পশ্চিমবঙ্গের খবর

Oil Price – পুজোর আগে তেলের দাম ফের বাড়ল, মধ্যবিত্তের পকেটে টান।

Adv

দুর্গাপূজোর আগ দিয়ে আবার বড় ধাক্কা। তেলের দাম (Oil Price) আবার বাড়াল কেন্দ্রীয় সরকার (Government Of India). কেন্দ্রীয় সরকার কেরোসিন তেলের (Kerosene Oil Price) দাম সারে চার টাকা বৃদ্ধি করল। গত 3 মাসে কেরোসিনের দাম লিটার প্রতি 21 টাকা বেড়েছে। দাম বৃদ্ধির ফলে গ্রাহকদের কেরোসিন তেল কিনতে 80 টাকার ও বেশি খরচ করতে হবে। এর ফলে গরিব মানুষদের কেরোসিন তেল কিনতে হিমসিম খেতে হচ্ছে।

Kerosene Oil Price Increase Before Durga Puja.

এখনো এমন অনেক মানুষ আছে যারা উনোনে রান্না করে। বেশিরভাগ গ্রামের মানুষ এখনো কাঠ দিয়ে রান্না করে। কেন্দ্র সরকার গরিব মানুষদের উজ্জ্বলা গ্যাস দেওয়া সত্বে ও অনেক গরিব মানুষ দের অভিযোগ তারা এই সুবিধা নিতে পারছেন না। তার ফলে কাঠই ভরসা। কিন্তু কেরোসিন তেল এর দাম (Kerosene Oil Price) বৃদ্ধির ফলে বিপাকে পড়েছেন গরিব মানুষ গুলো।

Ad

একটি সরকারি সূত্র বলছে, চাহিদা কম থাকার জন্য অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে রাজ্য সরকার মোট বরাদ্দের 60 শতাংশ কম কেরোসিন তেল তুলেছে। এই আবহে ফের একবার বৃদ্ধি পেল কেরোসিন তেলের দাম। কেরোসিন তেলের দাম (Kerosene Oil Price) বৃদ্ধি পাওয়ার ফলে তেল কিনতে না পেরে কাঠ কয়লা দিয়ে রান্না করছে অনেক গরিব পরিবার।

এই কাঠ কয়লা পুড়িয়ে রান্না করার ফলে পরিবেশ থেকে শুরু করে মানুষদের ও অনেক ক্ষতি হচ্ছে। পরিবেশবিদদের বক্তব্য, এর ফলে দূষণের মাত্র বৃদ্ধি পাচ্ছে এবং এতে শুধু পরিবেশ নয় মহিলা শিশু সবার শারীরিক অনেক ক্ষতি হচ্ছে। গাছ পুরনো হলে তাতে কার্বনের মাত্রা বাড়ে। সেই কাঠ পোড়ালে কার্বন ড্রাই অক্সাইড বেরিয়ে বাতাস মিশে পরিবেশ দূষণ করে।

আর সেই বিষাক্ত ধোঁয়া মহিলা এবং শিশুদের শারীরিক নানা অসুখের কারণ হয়ে দাঁড়ায়। সুন্দরবন বাঁচাতে বহু ম্যানগ্রোভ গাছ বসাচ্ছে রাজ্য সরকার। আর সেখানে গাছ কেটে কাঠ দিয়ে রান্না করছেন গ্রামীণ মানুষজন। কারণ কেরোসিন তেলের দাম (Kerosene Oil Price) এই পরিবেশ দূষণ রুখতেই কেন্দ্র সরকার গরিব মানুষদের জন্যে এনেছে ‘উজ্জ্বলা’ গ্যাস যাতে সিলিন্ডার (LPG Gas Cylinder) এর দাম অনেকটাই কম।

Salary (বেতন কাঠামো পরিবর্তন)

কিন্তু তাতেও এই গ্যাস অনেকে কিনতে পাচ্ছেন না। তাই তার ফলে অনেক মানুষ এখনো কাঠ দিয়েই রান্না করে। কেরোসিন (Kerosene Oil Price) ডিলার সংগঠনের সাধারণ সম্পাদক অশোক গুপ্ত বলেন, বাংলা সহ গোটা দেশ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, উজ্জ্বলা প্রকল্পে সিলিন্ডার কেনার প্রবণতা অত্যন্ত কম। কেন্দ্রীয় সরকার কেরোসিনের দাম কম রাখলে গরিব মানুষ একটু বাঁচত।

West Bengal – পুজোর আগে ফের 2 দিন বন্ধ স্কুল কলেজ অফিস। বড় ছুটির প্রাক্কালে সত্যিই কি এই অচলাবস্তার দরকার ছিলো?

বিচারপতি বিবেক চৌধুরী কেরোসিনের দাম নির্ধারণের নির্দিষ্ট নীতি তৈরির জন্য কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিয়েছেন। তারপরও অস্বাভাবিক হারে কেরোসিন তেলের দাম (Kerosene Oil Price) বাড়াল কেন্দ্র। আর এই জন্য উৎসবের মরশুমের আগে ফের অনেক কিছুর দাম বৃদ্ধি পেতে চলেছে বলে মনে করছেন অনেকে। এছাড়াও রাজ্যের সকল গরিব মানুষদের এই কারণের জন্য পুজোর আনন্দ মাটি হতে চলেছে।

Toto Service – রাজ্যে এবার পাকাপাকিভাবে টোটো চালানো নিয়ে নিষেধাজ্ঞা জারি। এই নিয়ম না মানলে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(100) ""