শিক্ষা

Spoken English – ইংরেজিতে পটু হতে চান? দেখে নিন এই 11 টি ট্রিকস।

Adv

ভাষা হল যোগাযোগের আরো একটি মাধ্যম, আর বর্তমানে Spoken English এর ব্যবহার বেশি হয়। মোবাইলের মাধ্যমে হোক বা সরাসরি, কোনো বিষয় সম্পর্কে জানতে বা জানাতে হলে আগে সেই ভাষা সম্পর্কে জানতে হবে। তবে যেকোনো মানুষ নিজেদের মাতৃভাষা জানলেও, খুব ভালো জানেন না ইংরেজি। যেইকারণে বিশেষ অসুবিধের সম্মুখীন হতে হয়। বিশেষত, শিক্ষার্থীদের। যখন তারা উচ্চশিক্ষার জন্য শিক্ষাপ্রতিষ্ঠানে যান, কিংবা চাকরির ক্ষেত্রে ইন্টারভিউ দিতে যান, ইংরেজি জানাটা খুবই গুরুত্বপূর্ণ হয়ে পড়ে। এই ভাষা জানাটা কিংবা ইংরেজিতে পটু হওয়া খুব কঠিন বিষয় নয়।

Spoken English

আর যেকোনো ভাষা জানার ক্ষেত্রেই থাকে কিছু সাধারণ বিষয়, আগে যেটি জানতে হয়। তবে সবথেকে বেশি প্রয়োজন হল অধ্যয়ন এবং একাগ্রতা। যেটি বিশেষভাবে ইংরেজিতে পটু হতে সাহায্য করে। যেকোনো ভাষা জানতে গেলে আগে তার সাধারণ বিষয়গুলি জানতে হয়। সেক্ষেত্রে বেশ কিছুদিন সময় তো লাগেই। হুট্ করে 1 বা 2 দিনের মধ্যে শেখা সম্ভব নয়। তবে কেউ যদি বলেন, বছরের পর বছর কেটে গেছে, তাও শিখতে পারেননি।

Ad

তার পেছনে সময় নষ্ট করার বিষয়টি লুকিয়ে থাকে। হ্যাঁ, নানা সমস্যার কারণে শেখায় ব্যাঘাত ঘটতে পারে। তবে কেউ যদি শেখার জন্য সময় না দিতে চান বা পড়তে বসে অন্য কথা চিন্তা করেন, সেক্ষেত্রে সময়ের মধ্যে শেখাটা সম্ভব নয়। সময়ের মধ্যে বলতে, যেকোনো কিছু শেখার আগে একটা টার্গেট রাখতে হবে কতদিনের মধ্যে শেষ করতে হবে? সেটা হতে পারে 6 মাস বা 10 মাস বা 1 বছর। আজকে এই প্রতিবেদনে জানানো হবে কিভাবে সহজেই ইংরেজি ভাষায় দক্ষ বা পটু হয়ে উঠবেন?

১) একটা রুটিন বানিয়ে ফেলুন। সেখানে বলা থাকবে কতক্ষন পড়বেন।
২) বাংলা ব্যাকরণ যেমন ভাষা প্রয়োগের ক্ষেত্রে ব্যবহার করা হয়। তেমনই ইংরেজি ব্যাকরণ বা গ্রামারও একইক্ষেত্রে প্রযোজ্য।
৩) রোজ দিন নতুন কিছু ইংরেজি শব্দ শিখতে এবং অর্থ মনে রাখতে চেষ্টা করুন। প্রয়োজনে ডাইরিতে শব্দগুলি লিখে রাখতে পারেন। তবে ডাইরির পাতা উল্টিয়ে রিভাইস দিতে ভুললে চলবে না।

