা হয়েছে সেই প্রকল্পের নাম হল কর্মাঞ্জলি প্রকল্প (Karmanjali Scheme). এই প্রকল্প চালু হয়েছে হলদিয়া শিল্প শহরে। পুর্ব মেদিনীপুর জেলা প্রশাসনের তরফ থেকে এই প্রকল্প চালু করা হয়েছে। নতুন এই প্রকল্পের পরিপ্রেক্ষিতে নির্দেশিকায় জানান হয়েছে, যারা বাইরে থেকে এসে হলদিয়া শিল্প শহরে থাকেন তারা প্রশাসনের তরফ থেকে দেওয়া কর্মাঞ্জলিতে (Karmanjali Scheme) মাত্র 2000 টাকায় থাকতে পারবেন।

PM Svanidhi Yojana (প্রধানমন্ত্রী স্বনিধি যোজনা)

এই 2000 টাকা নেওয়া হবে সারা মাসের জন্য। এই Karmanjali Scheme আওতায় থাকার জন্য বাড়ি ভাড়া (House Rent) নিতে গেলে www.wbhousing.gov.in/womenshostel ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে হবে। আবেদন প্রক্রিয়া চলছে। আর এই আবেদনের শেষ তারিখ হিসেবে 2024 সালের 15ই মার্চ নির্ধারিত করা হয়েছে। অন্য দিকে প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে।

300 দিনের স্পেশাল ফিক্সড ডিপোজিট স্কিম। বেশি সুদ ও দুর্দান্ত রিটার্ন পাবে গ্রাহকরা।

পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনের তরফ থেকে এমন একটি উদ্যোগ এই বছর প্রথম নেওয়া হচ্ছে এমনটা নয়। গত বছরও Karmanjali Scheme এর অধীনে এই ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছিল। তবে গত বছর একজন মহিলা এই আবেদন জমা দিয়েছিলেন। যে কারনে এই প্রকল্প জেলা প্রশাসনের তরফ থেকে শুরু করা সম্ভব হয়নি। এবারে মনে হয় অনেকেই এই প্রকল্পের মাধ্যমে সুবিধা নিয়ে থাকবেন এমনই আশাবাদী প্রশাসন।
Written by Ananya Chakraborty.

টাকার দরকার হলেই দেবে কেন্দ্র সরকার। শুধু আধার ব্যাংক লিঙ্ক থাকতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(103) ""