প্রকল্প

PM Kisan – রাজ্যের কৃষকেরা পাবেন বার্ষিক 12 হাজার টাকার সুবিধা, কিভাবে আবেদন জানাতে হবে?

Adv

PM Kisan এর সুবিধা পাচ্ছেন? দিন রাত পরিশ্রম করে ফসল ফলান, কিন্তু শেষে ফসলের উপযুক্ত দাম না পেলে মৃত্যুবরণ ছাড়া উপায় থাকে না। কৃষকদের এই সমস্যার সমাধানে কেন্দ্রীয় এবং বিভিন্ন রাজ্য সরকারের তরফে নানা প্রকল্প বা যোজনা চালু করা হয়েছে। যেটিতে আবেদন জানালে বার্ষিক অনুদান দেওয়া হয়। তেমনই কেন্দ্রীয় সরকারের তরফে চালু করা হয়েছিল কিষাণ সম্মান নিধি যোজনা। যাতে আবেদন জানালে পাওয়া যায় বার্ষিক 6000 টাকা।

PM Kisan – কৃষকদের জন্য আর কোন কোন সুবিধা প্রদান করা হচ্ছে? বিশদে জানুন।

তবে এবার PM Kisan এ আবেদনকারী কৃষকরা পাবেন দ্বিগুন টাকা। পশ্চিমবঙ্গের কৃষকদের সুবিধার্থেও চালু করা হয়েছিল কৃষক বন্ধু প্রকল্প। এটিতে আবেদন জানালে পূর্বে আবেদনকারীদের দেওয়া হত 5000 টাকা। যদিও বর্তমানে সেই অঙ্ক দ্বিগুন হয়েছে। অর্থাৎ পাওয়া যায় বার্ষিক 10,000 টাকা। তবে এই টাকা দুটি কিস্তিতে সরাসরি আবেদনকারীদের ব্যাংক একাউন্টে পাঠিয়ে দেওয়া হয়।

Ad

চলতি মাসে রেশনের নিয়মে বদল, কার্ড পিছু কত কিলো চাল ও গম পাবেন কমলো না বাড়ল?

অর্থাৎ কেন্দ্র এবং রাজ্যের প্রতিটি আবেদনকারীর জন্য 10 হাজার এবং 6 হাজার টাকা, বার্ষিক মোট 16 হাজার টাকা খরচ হয়ে থাকে। প্রসঙ্গত, এবার মহারাষ্ট্র সরকারও কৃষকদের জন্য একটি নতুন যোজনা চালু করতে চলেছে। তাতে আবেদনের মাধ্যমে কৃষকেরা বার্ষিক 6000 টাকা করে আর্থিক সহায়তা পাবেন।

এর আগে মহারাষ্ট্রের বাজেট পেশ করার সময় উপমুখ্যমন্ত্রী এবং অর্থমন্ত্রকের দায়িত্ব থাকা দেবেন্দ্র ফড়নবীশ এ নিয়ে ঘোষণা করেছিলেন। সংবাদ মাধ্যম সূত্রে খবর, সরকারি পরিসংখ্যান অনুসারে, মহারাষ্ট্রের মারাঠওয়াড়া অঞ্চলে গত বছর জানুয়ারী মাস থেকে আগস্টের মাঝামাঝি পর্যন্ত প্রায় 600 জন কৃষক আত্মহত্যা করেছেন। সেখানকার কর্মীরা এর কারণ হিসেবে সরকারি নীতিকেই দায়ী করেছিলেন।

বর্তমানে সরকারের তরফে আরো জানানো হয়েছে, মহারাষ্ট্রের কৃষকদের জন্য চালু করা নয়া যোজনার মাধ্যমে ১.৫ কোটির বেশি কৃষকেরা আর্থিক সহায়তা লাভ করবেন। এছাড়া এই রাজ্যের কৃষকদের ফসল বীমার জন্য শুধুমাত্র 1 টাকা প্রিমিয়ামের সুবিধা দিচ্ছে সরকার। মহিলাদের রাজ্য পরিবহনের বাসে 50% ছাড়ের কথাও ঘোষণা করা হয়েছে। তবেই বর্তমানে এই রাজ্যের কৃষকরা পাবেন বার্ষিক 12 হাজার টাকা।

কিভাবে PM Kisan এর টাকা পাবেন?
এই রাজ্যের কৃষকেরা কেন্দ্র এবং রাজ্যের যোজনায় আবেদন জানালে পাবেন বার্ষিক 12 হাজার টাকা। অর্থাৎ মহারাষ্ট্র সরকারের চালু করা যোজনার 6000 টাকা এবং প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার বার্ষিক 6000 টাকা। যদিও যোজনায় আবেদনের ক্ষেত্রে থাকবে নির্দিষ্ট নিয়ম। আর তা মেনেই জানাতে হবে আবেদন।

ফ্রী রেশন নিচ্ছেন? এবার থেকে নিজের বাড়ি, গাড়ি থাকলে রেশন পাবেন না, সরকারের নতুন নিয়ম জেনে নিন।

এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(109) ""