৪) ভাষা সম্পর্কে আরো জানতে ইংরেজি ভাষায় লেখা বই, খবরের কাগজ, ম্যাগাজিন পড়তে পারেন। এতে রোজকার খবর সম্পর্কে জানার পাশাপাশি ইংরেজি শব্দ ও বাক্যের ব্যবহার শিখতে পারবেন। প্রয়োজনে পছন্দসই বিষয় নিয়ে অনলাইনে ইংরেজি আর্টিকেল পড়তে পারেন।
৫) ইংরেজি মুভি দেখতে পারেন। স্ক্রিনের নিচে দেওয়া সাবটাইটল দেখে অর্থ বুঝতে হবে ও শব্দ শিখতে হবে।

ষষ্ঠ থেকে দশম শ্রেণির পড়ুয়াদের পরীক্ষার দিনক্ষণ নিয়ে বিজ্ঞপ্তি জারি পর্ষদের, বিস্তারিত জানুন।

৬) ইংরেজি লিরিক্স যুক্ত গানগুলি শুনতে পারেন। গান আমাদের মাইন্ড রিফ্রেস করে। আমাদের ইন্দ্রিয় সচল রাখে। আর ইংরেজি গান শুনলে, গানের তালে তালে ইংরেজি শব্দ উচ্চারণ করতে বিশেষত জড়তা আসবে না।
৭) এখন চারদিকে Spoken English এর ক্লাস করানোর বিজ্ঞাপন দেখা যায়। প্রয়োজনে সেই ক্লাসে ভর্তি হতে পারেন। আবার অনলাইনেরও সাহায্য নিতে পারেন।

৮) শুধু ইংরেজি গান শুনলে বা সিনেমা দেখলেই হবে না। কিংবা গ্রামার শিখলেই হবে না, তা প্রয়োগ করতে হবে। বন্ধু বান্ধব্দের সঙ্গে ইংরেজিতে গল্প আড্ডা দিতে পারেন। বাড়ির সদস্যদের সঙ্গে কথাবার্তা কিংবা তা না হলে একা একা আয়নার সামনে দাঁড়িয়েও ইংরেজিতে কথা বলতে পারেন।
৯) তবে সর্বদা মনে রাখবেন প্রথম প্রথম Spoken English শিখতে গেলে একটু সমস্যা হবেই। তাই বলে পড়াশোনা বা কোর্স সেখানেই শেষ করে দেবেন, এই কাজটি ভুলেও করবেন না। তাহলে আর নতুন কিছু শেখা হবে না। পারলে সর্বদা ইংরেজিতে কথা বলার চেষ্টা করে যান। ভুল হয় হোক। তবে কোথায় ভুল হচ্ছে সেটা খুঁজে বের করতে হবে। সেটা সংশোধন করার চেষ্টা করতে হবে।

১০) শুধুমাত্র গ্রামারের দিকে নজর দিলেই ভালোভাবে ইংরেজি বলা যাবে, বা Spoken English ভালো হবে তা নয়। সেই সঙ্গে phrase জানতে হবে। রোজ অন্তত 3 টে থেকে 5 টা করে phrase জানুন। তা রিভাইস করুন।
১১) পড়ার কনসিস্টেন্সি বজায় রাখতে হবে। রোজ একই সময়ে পড়তে বসার চেষ্টা করতে হবে। তাতে কতক্ষন সময় দিতে পারছেন, তা বোঝা যাবে। যদি প্রতিদিন একই 5 বা 6 ঘন্টা পড়ার সময় না-ও পান, অন্তত 1 থেকে 2 ঘন্টা সময় দিন।

হোম লোন নেওয়ার আগে কোন ব্যাংকে সুদের হার ও সুবিধা কি কি জেনে নিন।

১২) যদি ইংরেজিতে কথা বলবার জন্য বা প্র্যাকটিসের জন্য কোনো সঙ্গী না থাকে, বর্তমানে অনেক অ্যাপস রয়েছে, যেগুলির সাহায্য নিতে পারেন। যদি প্রতিদিন অন্তত 10 মিনিটও কনভারসেশন চালান, তাতেও দারুন উন্নতি হবে Spoken English এ। কারণ চাকরির ইন্টারভিউ বা পরীক্ষার ভাইভা তে বেশিরভাগ সময় ইংরেজিতে কথা বলাটাই (Spoken English) আবশ্যক বলা থাকে।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(100) ""