প্রকল্প

Kisan Credit Card – কৃষকদের সরকারি কার্ড দিচ্ছে। মাসে মাসে টাকা, ফসল নষ্ট হলে সরকার দেখবে। কিভাবে আবেদন করবেন।

Adv

সাধারন মানুষদের সুবিধার্থে নানা রকমের প্রকল্প (Kisan Credit Card) চালু করে কেন্দ্র সরকার। পড়ুয়াদের জন্য প্রকল্প, মহিলাদের স্বাবলম্বী করার জন্য প্রকল্প, বৃদ্ধ মানুষদের ভবিষ্যৎ এর জন্যে প্রকল্প এমন আরো অনেক প্রকল্প আছে। এই সব ছাড়াও কৃষকদের জন্য এমন প্রকল্প আছে যেখানে কৃষকদের আর্থিক সাহায্য দেওয়া হয়, আবার এমন প্রকল্প (Government Scheme) আছে যার মাধ্যমে কৃষকদের ফসলের ক্ষতি হলে তারা ক্ষতিপূরণ পায়।

Get Instant Kisan Credit Card Benefits And Online Apply Process.

আজ আপনাদের সাথে কৃষকদের নিয়ে এমনই একটি প্রকল্পের কথা বলব যার মাধ্যমে কৃষকদের সুবিধার্থে ঋণ (Agriculture Loan) দেওয়া হয়। কি সেই প্রকল্প চলুন জেনে নিন। কৃষকদের জন্য তৈরি করা প্রকল্প গুলোর মধ্যে একটি হল কিষান ক্রেডিট কার্ড (Kisan Credit Card). এই প্রকল্পটি আজকের নয় এইটি 1998 সাল থেকে চালু করা হয়েছে কৃষকদের জন্য।

Ad

এই প্রকল্পের মাধ্যমে কৃষকদের ক্রেডিট কার্ড (Kisan Credit Card) দেওয়া চালু করেছিল ন্যাশনাল ব্যাংক ফর এগ্রিকালচার এন্ড রুরাল ডেভেলেপমেন্ট (NABARD). এই প্রকল্পের মাধ্যমে স্বল্প সুদে কৃষকদের শুধু ঋণ দেওয়া হয় তা নয় এর পাশে কৃষকদের বীমার সুরক্ষাও দেওয়া হয়। এই ক্রেডিট কার্ড (Credit Card) এর মাধ্যমে অল্প মেয়াদে ঋণ দেওয়ার ফলে কৃষকরা সহজেই সার থেকে শুরু করে চাষের সব যন্ত্রপাতি প্রয়োজনীয় উপাদান কেনার সুবিধা পায়।

Kisan Credit Card 3 বছর পর্যন্ত বৈধ থাকে এবং ফসল কাটার পরে ঋণের (Loan) টাকা পরিশোধ করে দেওয়া হয়। এই প্রকল্পের আওতায় আরো সুবিধা পাওয়া যায় চলুন দেখে নিন সুবিধা গুলো। এই প্রকল্পের মাধ্যমে 1.60 লক্ষ টাকা পর্যন্ত ঋণ নেওয়ার ক্ষেত্রে কোনো জামানত দিতে হয় না। কৃষকদের (Indian Farmers) মূলত 7% সুদের হারে ঋণ দেওয়া হয়। মজার বিষয় হল যদি কৃষকরা সময়ের মধ্যে Kisan Credit Card Loan পরিশোধ করে দেয় তাহলে 3% ছাড় দেওয়া হয়।

Atal Pension Yojana (অটল পেনশন যোজনা)

সেক্ষেত্রে সময়ের ঋণ ঠিক সময় শোধ করলে একজন কৃষক 4% সুদের হারে লক্ষ লক্ষ টাকা ঋণ পেতে পারে। এছাড়া Kisan Credit Card এর মাধ্যমে কৃষকদের বীমা ও করে দেওয়া হয়। যদি কোনো কৃষক কোনো কারণ বসত অক্ষম হয়ে যায় অথবা মারা যায় তাহলে তাদের 50 হাজার টাকা পর্যন্ত বীমা কভারেজ দেওয়া হয়। আর অন্যান্য ঝুঁকির ক্ষেত্রে 25 হাজার টাকা কভারেজ দেওয়া হয়।

ভোটের আগে টাকা দিচ্ছে সরকার। এই কার্ড করলেই, ছেলে মেয়ে সকলেই প্রতিমাসে পাবেন 3000 টাকা করে।

SBI HDFC Bank গ্রাহকরা তো এই সুবিধা পাবেন। এছাড়াও আরো দেশের অনেক ব্যাংকের তরফ থেকে এই Kisan Credit Card এর সুবিধা দেওয়া হয়। আপনি যদি কৃষক (Farmers) হন আর এখনো এই সুবিধা যদি না নিয়ে থাকেন তাহলে ঝটফট আবেদন করে ফেলুন। আর এই সুবিধার ফলে আমাদের সকলের অন্নদাতাদের খুবই সুবিধা হতে চলেছে বলেই মনে করছেন অনেকে।
Written by Ananya Chakraborty.

রাজ্যে লাখ লাখ আধার কার্ড বাতিল। এক ক্লিকে আধার কার্ড চালু আছে কিনা দেখে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(107) ""