প্রকল্প

Lakhpati Didi Yojana – মহিলাদের 5 লক্ষ টাকার সুবিধা দিচ্ছে কেন্দ্র সরকার। এই প্রকল্পে কিভাবে আবেদন করবেন।

Adv

আপনারা সবাই কি কেন্দ্র সরকারের লাখপতি দিদি যোজনা (Lakhpati Didi Yojana) কথা শুনেছেন? আজ আপনাদের সাথে এই প্রকল্প নিয়ে কথা বলব। কারন এখনো অনেক মহিলা এই লাখপতি দিদি প্রকল্পের ব্যাপারে জানেনই না। দেশের মহিলাদের (Govt Scheme For Womens) স্বনির্ভর করে তোলার জন্য মোদি সরকার এই প্রকল্প চালু করেছে। 1লা ফেব্রুয়ারি বাজেট অধিবেশনের দিন Lakhpati Didi Yojana নিয়ে বড় ঘোষনা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সিতারমন (Finance Minister Nirmala Sitharaman).

Lakhpati Didi Yojana Online Apply And Benefits.

এই Lakhpati Didi Yojana লক্ষ্যমাত্রা বাড়ানোর কথা বলেছেন তিনি আর তাই এই প্রকল্পের (Government Scheme) বরাদ্দের পরিমান বাড়িয়েছেন। 2 কোটি টাকা থেকে বাড়িয়ে 3 কোটি করার কথা বলা হয়েছে। গত 1লা মার্চ বাংলায় নির্বাচনী প্রচারে এসেও লাখপতি দিদি প্রকল্পের কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi). এই সম্পর্কে আপনারা আরও বিস্তারিত জেনে নিন।

What Is Lakhpati Didi Yojana Scheme?

এই প্রকল্প হল একটি দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কর্মসূচি। এই স্কীমের মাধ্যমে সরকার মহিলাদের প্রশিক্ষণ দিয়ে অর্থ উপার্জনে সক্ষম করে তোলে। যাতে তারা তাদের অর্থনৈতিক অবস্থার উন্নতি করতে পারে। এই প্রকল্পের মধ্যে LED বালব তৈরি এবং আরো অনেক কাজ সেখানো হয়। এই প্রকল্পটি স্বনির্ভর গোষ্ঠীর দ্বারা পরিচালিত হয়। 2023 সালে এই প্রকল্পটি কার্যকর হয়। এখনো পর্যন্ত 1 কোটি মহিলা এই প্রকল্পের সুবিধা পাচ্ছে।

Lakhpati Didi Yojana Benefits

এই প্রকল্পের মাধ্যমে ব্যবসা করার জন্যে আপনিও আবেদন করতে পারবেন। এই যোজনার অধীনে ব্যবসা শুরু করার জন্যে ঋণ (Lakhpati Didi Yojana Business Loan) দেওয়া হয়। এর পাশাপাশি নারীদের স্বনির্ভর হয়ে বাঁচতে উৎসাহিত করা হয়। এটি কম খরচে বীমা কভারেজের (Life Insurance Coverage) সুবিধাও প্রদান করে। আর মহিলাদের জন্য এই প্রকল্পের দারুণ সুযোগ স্বনির্ভর হওয়ার সুযোগ।

Bandhan Bank Loan (বন্ধন ব্যাংক লোন)

Who Will Apply And Get Benefits From Lakhpati Didi Yojana

এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আপনাকে অবশ্যই দেশের যেকোনো রাজ্যের স্থায়ী নাগরিক হতে হবে। আর স্বনির্ভর দলের সাথে যুক্ত থাকতে হবে। আর বয়স হতে হবে 18 থেকে 50 বছরের মধ্যে। আপনাকে আপনার এলাকার স্বনির্ভর গোষ্ঠী দফতরে যেতে হবে। এখানে আপনাকে প্রয়োজনীয় কাগজপত্র সহ আপনার ব্যবসা (Business) সংক্রান্ত তথ্য জমা দিতে হবে।

50 হাজার টাকা পাবেন ব্যাংক একাউন্টে। কোন গ্যারান্টি ছাড়াই দিচ্ছে সরকার।

এর পরে আপনার আবেদন পর্যালোচনা করে অনুমোদন করা হবে। তারপর ঋণের (Business Loan) জন্য আপনার সঙ্গে যোগাযোগ করা হবে। আর ভোটের আগে এই প্রকল্পের জন্য আপনারা খুবই সহজে আবেদন করে ফেলতে পারবেন এবং স্বনির্ভর হয়ে অন্যদের রোজগার করার সুযোগ করে দিতে পারবেন। তাহলে আপনারা কি এই প্রকল্পে আবেদন করতে চলেছেন? নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন।
Written by Ananya Chakraborty.

পার্সোনাল লোন নাকি ক্রেডিট কার্ড। কোন ক্ষেত্রে কোনটি আপনার জন্য উপযোগী?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(108) ""