শিক্ষা

Madhyamik Result 2023 – কাল মাধ্যমিকের রেজাল্ট প্রকাশ, অনলাইনে কিভাবে চেক করবেন? কি কি নিয়ম বদলেছে, কত পেলে পাশ জেনে নিন।

Adv

আর মাত্র কয়েক ঘন্টার অপেক্ষা। আগামীকাল (১৯ মে, ২০২৩) প্রকাশিত হচ্ছে মাধ্যমিকের ফলাফল (Madhyamik Result 2023). সকল ছাত্রছাত্রীদের ডেইলিসার্চের তরফ থেকে আগাম অভিনন্দন। গত ৪ মার্চ শেষ হয়েছিল পরীক্ষা। যদিও পরীক্ষা শেষ হলেও রেজাল্ট কেমন হবে, তা নিয়ে কার্যত চিন্তায় থাকেন পড়ুয়া থেকে অভিভাবকরা। প্রত্যেকবারের মতো এবছরও অনলাইনে পরীক্ষার রেজাল্ট চেক করতে পারবেন পরীক্ষার্থীরা। কিন্তু অবশ্যই নির্দিষ্ট নিয়ম মেনে। কোন কোন ওয়েবসাইটের মাধ্যমে পরীক্ষার রেজাল্ট চেক করা যাবে, কোন পদ্ধতি ফলো করতে হবে, বিশদে জেনে নেওয়া যাক।

Madhyamik Result 2023

গত ১২ মে প্রকাশিত হয়েছিল CBSE বোর্ডের দশম এবং দ্বাদশ পরীক্ষার রেজাল্ট। আর আগামীকাল প্রকাশিত হচ্ছে WBBSE বোর্ডের মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট। এবছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় ৭ লাখ। পরীক্ষা যাতে সুষ্ঠুভাবে নেওয়া যায়, তার জন্য একাধিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছিল। চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট গতবারের তুলনায় কয়েকদিন আগেই প্রকাশ করছে পর্ষদ।

Ad

পরীক্ষা শেষ হওয়ার প্রায় ৭৫ দিনের মাথায় প্রকাশ করা হবে Madhyamik Result 2023. তবে গতবারের চেয়ে পরীক্ষার্থীদের অনলাইনে রেজাল্ট চেক করতে আরো বেশি সময় অপেক্ষা করতে হবে। কারণ এই বছর মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দুপুর ১২ টা থেকে অনলাইনের মাধ্যমে জানান যাবে।
এবার আসা যাক, অনলাইনে কিভাবে চেক করবেন মাধ্যমিকের রেজাল্ট-
এর জন্য তিনটি অফিশিয়াল ওয়েবসাইটের মধ্যে যেকোনো একটি ওপেন করতে হবে। দিতে হবে প্রয়োজনীয় তথ্য। তাহলেই স্ক্রিনে পরীক্ষার ফলাফল দেখা যাবে।

WBBSE Madhyamik Result মাধ্যমিকের ফলাফল প্রকাশের নিয়মে বড়োসড় পরিবর্তন, বিস্তারিত জানুন।

অফিশিয়াল ওয়েবসাইট-
১) wbbse.org
২) wbresults.nic.in
৩) www.wbbse.wb.gov.in
এরপর যেকোনো একটি ওয়েবসাইট ওপেন করতে হবে। মাধ্যমিকের রেজাল্ট দেখার লিঙ্কে ক্লিক করে login করার জন্য প্রয়োজনীয় তথ্য (পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন নম্বর ও জন্ম তারিখ) দিয়ে ‘Submit’ বাটনে ক্লিক করতে হবে।

মাধ্যমিকে পাশের হার কত? মাধ্যমিক ফলপ্রকাশের 1 দিন আগে বিরাট ঘোষণা।

তাহলেই ফলাফল স্ক্রিনে দেখা যাবে। এরপর সেটি প্রিন্ট আউট করে নিতে হবে। গতবছর মাধ্যমিকে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৯ লাখ ৪৯ হাজার ৯২৭ জন। আর পাশের হার ছিল ৮৬.৬%. গতবারের চেয়ে এবছর পরীক্ষার্থীর সংখ্যা কম, তবে পাশের হার বাড়ে কিনা, তা দেখার বিষয়। মাধ্যমিকে পাশের পর উচ্চশিক্ষার জন্য কোন কোন স্কলারশিপে আবেদন জানানো যাবে, শিক্ষা সংক্রান্ত অন্যান্য খবরের নতুন নতুন আপডেট পেতে ডেইলি সার্চ ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(103) ""