শিক্ষা

WBBSE Result 2023 – মোবাইল থেকে দেখুন মাধ্যমিক রেজাল্ট 2023, এবারের রেজাল্টে বড় চমক।

Adv

হাতে আর মাত্র কয়েকটা বাকি, আজই (১৯ মে, ২০২৩) প্রকাশিত হতে চলেছে (WBBSE Result 2023) মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট। পড়ুয়াদের জীবনে সবথেকে বড় পরীক্ষা, তাই রেজাল্ট কেমন হবে সেই নিয়ে চাপা চিন্তা রয়েই গিয়েছে। এর আগে সংবাদ মাধ্যম সূত্রে তথ্য পাওয়া গিয়েছিলো, মে মাসের মাঝামাঝি সময়ে প্রকাশ করা হতে পারে WBBSE এর ফলাফল। সেই ধোঁয়াশা উড়িয়ে দিয়ে গত ১০ মে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ট্যুইট করে জানান, ১৯ মে পর্ষদের তরফে প্রকাশ করা হচ্ছে মাধ্যমিকের রেজাল্ট। যদিও চলতি বছরে রেজাল্ট প্রকাশের নিয়মে একটু পরিবর্তন আনা হয়েছে।

WBBSE Result 2023 অনলাইনে পরীক্ষার রেজাল্ট কিভাবে চেক করবেন? জানতে ক্লিক করুন।

WBBSE Result 2023 অনলাইনে কিভাবে চেক করতে পারবেন পরীক্ষার ফলাফল? প্রসঙ্গত, চলতি বছরে মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ৭ লাখ। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পর্ষদের তরফে কড়া ব্যবস্থাও গ্রহণ করা হয়েছিল। পরীক্ষা শেষ হওয়ার ৭৫ দিনের মাথায় প্রকাশিত হচ্ছে ফলাফল। তবে গতবছরের তুলনায় এই বছর পরীক্ষার্থীদের রেজাল্ট জানতে একটু বেশি সময় অপেক্ষা করতে হবে।

Ad

কারণ এই বছর ১০ টা থেকে নয় দুপুর ১২ টা থেকে অনলাইনে WBBSE Result 2023 দেখতে পাবেন। সেই সময় একসঙ্গে অনেকেই রেজাল্ট দেখার ফলে সার্ভারের সমস্যা দেখা দিতে পারে। তাই একটি নয়, মোট ৩ টি অফিসিয়াল ওয়েবসাইট থেকে ফলাফল চেক করতে পারবেন। নিচে ওয়েবসাইটের লিংক প্রদান করা হয়েছে।

অনলাইনে WBBSE Result 2023 চেক করার পদ্ধতি-
প্রথমে রেজাল্ট করার জন্য অফিশিয়াল ওয়েবসাইটগুলি কোনগুলি, তা জেনে নেওয়া যাক।
১) http://wbbse.org
২) http://wbresults.nic.in
৩) http://www.wbbse.wb.gov.in

কাল মাধ্যমিকের রেজাল্ট প্রকাশ, অনলাইনে কিভাবে চেক করবেন? কি কি নিয়ম বদলেছে, কত পেলে পাশ জেনে নিন।

এই লিংকগুলির মধ্যে একটি ওপেন করতে হবে। এরপর মাধ্যমিকের রেজাল্ট দেখার লিংকে ক্লিক করতে হবে। login করার জন্য প্রয়োজনীয় তথ্য (পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন নম্বর ও জন্ম তারিখ) দিয়ে ‘Submit’ বাটনে ক্লিক করতে হবে। স্ক্রিনে পরীক্ষার ফলাফল দেখা যাবে। এরপর সেটি প্রিন্ট আউট করে নিতে হবে।

পরীক্ষায় কী সকলকে পাশ করানো হবে?
পরীক্ষা শেষ হলেও পড়ুয়াদের মনে নম্বর প্রদান নিয়ে দুশ্চিন্তা থাকে। মধ্যশিক্ষা পর্ষদের সূত্রে এই নিয়ে কোন আপডেট দেওয়া হয়নি। তবে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, অন্যান্য বোর্ডের সঙ্গে তাল রেখেই মাধ্যমিক পরীক্ষার্থীদের পরীক্ষায় নম্বর দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সামান্য ভুল থাকলে, তাকে গ্রেস নম্বর দিয়ে পাশ করিয়ে দেওয়া হতে পারে।

প্রকাশিত হলো মাধ্যমিকের রেজাল্ট, কত শতাংশ পাশ? সবার আগে দেখে নিন।

তবে কোনো পরীক্ষার্থী যদি খালি খাতা জমা দেন বা সব প্রশ্নের ভুল হয়, তাহলে নম্বর প্রদান সম্ভব নয়। গতবছর মাধ্যমিকে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৯ লাখ ৪৯ হাজার ৯২৭ জন। আর পাশের হার ছিল ৮৬.৬%. চলতি বছর পরীক্ষার্থীর সংখ্যা অনেকটাই কম। সেক্ষেত্রে পাশের হার বাড়ে কিনা, তা আর কিছুক্ষনের মধ্যেই জানা যাবে।
শিক্ষা সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(97) ""