চাকরি

WBCS 2023 রেজিস্ট্রেশন প্রক্রিয়া কবে থেকে শুরু হচ্ছে? জেনে নিন।

Adv

জনসাধারণের জন্য কাজ করার ইচ্ছে রয়েছে? সিভিল সার্ভিস পরীক্ষার মাধ্যমে সেই সুযোগ পেতে চান? তাহলে সেই সকল চাকরিপ্রার্থীর জন্য সুখবর। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের তরফে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আবেদনকারীদের রাজ্যের বাসিন্দা হতে হবে। নারী পুরুষ নির্বিশেষে আবেদন জানানো যাবে। রেজিস্ট্রেশন প্রক্রিয়া আগামীকাল অর্থাৎ ২৮ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে।

WBCS 2023 এর আবেদনের ক্ষেত্রে কত ফি জমা দিতে হবে?

কোন কোন বিভাগে নিয়োগ করা হবে?
ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস পরীক্ষার মাধ্যমে রাজ্যের সরকারের বিভিন্ন দপ্তরে (গ্রুপ এ থেকে গ্রুপ ডি পদে) নিয়োগ করা হবে। অর্থাৎ ওয়েস্ট বেঙ্গল কো-অপারেটিভ সার্ভিস, ওয়েস্ট বেঙ্গল লেবর সার্ভিস, ওয়েস্ট বেঙ্গল ফুড অ্যান্ড সাপ্লাইস সার্ভিসেস, পুলিশ সার্ভিসেস ইত্যাদি ক্ষেত্রে নিয়োগ করা হবে।
পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে psc এর অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে।

Ad

ভারতীয় ডাক বিভাগে অষ্টম শ্রেণী পাশে কর্মী নিয়োগ, বেতন 19 হাজার 900 টাকা।

WBCS 2023 এর আবেদনের ক্ষেত্রে যোগ্যতা-
১) স্নাতক পাশ হতে হবে।
২) বাংলা ভাষায় লিখতে, বলতে, পড়তে জানতে হবে।
বয়সসীমা- আবেদনকারীর বয়স কমপক্ষে ২১ থেকে ৩৬ বছরের মধ্যে বয়স হতে হবে।

WBCS 2023 এর নিয়োগ পদ্ধতি- মোট ৩ টি ধাপে নেওয়া হবে পরীক্ষা। প্রিলিমিনারি পরীক্ষা, মেইনস এবং শেষে ইন্টারভিউ। প্রিলিমিনারি পরীক্ষায় থাকবে MCQ প্রশ্ন। মোট ২০০ নম্বরে নেওয়া হবে পরীক্ষা। তাতে উত্তীর্ন হলে দেওয়া যাবে মেইনস। মোট ৬ টি কম্পালসরি পেপার থাকবে। প্রতিটি পেপার ২০০ নম্বরের হবে। তাছাড়া অপশনাল দুটি পেপার থাকবে।

শেষে ইন্টারভিউ নেওয়া হবে ২০০ নম্বরের। অর্থাৎ মোট ১৮০০ নম্বরের পরীক্ষা দিতে হবে গ্ৰুপ এ এবং গ্ৰুপ বি এর পদে আবেদন করা প্রার্থীদের। উল্লেখ্য, এই পরীক্ষায় গ্ৰুপ সি এবং গ্ৰুপ ডি পদে পরীক্ষার জন্য প্রার্থীদের কোনো অপশনাল পেপার থাকবে না। অর্থাৎ মোট ১৩৫০ ও ১৩০০ নম্বরের পরীক্ষা দিতে হবে। এই পরীক্ষায় উত্তীর্ণ হলে WBPSC এর মাধ্যমে রাজ্যের বিভিন্ন দপ্তরে শূন্যপদে নিয়োগ করা হবে।

আবেদন ফি- জেনারেল, ওবিসি, ইডবলিউএস প্রার্থীদের ২১০ টাকা (সার্ভিস চার্জ এবং জিএসটি ছাড়া) দিতে হবে। তবে এসসি/ এসটি/ পিডবলিউডি দের দিতে হবে না ফি।
WBCS 2023 এ রেজিস্ট্রেশনের শেষ তারিখ-
২৮ ফেব্রুয়ারি থেকে আগামী ২১ মার্চ, ২০২৩ তারিখ (দুপুর ৩ টে পর্যন্ত) পর্যন্ত করা যাবে।

আইডিবিআই ব্যাংকে বিভিন্ন পদে কর্মী নিয়োগ করা হচ্ছে, আবেদনের পদ্ধতি দেখে নিন।

অফিশিয়াল ওয়েবসাইট-
https://wbpsc.gov.in/
চাকরি সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""