চাকরি

DA Hike – অবশেষে সরকারি কর্মীদের DA বাড়িয়ে দিল রাজ্য সরকার। উপকৃত হবেন 9 লাখ কর্মী।

Adv

রাজ্য সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ ভাতা বৃদ্ধি বা DA Hike নিয়ে অবশেষে এক গুরুত্বপূর্ণ খবর জানতে পাওয়া গেল। দীর্ঘ দিন অপেক্ষা করার পর রাজ্য সরকার (State Government) তাদের কর্মীদের জন্য সকল বকেয়া মিটিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল। আর এই ঘোষণা শুনে রীতিমত উচ্ছসিত সকল কর্মীরা। উৎসবের মরশুমে বোনাস, বেতন, ছুটি সহ আরও অনেক কিছু দেওয়া হয়েছিল সরকারের তরফে। কিন্তু এবারে DA Hike এর ঘোষণার পরে সবচেয়ে বেশি হয়েছেন কর্মীরা (Government Employees).

DA Hike Latest News.

রাজ্য সরকারি কর্মীদের জন্যে খুশির খবর, মহার্ঘ ভাতা বাড়বে (DA Hike) তাদের। তবে রাজ্য বলতে পশ্চিমবঙ্গের কথা ভাববেন না এটি উত্তরপ্রদেশের রাজ্য সরকার ঘোষনা করেছে। উত্তরপ্রদেশ রাজ্য সরকারের অর্থ দপ্তর (Finance Department) এই বিষয়ে নোটিস জারি করেছে। তবে শুধু মহার্ঘ ভাতা নয় ‘এরিয়ার’ বা বকেয়া টাকাও পাবেন রাজ্য সরকারি কর্মীরা। কত শতাংশ হারে মহার্ঘ ভাতা (Dearness Allowance) পাবেন তার? আর এরিয়ার টাকা কিভাবে পাবেন? জেনে নিন

Ad

উত্তরপ্রদেশ রাজ্য সরকারের অর্থ দফতরের তরফে যে নোটিশ প্রকাশ করা হয়েছে তাতে জানান হয়েছে যে , রাজ্য সরকারি কর্মীরা পঞ্চম বেতন কমিশনের (5Th Pay Commission) আওতায় মহার্ঘ ভাতা পান। তার এতদিন 412 শতাংশ হারে মহার্ঘ ভাতা (DA Hike) পেতেন। তাদের 15 শতাংশ মহার্ঘ ভাতা বাড়ান হয়েছে এবার থেকে তারা 427 শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন বলে উত্তরপ্রদেশের রাজ্য সরকার (Uttarpradesh Government) জানিয়েছে।

Electricity Bill (ইলেকট্রিক বিল)

UP সরকার আরো জানিয়েছে সরকারি কর্মীরা শুধু DA পাবেন তা নয় তারা বকেয়া টাকা বা এরিয়ারও পাবেন। এই টাকা কিভাবে পাবেন? এই এরিয়ারের টাকা ঢুকবে প্রভিডেন্ট ফান্ডে অর্থাৎ অবসরের পর একেবারে অনেক টাকা পাবেন কর্মীরা। আর 2023 সালের জুলাই থেকে তাদের বর্ধিত ডিএ কার্যকর হচ্ছে। তবে সব রাজ্য বকেয়া বৃদ্ধি (DA Hike) করলেও পশ্চিমবঙ্গ সরকারের তরফে এখনো কোন সিদ্ধান্ত জানানো হয়নি।

সোনার নতুন দাম শুনে খুশিতে আত্মহারা গরিব থেকে মধ্যবিত্ত সকলে।

তবে মুখ্যমন্ত্রী একটি সভায় দাড়িয়ে আন্দোলনকারীদের বুঝিয়ে দিয়েছিলেন যে তাদের আর অপেক্ষা করতে হবে। তিনি জানিয়েছেন, DA বাধ্যতামূলক নয়। DA ঐচ্ছিক বিষয়। আর এদিকে কেন্দ্র সরকারি কর্মীরা (Central Government Employees) নতুন বছর 2024 সালে জানুয়ারি থেকে তাদের DA Hike এর অপেক্ষা করছে। তাদের এখন সপ্তম বেতন কমশনের আওতায় বেতন দেওয়া হয়। তারা 46 শতাংশ হারে DA পাচ্ছেন। এবার নতুন বছরে যদি DA বারে তাহলে 50 শতাংশ হওয়ার আশা আছে। তবে সেই ঘোষনা হতে পারে মার্চ মাসে।
Written by Ananya Chakraborty.

মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় ঘোষণা! কি কি পরীক্ষায় আসবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(103) ""