প্রকল্প

Krishak Bandhu – পশ্চিমবঙ্গের কৃষক বন্ধুদের এখনো টাকা ঢোকেনি? Whatsapp নম্বরে যোগাযোগ করুন।

Adv

পশ্চিমবঙ্গের কৃষক বন্ধুদের (Krishak Bandhu) জন্যে দারুন খবর। কৃষকদের একাউন্টে রবি মরশুমের টাকা দিতে শুরু করে দিয়েছে রাজ্য সরকার। গত মঙ্গলবারে কৃষক বন্ধু প্রকল্পের রবি শস্যের টাকা ঢোকানোর শুভ সূচনা করেছে রাজ্য সরকার। এই Krishak Bandhu প্রকল্পের মাধ্যমে প্রায় 1 কোটি 1 লক্ষেরও বেশি কৃষকদের ব্যাংকে মোট 2806 কোটি টাকা দিয়ে সহায়তা প্রদান করা হল। এর আগে খারিফ মরশুমের সময় খারিফ ফসলের জন্যে 1 কোটি 1 লক্ষ কৃষকদের জন্য 2764 কোটি টাকা সহায়তা প্রদান করা হয়েছিল।

Krishak Bandhu Scheme New Whatsapp Number For Complain.

12ই ডিসেম্বর প্রত্যেক কৃষকদের সর্বোচ্চ 5 হাজার এবং সর্বনিম্ন 2 হাজার টাকা পাঠান হয়। রাজ্যের কৃষকদের (Krishak Bandhu) আর্থিক ভাবে সহায়তা করার জন্যে এই টাকা রাজ্য সরকার দিয়ে থাকে। এই প্রকল্পে বছরে সর্বোচ্চ 10 হাজার টাকা এবং সর্বনিম্ন 4 হাজার টাকা দেওয়া হয় আর এই টাকা 2 টো কিস্তিতে দেওয়া হয়, 5 হাজার করে। এই প্রকল্পে আবেদন অফলাইনে হয়।

Ad

তার জন্য আপনাদের কৃষি অফিসে গিয়ে ফর্ম নিয়ে ফিলাপ করে সব গুরুত্বপূর্ণ নথি দিয়ে কৃষি দফতরে জমা করতে হবে। এছারা দুয়ারে সরকার ক্যাম্পেও (Duare Sarkar Camp) আবেদন করতে পারবেন। সেখান থেকে ফর্ম নিয়ে আবেদন পত্র পূরণ করে সব নথি সহযোগে সেখানেই জমা করতে হবে। গত মঙ্গলবার থেকে প্রায় প্রত্যেক কৃষকের Bank Account এ Krishak Bandhu টাকা ডাইরেক্ট জমা হচ্ছে।

এরজন্য কোথাও যেতে হচ্ছে না প্রকল্পে নাম নথিভুক্ত করা কৃষকদের। কৃষক বন্ধু প্রকল্পের টাকা Bank Account এ তখনি আসবে যখন আপনার আবেদন এর সমস্ত ধাপ সঠিক ভাবে সম্পন্ন হবে। Krishak Bandhu প্রকল্পের টাকা আপনার Account এ এসেছে কিনা! তা চেক করার জন্যে ব্যাংকে যেতে হবে আপনাদের। ব্যাংকে না গিয়ে Whats app এর মাধ্যমেও চেক করতে পারবেন।

Bharat Atta (ভারত আটা)

আপনি Whats App এই দেখতে পারবেন টাকা কোন Bank Account এ Credit হবে, আপনার আবেদন এর স্থিতি বর্তমানে কি রয়েছে, আধার কার্ড নাম্বার লিংক রয়েছে – নাকি নেই! তা জানার জন্য পশ্চিমবঙ্গ সরকারের কৃষি বিভাগের তরফ (Krishak Bandhu) থেকে একটি Whats App নাম্বার চালু করা হয়েছে। সেই নাম্বারে Hi কিংবা Hello লিখে পাঠিয়ে আপনি আপনার Status জানতে পারবেন।

রান্নার গ্যাস পাওয়া নিয়ে গুরুত্বপূর্ণ খবর, শীঘ্রই সকলে জানুন।

রাজ্য সরকারের কৃষি বিভাগের তরফ থেকে জারি করা Whats App নম্বরটি হল 9830383383। এই নম্বরটিতে Whats App থেকে হায় বা হ্যালো পাঠান তারপরে আপনার কাছে জানতে চাওয়া হবে আপনি কোন ভাষায় কথা বলতে চান। বাংলা নাকি ইংলিশ এর মধ্যে একটি সিলেক্ট করে কথা বলতে কিম্বা তথ্য জানতে পারবেন। Krishak Bandhu প্রকল্পে এইটি একটি নতুন সংযোজন।
Written by Ananya Chakraborty.

জনগনের সুবিধার্থে MyScheme Portal চালু করলো সরকার। কোন সরকারী প্রকল্পটি আপনার জন্য এক

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(93) ""