ট্রেন্ডিং

Indian Railway তে দূরপাল্লার ট্রেনের টিকিট কাটলেই তা কনফার্ম হবে, কীভাবে? জেনে নিন বুকিং করার পদ্ধতি।

Adv

সারাদিন কাজের চাপ। সেখান থেকে একটু ছুটি পেলে অনেকেই ভাবেন দূরে কোথাও ঘুরতে যাবেন, যাত্রা করবেন Indian Railway এর সাথে। তাছাড়া মন ভালো রাখতে কাজের ফাঁকে ঘোরাই যায়। সঙ্গে সঙ্গী হিসেবে নিতে পাবেন বন্ধু বান্ধব কিংবা পরিবারের সদস্যদের। তবে সবথেকে বড় বিষয় যেটি, তা হল যেকোনো জায়গায় বেড়াতে যেতে হলে আগে একটা পরিকল্পনা করে নিতে হয়। এই যেমন ধরুন কোথায় যাবেন, কতদিন থাকবেন, কত টাকা খরচ হতে পারে, বাড়তি খরচ কত হবে। আর তার সঙ্গে একটি জরুরি বিষয় হও কিভাবে যাবেন?

Indian Railway

এক্ষেত্রে অবশ্য অনেকেই বেছে নেন ট্রেনেকেই (Indian Railway). আকাশপথে যেতে কম সময় লাগলেও, ট্রেনে (Indian Railway) যাত্রাপথ উপভোগ করতে অনেকেই পছন্দ করেন। আজকে এই প্রতিবেদনে সেই সম্পর্কে কিছু বিষয় জানানো হবে। সঙ্গে আইআরসিটিসি (IRCTC) তে কাজের সুযোগ সম্পর্কেও জানানো হবে। অনেক সময় দেখা যায় ঘুরতে যাওয়ার জন্য পরিকল্পনা হয়ে গিয়েছে।

Ad

তবে ঠিক টিকিট কাটার মুহূর্তে পাওয়া যায় না টিকিট। এই সমস্যায় বেশিরভাগ যাত্রীই পড়েন। কারণ হল বাঁধ সাধে কয়েকটি বিষয়। যেটি নিয়ে জানানো হয়েছে এই প্রতিবেদনে। তার আগে টিকিট কিভাবে বুক করা যাবে? সেটা জেনে নেওয়া যাক। বর্তমানে যখন তথ্য প্রযুক্তির উন্নতি ক্রমশ হচ্ছে। বাড়িতে বসে অনলাইনে সহজে যে কোন কাজ সেরে ফেলা সম্ভব।

  • Indian Railway তে আগাম টিকিট কিভাবে কাটা যাবে?
  • টিকিট কাটার ক্ষেত্রে বাঁধাগুলি কী কী?
  • কিভাবে টিকিট কাটলে কনফার্ম টিকিট বুক করা যাবে?
  • IRCTC তে কিভাবে মিলবে কাজের সুযোগ?
    তাছাড়া ‘ওয়ার্ক ফ্রম হোম’ কাজ করেও অনেকে রোজগার করছেন। সেখানে অগ্রিম টিকিট বুকিং টাও এভাবেই করা যাবে। IRCTC এর ওয়েবসাইট বা অ্যাপস ব্যবহার করেই সহজে দূরপাল্লার টিকিট বুক করা যাবে।

আবারও যাত্রী ভোগান্তি, হাওড়া লাইনে বাতিল হল একাধিক লোকাল ট্রেন থেকে এক্সপ্রেস।

Indian Railway তে টিকিট কাটার ক্ষেত্রে বাঁধাগুলি কী কী?
এক যাত্রাপথ অনেকেই বেছে নেন। সেক্ষেত্রে সময়ের সামান্য হেরফের হলেই পাওয়া যায় না সিট্। তাতেই সমস্যায় পড়েন সাধারণ মানুষ। ঘোরার ক্ষেত্রে টিকিট না পেলে একটু মনখারাপ হয়। কিন্তু বেশি সমস্যা হয় যখন কোনো জরুরি সময়ে দূরপাল্লার ট্রেনের টিকিট বুকিং করে না পাওয়া গেলে। এবার আসি টিকিট কাটার সময় কোন কোন বাধার সম্মুখীন হতে হয়।

