অর্থনীতি

Old coin – বাড়িতে আছে এই পুরনো কয়েন, তাহলে আপনি ধনী হতে আর হাত দুই দূরে।

Adv

টাকা উপার্জন সকলেই করতে চান। কিন্তু তা যদি হয় একেবারে না খেটেই তার ওপর আপনার কাছে আছে Old coin, তাহলে তো কোনো কথাই হয় না। ভাবছেন এটা কিভাবে সম্ভব? তাহলে বলে রাখি বর্তমান তথ্য প্রযুক্তির যুগে সবই সম্ভব। কেবলমাত্র কয়েকটা ক্লিক, ব্যাস। কিন্তু এর জন্য আরো একটি জিনিস থাকতে হবে। Old coin বা নোট। আমরা অনেকেই জানি পুরোনো কয়েন বা নোটের মূল্য বাজারে কতটা।

Old coin আছে আপনার কাছে?

যদিও কত টাকার কয়েন বা নোট বিক্রিতে কত টাকা পাওয়া যাবে? বা কিভাবে বিক্রি করতে হবে? তা অনেকেই জানেন না। আজকে এই প্রতিবেদনে এই সম্পর্কে বিস্তারিতভাবে জানানো হবে।
নোট বৃত্তান্ত-
অতিমারীর আবহ ধীরে ধীরে কাটলেও এখনও পর্যন্ত অনেক পরিবারই পূর্বের অবস্থায় সম্পূর্ণভাবে ফিরতে পারেননি। তার অন্যতম কারণ আর্থিক ক্ষয়ক্ষতি।

Ad

এক ধাক্কায় দাম পড়ল সোনার, এই সময় কিনে নিন, না হলে পরে আফশোস করবেন।

বহু মানুষ এমনও রয়েছেন, পেশা বদল করে ফেলেছেন, ব্যবসায়িক লাভের আশায়। এই অবস্থা থেকে যদি লাখ লাখ টাকা কেবলমাত্র পুরোনো নোট বিক্রি করে বাড়িতে বসেই পাওয়া যায়, এর থেকে ভালো জিনিস কিছু হতেই পারে না। আপনার কাছে যদি থাকে পুরানো ১ টাকার নোট, তা বিক্রি করে আয় করতে পারেন লাখ টাকা। কিন্তু সেই নোট গোলাপি রঙের হতে হবে।

নোট বিক্রির অনলাইন প্ল্যাটফর্ম- বাড়িতে বসেই অনলাইনে পুরোনো নোট বা কয়েন বিক্রি করা যাবে। জেনে নেওয়া যাক ওয়েবসাইটের নাম- Quickr, OLX, ebay, coinbazar ইত্যাদি।
Old coin বিক্রির পদ্ধতি-
প্রথমে অনলাইন প্ল্যাটফর্ম (Quickr/ OLX) ওপেন করতে হবে। বিক্রেতা হিসেবে নাম রেজিস্ট্রেশন করতে হবে।

দিতে হবে মোবাইল নম্বর। এরপর প্রদান করা আইডি এবং পাসওয়ার্ড সহযোগে ওয়েবসাইটে লগইন করতে হবে। অ্যাকাউন্ট তৈরি হয়েছে গেলে বিক্রি করতে চান, সেই কয়েন বা নোটের একটি পরিষ্কার ছবি তুলে আপলোড করতে হবে। ছবি দেখে যারা নোট কিনতে চাইবেন, তারা সরাসরি বিজ্ঞাপন দেখে এবং মোবাইল নম্বরে যোগাযোগ করে নেবেন।

1 টাকার কয়েন কি আদৌ বৈধ, নিজেদের সিদ্ধান্ত জানালো কেন্দ্রীয় সরকার।

কিন্তু বিক্রেতার যদি ইচ্ছে হয়, তবেই তিনি সেই ক্রেতার কাছে নোট বিক্রি করবেন। অনেক মানুষের পুরোনো কয়েন বা নোট কেনার ইচ্ছে থাকে, তারা সেই ইচ্ছেপূরণ করতে যত খরচাই হোক না কেন, তাতেও রাজি থাকেন। যদিও এটা দিকটি ক্রেতা এবং বিক্রেতা উভয়কেই মাথায় রাখতে হবে, নকল হইতে সাবধান। যাচাই করে তবেই ক্রয় বা বিক্রয় করতে হবে।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(108) ""