প্রকল্প

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প নিয়ে জরুরি খবর, ডিসেম্বরে কারা টাকা পাবেন না?

Adv

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি যত গুলো প্রকল্প রাজ্যবাসীদের জন্য এনেছে তার মধ্যে লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar) বেশি জনপ্রিয় হয়েছে। প্রতি বছর বহু মহিলা এই প্রকল্পে আবেদন করেন। 25 বছর থেকে 60 বছর পর্যন্ত মহিলারা আবেদন করতে পারেন এই প্রকল্পে। তবে সব বিবাহিত বা 25 বছর বয়ে যাওয়া মহিলাই যে আবেদন করতে পারবেন এমন তা নয়। কিছু ক্ষেত্রে এমন অনেক মহিলা আছেন যারা এই আবেদন করতে পারবেন না। দেখুন কারা কারা আবেদন করতে পারবেন না?

Lakshmir Bhandar Prakalpa New Update.

মহিলা সুরক্ষা, উন্নয়ন ও আর্থিক সহায়তার লক্ষ্যে রাজ্য সরকারের অগ্রণী প্রকল্প Lakshmir Bhandar. 2021 সালে ফেব্রুয়ারি মাসে এই প্রকল্প চালু কর হয়। 25 থেকে 60 বছরের মহিলারা এই প্রকল্পের আর্থিক সহায়তা পাওয়ার উপযুক্ত। রাজ্যের যে কোনো পরিবারের প্রত্যেকটি মহিলা এই প্রকল্পের সুবিধা পেতে পারেন। এই প্রকল্প অনুযায়ী তপশিলি জাতি অথবা আদিবাসী জনজাতি পরিবারের মহিলারা 1000 টাকা এবং আর অন্যরা 500 টাকা করে আর্থিক সহায়তা পায় প্রতি মাসে।

Ad

তবে কিছু কিছু মহিলা এই Lakshmir Bhandar প্রকল্পে আবেদন করতে পারবেন না। কোনো সরকারি চাকরিজীবি বা সরকারি নিয়ন্ত্রণাধীন সংস্থায় চাকরিরত মহিলারা এই প্রকল্পে আবেদন করতে পারবে না। যেমন ধরুন কোনো পৌরসভা, পৌরনিগম, পঞ্চায়েতে চাকরি করেন এমন মহিলা বা কোন স্বশাসিত শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি স্কুলে চাকরি করেন এই সব মহিলা আবেদন করতে পারবেন না।

এই Lakshmir Bhandar প্রকল্পে আবেদন করতে কি কি নথি লাগে? এই প্রকল্পে আবেদন করতে হলে স্বাস্থ্যসাথী কার্ড (Swasthya Sathi) আধার কার্ড (Aadhaar Card), তপশিলি জাতি বা আদিবাসী জনজাতির শংসাপত্র। আবেদনকারীর ব্যাংক এর পাশ বই এর প্রথম পৃষ্ঠার জেরক্স ও পাসপোর্ট ছবি। আর আবেদনকারীর ঘোষনাপত্র। সেখানে লেখা থাকবে যে তিনি কোনো সরকারি, সরকরি নিয়ন্ত্রণাধীন সংস্থা, কোনো পঞ্চায়েত, পুরনিগম, পুরসভা, স্বশাসিত সংস্থা, সরকারি শিক্ষা প্রতিষ্ঠান ইত্যাদিতে চাকরি করেন না।

Voter Card (ভোটার কার্ড)

তাতে ঘোষনা করতে হবে, আবেদনপত্রে দাখিল করা সব নথি সত্য। নভেম্বর মাসে দুয়ারে সরকার (Duare Sarkar Camp) বসেছিল সেখানে অনেকে আবেদন করেছেন। এবার ডিসেম্বর মাসে 15 তারিখ থেকে 31 তারিখ পর্যন্ত চলবে ক্যাম্প সেখানে আপনারা Lakshmir Bhandar জন্যে আবেদন করতে পারবেন। সেখানে বিনামূল্যে ফরম পাওয়া যাবে। তারপর সেই ফর্ম পূরণ করে সমস্ত নথিপত্র দিয়ে আবেদন পত্র জমা করতে হবে।

রাজ্যের স্কুল গুলিতে ছুটির নিয়ম বদল, স্কুল শিক্ষা দপ্তরের নির্দেশ।

তারপরের তথ্য যাচাই শেষ হলে আপনি লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar) এর টাকা ঢুকতে দেখতে পারবেন। এছাড়াও প্রত্যেক মহিলার ব্যাংকের একাউন্টের সাথে আধার নম্বর লিঙ্ক থাকতে হবে। নইলে তারা কেউই এই প্রকল্পের টাকা পাবেন না। আর নতুন আবেদনের ক্ষেত্রে সকল তথ্য ঠিক করে দিতে হবে নইলে এই লক্ষ্মীর ভাণ্ডারের আবেদন গ্রাহ্য করা হবে না। আর সকল জিনিস যেই সকল মহিলার ঠিক আছে তারা সঠিক সময়ে টাকা পেয়ে যাবেন।
Written by Ananya Chakraborty.

জনগনের সুবিধার্থে MyScheme Portal চালু করলো সরকার। কোন সরকারী প্রকল্পটি আপনার জন্য এক

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(99) ""