টেক নিউজ

PAN Card – নতুন প্যান কার্ড করতে চান বা সংশোধন? বাড়িতে বসে বিনামূল্যে মাত্র 10 মিনিটেই তৈরি করে ফেলুন, দেখে নিন পদ্ধতি।

Adv

বর্তমানে আধার কার্ড যেমন যেকোনো নাগরিকের পরিচয়পত্র হিসেবে ব্যবহার করা হয়। ব্যাংক একাউন্টে টাকা ডিপোজিট থেকে আর্থিক লেনদেনের ক্ষেত্রে প্রয়োজন হয় PAN Card. তবে যদি এই কার্ডে কোনো ভুল ভ্রান্তি থাকে, আধার কার্ডের সঙ্গে PAN Card লিংক করানো সম্ভব হবে না। সেক্ষেত্রে প্যান কার্ডের তথ্য সংশোধন করতে হবে। আর যদি কোনো ব্যক্তির প্যান কার্ডই না থাকে, তাহলে বাড়িতে বসেই মাত্র ১০ মিনিটে বিনামূল্যে তৈরি করে ফেলুন প্যান কার্ড। এই কার্ডে থাকে ১০ সংখ্যার নম্বর। যেটি আয়কর বিভাগের তরফে জারি করা হয়ে থাকে।

How to get PAN Card esaily?

অনলাইনেই PAN Card তৈরির পদ্ধতি-
সেক্ষেত্রে ব্যক্তির আধার কার্ডের মধ্যে থাকা সকল তথ্য (নাম, জন্ম তারিখ, লিঙ্গ ইত্যাদি) ঠিক থাকতে হবে। সঙ্গে আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বরের লিংক করা থাকতে হবে। সেই মোবাইল নম্বরে OTP পাঠানো হবে। এরপর ভেরিফাই করা হবে। যদিও প্যান কার্ডের জন্য আবেদন জানালে পাওয়া যাবে e- PAN কার্ড। এবার চলুন পদ্ধতি জেনে নেওয়া যাক। প্রথমে আয়কর বিভাগের অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে।

Ad

জমি, বাড়ির দলিলে এবার করতে হবে আধার লিঙ্ক, কেন্দ্রের নতুন ফরমান জারি।

অফিশিয়াল ওয়েবসাইট লিংক-
https:// www.incometax.gov.in/
এরপর ‘Quick Links’ সেকশনে ক্লিক করে ‘Instant E-PAN’ অপশনে ক্লিক করতে হবে।
‘Get New e-PAN’ অপশনে ক্লিক করলে আধার নম্বর চাওয়া হবে। নির্দিষ্ট স্থানে আধার কার্ডের ১২ সংখ্যার ইউআই ডি নম্বর লিখে ‘Continue’ বাটনে ক্লিক করতে হবে। OTP ভেরিফাই করতে হবে। শেষে ‘submit’ বাটনে ক্লিক করলেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে। এরপর ই- প্যান কার্ড ডাউনলোড করতে হবে।

e-pan card ডাউনলোড করার পদ্ধতি-
প্রথমে আয়কর বিভাগের অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে।
অফিশিয়াল ওয়েবসাইট লিংক পূর্বেও দেওয়া হয়েছে। আরো একবার পাঠকের সুবিধার্থে দেওয়া হচ্ছে।
লিংক- https://www.incometax.gov.in/
এরপর ‘Quick Links’ সেকশনে ক্লিক করে ‘Instant E-PAN’ অপশনে ক্লিক করতে হবে।

স্বাস্থ্যসাথী প্রকল্প নিয়ে কড়া নির্দেশ মমতার। উপকৃত হবেন 2.5 কোটি মানুষ।

‘Check Status / Download PAN’ অপশনে ক্লিক করে ১২ সংখ্যার আধার নম্বর দিতে হবে। নম্বর লিখে OTP ভেরিফাই করতে হবে। তাহলেই e-pan কার্ড তৈরির স্ট্যাটাস স্ক্রিনে দেখানো হবে। এরপর ‘Download e-pan’ অপশন দেখা যাবে। সেখানে ক্লিক করতে হবে। তাহলেই ডিভাইসে e-pan কার্ড ডাউনলোড হয়ে যাবে। ভবিষ্যতে ব্যবহারের জন্য প্রিন্ট আউট করতে হবে। যদিও ফিজিক্যালি PAN Card পাওয়া যাবে না। প্রিন্ট দিয়েই কাজ চালাতে হবে।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(108) ""