সোনার দাম

Old Gold Sale – পুরোনো সোনার গহনা বিক্রি করতে চান? মানতে হবে এই নিয়ম।

Adv

Old Gold Sale করবেন? কেবলমাত্র নারীরা নয়, সোনার অলংকার পড়তে ভালোবাসেন অনেক পুরুষও। বিবাহ হোক বা অন্যান্য কোনো শুভ অনুষ্ঠান, সবেতেই পরা যায় সোনার গহনা। তাই তো যেকোনো অনুষ্ঠানের আগে বা বিশেষ দিনে সোনার গহনা ঘরে আনতে জুয়েলারির দোকানগুলিতে ভিড় জমান ক্রেতারা। কিন্তু তাড়াহুড়ো করে কিনতে গিয়ে বিপদে পড়ছেন না তো? যাতে করে টাকা দিয়েও প্রতারিত হওয়ার সম্ভাবনা থেকে যায়। যদিও গ্রাহকদের কথা ভেবে এই নিয়ে সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

Old Gold Sale

এতে আবার সমস্যায় পড়েছেন কিছু গ্রাহক। গহনা বিক্রির ক্ষেত্রে হবে এই সমস্যা। এই নিয়ম না মানলে বিক্রি করা যাবে না পুরোনো সোনার গহনা। একে তো রাষ্ট্রীয় কর, আবগারি শুল্ক, অন্যান্য নানা কারণে পরিবর্তিত হয় সোনার দাম। যাতে বিশেষত পরিশ্রমের টাকা জমিয়ে সন্তানের বিবাহের জন্য গহনা কিনতে সমস্যায় পড়েন অনেকে। তার ওপর অনেকেই আছেন নানা কারণে পুরোনো সোনার গহনা বিক্রি করতে চান। সেই ক্ষেত্রে এই নিয়ম না মানলে বিক্রি করা যাবে না।

Ad

Old Gold Sale কী সেই নিয়ম?
এই বছরের গত ১ এপ্রিল থেকে সোনার গয়নায় হলমার্ক ইউনিক আইডেন্টিফিকেশন (HUID) নম্বর থাকাটা বাধ্যতামূলক করা হয়েছে। তাই পুরনো সোনার গহনায় হলমার্ক না করা থাকলে তা বিনিময় বা বিক্রি (Old Gold Sale) করতে গেলে সমস্যায় পড়তে হবে গ্রাহকদের।

আসলে এই HUID নম্বর হল সোনার হলমার্কের অনন্য শনাক্তকরণ নম্বর। এই চিহ্ন গহনায় থাকলে বিশুদ্ধতা বজায় থাকে। যেমন ক্রেতা যদি সোনা কিনতে গিয়ে গহনায় ২২ ক্যারেট ও ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস বা BIS এর লোগো দেখতে পান, তাহলে বোঝা যাবে, গহনার বিশুদ্ধতা সম্পর্কে। অর্থাৎ ঠকে যাওয়ার ভয় নেই।

শহরে দাম কমলো সোনার, কত করে হল সোনার দাম, দেখে নিন এক ঝলকে।

পুরোনো গহনায় হলমার্ক না করা থাকলে গহনা বিক্রির জন্য কী করতে হবে ?
সরকারি নিয়ম অনুসারে, হলমার্ক ভিন্ন সোনার গহনা বিক্রি করা যাবে না (Old Gold Sale). আর যদি পুরোনো গহনা বিক্রি করতে হয়, HUID নম্বর সহযোগে হলমার্ক করাতে হবে। উল্লেখ্য, সংবাদ মাধ্যম সূত্রে খবর, ২ গ্রামের নিচে সোনা, আন্তর্জাতিক প্রদর্শনীর জন্য গহনা, বিদেশি ক্রেতার নির্দিষ্ট প্রয়োজনে রপ্তানির জন্য নির্ধারিত কোনও পণ্য ও ফাউন্টেন পেন, ঘড়ি বা বিশেষ ধরনের অলংকারগুলিকে হলমার্কিং থেকে ছাড় দেওয়া হয়েছে। পাশাপাশি ৪০ লাখ টাকার নিচে বার্ষিক টার্নওভারের জুয়েলার্সকেও এই নিয়ম থেকে ছাড় দেওয়া হয়েছে।

এবার আসি পুরোনো সোনার গহনা হলমার্কিং করাবেন কীভাবে?
বিক্রি করতে হলে, আর যদি গহনায় হলমার্ক চিহ্ন না থাকে, BIS-স্বীকৃত হলমার্কিং সেন্টার থেকে গহনা পরীক্ষা করাতে হবে। সেই ক্ষেত্রে ব্যক্তিকে প্রতি রেজিস্ট্রেশনে ৪৫ টাকা দিতে হবে। BIS নিবন্ধিত যেকোনো একটি জুয়েলারি শপে গিয়ে হলমার্ক করানো যাবে।

পোস্ট অফিসের নতুন স্কীম, যতটা জমাবেন, ডবল লাভ পাবেন।

আজকে কলকাতায় সোনার দাম কত?
গুড রিটার্নস ডট ইন এর প্রতিবেদন অনুসারে, আজ (১৭ জুন, ২০২৩) কলকাতায় ২২ ক্যারেট সোনার প্রতি গ্রামের দাম ৫,৫১০ টাকা। ১০ গ্রাম সোনার দাম ৫৫,১০০ টাকা। আজকে ২৪ ক্যারেট সোনার প্রতি গ্রামের দাম ৬,০১১ টাকা। ১০ গ্রাম সোনার দাম ৬০,১১০ টাকা।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(98) ""