শিক্ষা

Madhyamik Exam Result 2023 – মাধ্যমিক পরীক্ষায় গণ্ডগোলের ফলে কি পিছতে পারে রেজাল্টের দিন? কি জানালো পর্ষদ?

Adv

গত ২৩ ফেব্রুয়ারি শুরু হয়েছিল এ বছরের মাধ্যমিক পরীক্ষা। গত শনিবার ৪ মার্চ শেষ হয়েছে পরীক্ষা। এবার পালা Madhyamik Exam Result এর। পরীক্ষা শেষ হলেও বা ভালো পরীক্ষা দিলেও সকল পরীক্ষার্থীর মনে রেজাল্ট কেমন হবে, তা নিয়ে একটা চাপা উদ্বেগ থাকেই। কবে পরীক্ষার ফলাফল প্রকাশিত হচ্ছে? শনিবার পর্ষদের তরফে জানানো হল। কি জানালেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি? যদিও পরীক্ষা চলাকালীন কয়েকটি পরীক্ষাকেন্দ্রে ভাঙচুর এবং বিশৃঙ্খলার ঘটনা ঘটেছিল।

Madhyamik Exam Result নিয়ে কি জানালো পর্ষদ?

মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় শনিবার জানান, মে মাসের শেষ সপ্তাহে Madhyamik Exam Result প্রকাশ হবে। তবে পূর্বেই জানানো হয়েছিল মে মাসেই ফল প্রকাশের কথা। পরীক্ষাকেন্দ্রে বিশৃঙ্খলা সৃষ্টি প্রসঙ্গে তিনি জানান, ৪ টি পরীক্ষাকেন্দ্রে ভাঙচুর ও বিশৃঙ্খলার ঘটনার অভিযোগ তারা পেয়েছিলেন। তার জন্য পর্ষদের তরফে যথাযথ ব্যবস্থাও নেওয়া হচ্ছে।

Ad

TSDPL Silver Jubilee Scholarship – এই নতুন স্কলারশিপে আবেদন করলেই পাবেন বছরে সর্বোচ্চ 1 লাখ টাকা।

পরীক্ষা শুরু হওয়ার আগে পর্ষদের তরফে বিভিন্ন বিষয়ে গাইডলাইন প্রকাশ করা হয়েছিল। যাতে কোনো সমস্যার সৃষ্টি না হয়, তার জন্য পুলিশের সহায়তায় পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে ঢোকানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। অর্থাৎ এই প্রথমবার দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের পাশাপাশি পুলিশও পরীক্ষাকেন্দ্রে ঢোকার আগে পরীক্ষার্থীদের কাছে কোনোরকম ইলেকট্রিক গেজেট আছে কিনা তা চেক করেছেন।

যদিও এ নিয়ে কোনোরকম অভিযোগ সকলের সামনে উঠে আসেনি। তবে প্রতিবারের মতো এবারও পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠেছিল। কার্যত পরীক্ষার দ্বিতীয় দিন অর্থাৎ ইংরেজি প্রশ্নপত্রের ৩ টি পাতার ছবি সোশ্যাল সাইটে ভাইরাল হওয়ার ঘটনা সামনে এসেছিল। ছবিগুলি বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার নিজের ট্যুইটার হ্যান্ডেলে পোস্ট করেছিলেন।

এই পোস্টের পরিপ্রেক্ষিতে পর্ষদের তরফে জানানো হয়েছে, এটা কোনও তদন্তকারী সংস্থা নয়। তবুও এই বিষয়টি নিয়ে ভাবার চেষ্টা করা হয়েছে। এই ঘটনার পরে, পরীক্ষার পরের দিনই মধ্যশিক্ষা পর্ষদ বিবৃতি দিয়ে দাবি করেছিল, মালদা জেলার কয়েকটি সোর্সকে খুঁজে পাওয়া গেছে। কিন্তু এই ঘটনার সঙ্গে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে কোন পদক্ষেপ নেওয়া হয়েছে তা অফিসিয়ালি স্পষ্টভাবে জানানো হয়নি।

তাছাড়া অঙ্ক পরীক্ষার দিনও নতুন সমস্যায় পড়তে হয়েছিল পরীক্ষার্থীদের। এদিন কোনো পরীক্ষাকেন্দ্রেই গ্রাফ পেপার পৌঁছয়নি, এমনটাই সংবাদ মাধ্যম সূত্রে খবর। এ নিয়ে
রামানুজ গঙ্গোপাধ্যায় জানান, পরীক্ষার উপসচিব যে রিপোর্ট দিয়েছিলেন, তাতে দেখা গেছে প্রশ্নপত্র যিনি করেছেন তিনি প্রশ্নপত্রের সঙ্গে গ্রাফ পেপার দেওয়া নিয়ে কোনও নোটই দেননি।

এখনো ন্যাশনাল স্কলারশিপে আবেদন করেননি? এই সুযোগ আর পাবেন না।

এ নিয়ে পর্ষদের তরফে কোনো পদক্ষেপ নেওয়া হচ্ছে কিনা তার উত্তরে জানানো হয় পূর্ণাঙ্গ রিপোর্ট পর্যন্ত অপেক্ষা করতে হবে। যদিও এদিন পর্ষদ সভাপতি জানান, পরীক্ষা নির্বিঘ্নেই সম্পন্ন হয়েছে। পরীক্ষার্থীদের আর ২ মাস অপেক্ষা করতে হবে Madhyamik Exam Result এর জন্য।
Madhyamik Exam Result সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(102) ""