প্রকল্প

Krishak Bandhu Prakalpa : কৃষক বন্ধু প্রকল্পে টাকা ঢোকা শুরু, কারা টাকা পাচ্ছেন, যারা পাননি কি করবেন জেনে নিন।

Adv

কৃষকবন্ধু প্রকল্প বা Krishak Bandhu Prakalpa পশ্চিমবঙ্গ সরকারের এক যুগান্তকারি প্রকল্প। কিন্তু এই প্রকল্পের ব্যবহার নিয়ে অনেকর মনে সন্দেহ থেকে যাচ্ছে। কৃষক বন্ধু প্রকল্প ছোটো জমির মালিক থেকে বড়ো জমির মালিক সকলেই এই স্কিমের আওতায় পড়েন। বছরে দুবার বাৎসরিক ১০০০০ টাকা তুলে দেওয়া হয় প্রতি কৃষক পরিবারের হাতে।

কৃষক বন্ধু প্রকল্পে (Krishak Bandhu Prakalpa) একাউন্টে টাকা করে ঢুকছে? জানুন বিস্তারিত।

যেসমস্ত কৃষক তাদের কৃষক বন্ধু প্রকল্পে নাম নথিভুক্ত হয়েছে কিনা এই নিয়ে চিন্তিত তাদের জন্য সহজ কিছু পদ্ধতি। যা দিয়ে নিজেদের রেজিস্ট্রেশন দেখতে পাবেন। অনেকেই Pdf খোঁজেন কিন্তু তাতে সকল প্রকার তথ্য পাওয়া যায়না সবসময়। কৃষক বন্ধুর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে ‘কৃষকবন্ধুর নথিভুক্তকরণ’ অপশনে গিয়ে নিজের ভোটার কার্ডের নাম্বার দিলেই দেখতে পাবেন সমস্ত তথ্য।

Ad

রাজ্য সরকারের এই প্রকল্পে মিলবে বার্ষিক 10 হাজার টাকা, জেনে নিন আবেদন পদ্ধতি।

২০১৯ সালে এই Krishak Bandhu Prakalpa এর শুরুর কথা ঘোষণা করা হয়। ২০২১ সালের জুন মাস দিয়ে এই প্রকল্পের সুবিধা পাচ্ছেন কৃষকরা। ১ একরের কম জমি হলে সেই কৃষক পাবেন ৪০০০ টাকা। এখানে কৃষকের ডেথ বেনিফিটেরও ব্যাবস্থা আছে। ১৮-৬০ বছরের কোনো কৃষক মারা গেলে ২ লক্ষ টাকা কৃষকের অ্যাকাউন্টে ১৫ দিনের মধ্যে পাঠিয়ে দেওয়া হবে। আপৎকালীন ব্যাবস্থাও সরকার রেখেছে।

এই প্রকল্পের আপনার জমির পরিমানের উপর কোনো কিছু নির্ভর করে নেই। যে কোনো জমিতেই আপনি আবেদন করতে পারেন। তবে কৃষি জমি অর্থাৎ যেসব জমিতে ধান, গম, আখ, নানা সবজি চাষ করা হয় সেই সব জমিকে সরকার একটু হলেও অগ্রাধিকার দিয়েছে।

আপনার যেকোনো অসুবিধায় কৃষি দপ্তর প্রস্তুত। আপনার যেকোনো সমস্যার জন্য ফোন করুন এই নাম্বারে –
Help line number- 8336957370, 85979749896 ( সকাল দশটা থেকে সন্ধ্যা ৬ টা )
Email:krishak.banshu@ingreen.in

রাজ্য সরকার একজন কৃষককে তার জমির ব্যাপারে সুরক্ষা এবং নিরাপত্তা প্রদানের জন্য এই প্রকল্প অর্থাৎ Krishak Bandhu Prakalpa চালু করেছে। এ রাজ্যের বাসিন্দা হওয়া। অবশ্যই প্রথম শর্ত । দুই কিস্তিতে আপনার টাকা পেতে তাহলে আর কোনো সমস্যা হবে না।

কেন্দ্র সরকারের এই প্রকল্পে 8000 টাকা দিচ্ছে, বাংলার মানুষ কিভাবে নাম লেখাবেন জেনে নিন।

Related Articles

2 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(89) ""