১) সময়ে টিকিট বুক না করতে পারা।
২) login করতে দেরি করা।
৩) পেমেন্টের জন্য সঠিক পদ্ধতি ব্যবহার করা হয়। অর্থাৎ যেটির মাধ্যমে তাড়াতাড়ি পেমেন্ট করা কবে।
৪) পেমেন্টের সময় পিন ভুলে যাওয়া।
৫) আগে থেকে যাত্রীর নাম সেভ করে না রাখলে, ডিটেলস দিতে সময় বেশি লাগে। তাই তা আগে থেকে সেভ করে রাখতে হবে।
৬) অন্যান্য কারণ।

নৈহাটিতে যান্ত্রিক গোলযোগে ব্যাহত আপ-ডাউন ট্রেন চলাচল, ভোগান্তিতে যাত্রীরা।

কিভাবে Indian Railway এর টিকিট কাটলে কনফার্ম টিকিট বুক করা যাবে?
এটি জানাটা সবথেকে গুরুত্বপূর্ণ।
১) মোবাইলে IRCTC Rail Connect অ্যাপ ইনস্টল করতে হবে। এরজন্য প্লে স্টোর থেকে সার্চ করতে হবে।
২) অ্যাপ ওপেন হলে ডান দিকে উপরে login অপশনে ক্লিক করে নিজের IRCTC অ্যাকাউন্ট login করতে হবে। নিজের নামে অ্যাকাউন্ট না থাকলে নতুন অ্যাকাউন্ট তৈরী করতে হবে।
৩) পিন দেওয়ার জন্য 4 সংখ্যা দিতে হবে। তারপর ‘Submit’ করতে হবে। সবসময় ওই পাসওয়ার্ড বা পিন দিয়ে ওপেন করতে হবে।

৪) login প্রক্রিয়া সম্পন্ন হলে হোম পেজে ‘Plan My Journey’ সিলেক্ট করে যাত্রাপথ বেছে নিয়ে enter বাটনে ক্লিক করে যাত্রার দিন সিলেক্ট করে Search অপশনে ক্লিক করতে হবে।
৫) উপরে General অপশনে ক্লিক করে Tatkal বেছে নিয়ে ট্রেনের তালিকা দেখা যাবে। যে ট্রেনে টিকিট কাটতে চাইবেন, সেই ট্রেনে পছন্দের ক্লাস সিলেক্ট করে Passenger Details এ ক্লিক করলে
প্রথম পপ আপ মেসেজে I Agree ও দ্বিতীয় পপ আপ মেসেজে Confirm সিলেক্ট করতে হবে।

৬) Add Existing সিলেক্ট করলে সেভ করা সব যাত্রীর তালিকা দেখা যাবে। একটি তৎকাল টিকিটে সর্বোচ্চ 4 জন যাত্রীর টিকিট কাটা যাবে।
৭) যাত্রীর নাম সিলেক্ট করে পেমেন্ট প্রক্রিয়া বেছে নিতে হবে। এই প্রক্রিয়া সম্পন্ন হলে IRCTC Rail Connect অ্যাপে আবার ফিরে আসতে হবে। ট্রেনের টিকিট ইমেল পাঠিয়ে দেবে IRCTC.

IRCTC তে কিভাবে মিলবে কাজের সুযোগ?
সম্প্রতি IRCTC এর ওয়েবসাইটে প্রার্থীদের প্রশিক্ষণের সুযোগ দেওয়া নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। প্রার্থীদের অনলাইনে আবেদন জানাতে হবে। আবেদনের শেষ তারিখ আগামী ২০ জুলাই। আবেদনের জন্য প্রার্থীকে ন্যূনতম যেকোনো স্বীকৃত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে মাধ্যমিকে ৫০% নম্বর পেতে হবে। কোনও লিখিত পরীক্ষা বা ইন্টারভিউ দিতে হবে না।

পঞ্চায়েত ভোটের জন্য কোন এলাকায় কত দিনের ছুটি থাকবে, পঞ্চায়েত, পুরসভা ও করপারেশন কোথায় কবে ছুটি?

প্রার্থীদের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে, মেধার উপর নির্ভর করে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। এরপর হবে প্রার্থীদের নথি যাচাইকরণের প্রক্রিয়া। আর কী কী যোগ্যতা লাগবে, বয়সসীমা, মাসিক স্টাইপেন্ড কত মিলবে? ইত্যাদি সম্পর্কে বিশদে জানতে হলে এবং আবেদন জানাতে হলে IRCTC এর ওয়েবসাইট ওপেন করতে হবে।
Indian Railway সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""