চাকরির প্রস্তুতি

WBPSC এর মাধ্যমে আধিকারিক পদে নিয়োগ, প্রতি মাসে সর্বোচ্চ বেতন 1 লাখ 91 হাজার 800 টাকা।

Adv

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য দারুন সুখবর। আবার কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হল। সম্প্রতি ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিশনের (WBPSC) এর তরফে আধিকারিক পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। নারী পুরুষ নির্বিশেষে রাজ্যের যে কোনো প্রার্থী আবেদন জানাতে পারবেন। আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা, আবেদনের শেষ তারিখ ইত্যাদি সম্পর্কে নিচে বিস্তারিতভাবে জানানো হয়েছে।

WBPSC পদে কীভাবে আবেদন করবেন দেখুন।

নিয়োগ দফতর- রাজ্য খাদ্য প্রক্রিয়াকরণ এবং উদ্যান পালন দফতর।
নিয়োগ পদের নাম- উদ্যানপালন নির্দেশক (Director of Horticulture).
শূন্যপদের সংখ্যা- ১ টি।
আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা-
আবেদনকারীকে অবশ্যই স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে হর্টিকালচার বা উদ্যানপালন বিষয়ে প্রথম শ্রেনির ব্যাচেলর ডিগ্রি পেতে হবে। অথবা হর্টিকালচার বা উদ্যানপালন বিষয়ে প্রথম/ দ্বিতীয় স্নাতকোত্তর বা পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রী থাকতে হবে। পাশাপাশি বাংলা ভাষায় কথা বলা এবং লেখার দক্ষতা এবং সংশ্লিষ্ট বিষয়ে প্রশাসনিক কাজকর্মের অভিজ্ঞতা থাকতে হবে।

Ad

বয়সসীমা-
আবেদনকারীর বয়স হতে হবে ১ জানুয়ারি, ২০২৩ তারিখ হিসাবে ৫৫ বছরের মধ্যে হতে হবে। তবে সংরক্ষিত শ্রেণির আবেদনকারীদের সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় দেওয়া হবে।
মাসিক বেতন-
রাজ্য সরকারের বেতন পরিকাঠামো অনুসারে প্রতি মাসে ১,২৩,১০০ থেকে ১,৯১,৮০০ টাকা বেতন দেওয়া হবে। সঙ্গে যাবতীয় আর্থিক সুযোগ সুবিধা প্রদান করা হবে।

Primary TET 2014 প্রাথমিক শিক্ষকদের চাকরি সংশয়ে, CBI এর বিজ্ঞপ্তি, 15000 ভুয়ো শিক্ষক চিহ্নিত!

আবেদন পদ্ধতি-
কেবলমাত্র অনলাইনেই করা যাবে আবেদন। তার জন্য প্রথমে WBPSC এর অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে।
অফিশিয়াল ওয়েবসাইট লিংক- https://wbpsc.gov.in
এরপর আবেদনপত্র ডাউনলোড করতে হবে। দিতে হবে আবেদনকারীর যাবতীয় তথ্য (নাম, পিতার নাম, বয়স, শিক্ষাগত যোগ্যতা, জাতিগত সংশাপত্র, প্রাসঙ্গিক বিষয়ে অভিজ্ঞতা, ইমেল আইডি, ফোন নম্বর ইত্যাদি)। নির্দিষ্ট স্থানে সম্প্রতি তোলা নিজের ছবি আপলোড করতে হবে। শেষে আবেদনকারীর সই স্ক্যান এবং আপলোড করে আবেদনপত্রটি ‘submit’ করতে হবে।

নিয়োগ পদ্ধতি-
প্রথমে আবেদনপত্র প্রাথমিক ভাবে বাছাই করা হবে। এরপর আবেদনকারী প্রার্থীদের লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে। পরীক্ষায় উত্তীর্ন, সফল এবং যোগ্য প্রার্থীদের ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। ইন্টারভিউয়ে উত্তীর্ণ হওয়ার পর শিক্ষাগত যোগ্যতা এবং প্রাসঙ্গিক কাজে অভিজ্ঞতা এবং দক্ষতার ভিত্তিতে সফল এবং যোগ্য প্রার্থীর ডকুমেন্টস ভেরিফিকেশন করা হবে। শেষে চূড়ান্ত প্রার্থী তালিকা তৈরি করা হবে। তবে জানিয়ে রাখি এই নিয়োগটি সম্পূর্ণভাবে চুক্তিভিত্তিক। যদিও বিজ্ঞপ্তি অনুসারে, কাজের দক্ষতা যাচাই করে পরে স্থায়ী করা হতে পারে।

43000 প্রাথমিক শিক্ষকদের নথি CBI দপ্তরে, 15000 চাকরি যাওয়ার সম্ভাবনা।

আবেদন ফি-
এই পদে আবেদনের সাধারণ ক্যাটাগরির প্রার্থীদের জন্য ২১০ টাকা আবেদন ফি হিসেবে ধার্য করা হয়েছে। এছাড়া সংরক্ষিত আসনের প্রার্থীদের কোনও আবেদন ফি জমা করতে হবে না।
আবেদনের শেষ তারিখ- ১৫ জুন, ২০২৩
আরো বিশদে জানতে হলে বা এপ্লাই করতে হলে অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে।
অফিশিয়াল ওয়েবসাইট লিংক- https://wbpsc.gov.in
বিজ্ঞপ্তি- https://wbpsc.gov.in/Download?param1=Cur_20230426142626_Advt-03-2023.pdf&param2=advertisement
চাকরি সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(101) ""