প্রকল্প

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডারের বেশি টাকা একাউন্টে ঢুকতে চলেছে। মা বোনেদের জন্য সুখবর।

Adv

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি যবে থেকে রাজ্যের দ্বায়িত্বে এসেছেন তবে থেকে নানা ধরনের প্রকল্প (Lakshmir Bhandar) নিয়ে এসেছেন এক এক করে। সেই সব প্রকল্প গুলোর মধ্যে Lakshmir Bhandar Scheme খুব জনপ্রিয় হয়েছে আর এই প্রকল্প পুরস্কারও পেয়েছে। মুখ্যমন্ত্রী এই প্রকল্প চালু করেছেন রাজ্যের মহিলাদের জন্য যারা আর্থিক ভাবে দুর্বল কিছু কাজ করেন না। তাদের স্বাবলম্বী করার জন্যে এই প্রকল্প চালু করেছেন।

Lakshmir Bhandar Increased Money Credited In This Date.

এই প্রকল্প চালু করার ফলের রাজ্যের বহু মহিলা এর সুবিধা পাচ্ছেন। সম্প্রতি 8ই ফেব্রুয়ারি রাজ্যের বিধানসভার বাজেট পেশ ছিল। আর এইবারের বাজেট পেশ সাধারন মানুষদের জন্যে খুবই লাভজনক হয়েছে। কারন আর কয়েকদিন পর লোকসভা ভোট আর তাই এই ভোট কে কেন্দ্র করে রাজ্যবাসীর মন জয় করার জন্যে রাজ্য সরকার (Government Of West Bengal) বাজেট কেই হাতিয়ার বানিয়েছিল (Lakshmir Bhandar).

Ad

আর সেই মত কাজ হয়েছে। এবারের বাজেটে অনেক প্রকল্পের টাকা বাড়ান থেকে শুরু করে আবাস যোজনার টাকা, 100 দিনের কাজের টাকা দেওয়া কোথাও ঘোষনা করে রাজ্য সরকার। এর ফলে স্বাভাবিক ভাবেই খুশি অনেকে। তবে সব থেকে বেশি খুশি হয়েছেন রাজ্যের মহিলারা। করণ তাদের Lakshmir Bhandar টাকা বাড়ান হয়েছে। রাজ্যের মহিলারা এই প্রকল্পের মাধ্যমে এখনো পর্যন্ত সাধারন শ্রেনীর মহিলারা পান 500 টাকা আর তপশীলি জাতি ও জনজাতির মহিলারা পান 1000 টাকা।

কিন্তু সাধারন শ্রেনীর মহিলাদের অনেকের অভিযোগ ছিল যে তাদের টাকা কম এই টাকা দিয়ে কিছু হয় না তাই তাদের টাকা বাড়ানো হোক। তাই সেই কথা ভেবেই রাজ্য সরকার লক্ষ্মীর ভাণ্ডারের (Lakshmir Bhandar) টাকার পরিমান বাড়িয়েছে। সাধারন শ্রেনীর মহিলাদের অনুদানের পরিমান 500 টাকা থেকে বাড়িয়ে 1000 টাকা করা হয়েছে। যার ফলে খুশি সাধারন শ্রেনীর মানুষ।

PM Kisan (পিএম কিষান)

আর তপশিলি জাতি ও জনজাতির মহিলাদের অনুদানের পরিমান বাড়িয়ে 1000 থেকে 1200 করা হয়েছে। এর ফলে এই দুই শ্রেনীর অনুদানের ফারাক অনেকটাই কমে গিয়েছে। রাজ্য সরকারের এই প্রকল্পের (Lakshmir Bhandar) মাধ্যমে আগে ব্যায় হত 11 হাজার কোটি টাকা। আর প্রকল্পের অনুদানের পরিমান বাড়ানোর পর থেকে রাজ্যে সরকার এই প্রকল্পের জন্যে আবার 1200 কোটি টাকা বরাদ্দ করেছে।

পশ্চিমবঙ্গে কর্মশ্রী প্রকল্প শুরু হল। লাখ লাখ মানুষের সুবিধা হবে।

এখন এই Lakshmir Bhandar প্রকল্পের মাধ্যমে রাজ্যের 2 কোটি 11 লক্ষ মহিলা লাভবান হবেন। তবে এই ঘোষনা হওয়ার পর সব মহিলাদের মনে একটাই প্রশ্ন কবে থেকে এই বরাদ্দ টাকা তারা পাবেন? এই প্রকল্পের বরাদ্দ টাকা কার্যকর করা হবে আগামী এপ্রিল মাস থেকে আর এই প্রকল্পের টাকা পেতে শুরু করবে মহিলারা মে মাস থেকে। এই কথা শুনে সকল মহিলারাই খুশি হয়েছেন।
Written by Ananya Chakraborty.

পশ্চিমবঙ্গের সকল শিশুদের জন্য মুখ্যমন্ত্রীর শিশুসাথী প্রকল্প। কি কি সুবিধা পাবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(107) ""