প্রকল্প

Lakshmir Bhandar – আবার বাড়লো লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের টাকা। কবে থেকে একাউন্টে ঢুকবে?

Adv

রাজ্যের সবচেয়ে জনপ্রিয় প্রকল্প Lakshmir Bhandar বা লক্ষ্মীর ভাণ্ডারের বর্ধিত বা বাড়ানো ভাতা কবে কার্যকর করা হবে সেই প্রশ্ন সবার মনে। পশ্চিমবঙ্গ সরকারের (West Bengal Government) সব প্রকল্প গুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় প্রকল্প হল মহিলাদের জন্য তৈরি করা লক্ষ্মীর ভাণ্ডার। এই প্রকল্পের মাধ্যমে 2 কোটির বেশি মহিলা লাভবান হন প্রতি বছর। সম্প্রতি এই প্রকল্পের (Government Scheme) টাকা বাড়ান হয়েছে রাজ্য বাজেটের (WB Budget 2024) দিন।

WB Lakshmir Bhandar Scheme Allowance Increase.

এই বর্ধিত Lakshmir Bhandar এর টাকা কবে থেকে কার্যকর করা হবে তা নিয়ে প্রশ্ন করছেন অনেকে। এই নিয়েই বিজ্ঞপ্তি প্রকাশ করল রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী কথা দিলে কথা রাখেন অক্ষরে অক্ষরে। এমন কোন প্রতিশ্রুতি তিনি দেন না যা তিনি বা তার দল কিম্বা তার নেতৃত্বাধীন সরকার রাখতে পারবে না। আর এই সরকারের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য 2024-25 অর্থবর্ষের বাজেট পেশ করার কালেই জানিয়েছিলে Lakshmir Bhandar বরাদ্দ বাড়ান হচ্ছে সব উপভোক্তা দের জন্যে।

Ad

এতো দিন Lakshmir Bhandar 2 কোটির বেশি মহিলা উপভোক্তাদের মধ্যে তপশিলি জাতি ও উপজাতির মহিলারা পেত 1000 টাকা এবং সাধারন শ্রেনীর মহিলারা পেত 500 টাকা। কিন্তু এবারের বাজেটে রাজ্য সরকার জানিয়েছে এই বরাদ্দ অর্থ বাড়ান হবে। মার্চ মাসের শুরুতেই এই নিয়ে নোটিস জারি করল সরকার। এই Lakshmir Bhandar Scheme এর টাকা এপ্রিল মাস থেকেই বাড়ান হবে।

এই Lakshmir Bhandar মাধ্যমে তপশিলি জাতি ও উপজাতির মহিলারা এতো দিন 1000 টাকা পেতেন তারা পাবেন 1200 টাকা আর সাধারন শ্রেনীর মহিলারা যারা 500 পেতেন তারা পাবেন 1000 টাকা। কিছু দিন আগেই ঝাড়গ্রামের সভা থেকে লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে বড় বার্তা দিয়েছে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (WB CM Mamata Banerjee). তিনি বলেছেন “লক্ষ্মীর ভাণ্ডারের টাকা আগামী এপ্রিল মাস থেকেই দ্বিগুণ হয়ে যাবে। যারা 500 পেতেন তারা 1000 করে পাবেন।

আর যারা 1000 পেতেন তারা 1200 করে পাবেন। মা বোনদের হাত খরচের জন্য কারো মুখাপেক্ষি হয়ে থাকতে হবে না। আর মনে রাখবেন এই Lakshmir Bhandar টাকা কোনো দিনও বন্ধ হবে না। এই টাকা আপনারা জনম জনম পাবেন। এই প্রকল্পের মাধ্যমে প্রতি মাসে 1000 টাকা করে 60 বছর পর্যন্ত পাবেন। তবে 60 বছর পার হলেও সেই টাকা বন্ধ হবে না। 60 বছর বয়স হবে সেই টাকা ‘ওল্ড এজ পেনশনে’ (Old Age Pension) বদলে যাবে।

Yuvasree Prakalpa (যুবশ্রী প্রকল্প)

Lakshmir Bhandar প্রকল্পের মাধ্যমে আপনারা যত দিন বেঁচে থাকবেন তত দিন পর্যন্ত টাকা পাবেন। কেউ বাঁধা দিতে পারবে না। জনম জনম এই টাকা পাবেন। সব থেকে বড় কথা এই প্রকল্পের মাধ্যমে একটি বাড়িতে 25 বছর বয়সী যে কোনো মহিলা 60 বছর বয়স হাওয়ার আগে পর্যন্ত এই প্রকল্পের সুবিধা পাবেন। একটি বাড়িতে 5 জন মহিলা থাকলে 5 জনই সেই সুবিধা পাবেন।

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে আরো 200 টাকা বাড়লো। নবান্নের নোটিশ দেখে নিন।

শুধু তাই নয়, মমতা বন্দ্যোপাধ্যায়ের চালু করা এই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের আদলে এখন দেশের একাধিক বিজেপি ও কংগ্রেস তথা ভিন্ন রাজনৈতিক দলের দ্বারা পরিচালির বিভিন্ন রাজ্যের সরকার গুলির তাদের রাজ্যের মহিলাদের আর্থিক ক্ষমতায়নের জন্যে প্রকল্প নিয়ে আসছে। আর এই টাকা বৃদ্ধি সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Ananya Chakraborty.

পশ্চিমবঙ্গবাসীদের 5 লাখ টাকা দিচ্ছে রাজ্য সরকার। ছেলে মেয়ে সকলেই আবেদন করতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(101) ""