অর্থনীতি

Investment Tips – LIC না Mutual Fund, কোনটায় বিনিয়োগে আপনার বেশি লাভ দেখুন।

Adv

ভবিষ্যতের নিরাপত্তার দিকে লক্ষ্য রাখলে বিনিয়োগ (Investment Tips) করা একান্তই জরুরী। যখন কর্ম ক্ষমতা থাকবে তখন খেটে খুটে টাকা ইনকাম (Earn Money) করতে পারবেন, সংসার টেনে নিয়ে যেতে পারবেন। কিন্তু ধীরে ধীরে বয়স যখন বাড়বে, কাজ থেকে অবসর গ্রহণ করবেন, ঠিক সেই সময় আর্থিক নিরাপত্তার প্রয়োজন (Financial Support) হয়ে পড়ে। শুধু তাই নয়, জীবনের প্রতিটি পদেই টাকার প্রয়োজন।

Investment Tips For All Indians.

আর সেই আর্থিক চাহিদা মেটানোর জন্য ব্যাংক থেকে শুরু করে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের বহু প্রকল্পে বিনিয়োগ করে যেতে হয়। কিন্তু কোথায় বিনিয়োগ করবেন? কোন প্রকল্পে বিনিয়োগ করলে আপনার চাহিদা অনুযায়ী রিটার্ন পাবেন? কোন প্রকল্পে কত সময়ের জন্য বিনিয়োগ করলে ভবিষ্যতের আর্থিক নিরাপত্তার ভিত মজবুত করা সহজ হবে?

Ad

বিনিয়োগের কথা উঠে আসলেই বর্তমানে সবচেয়ে জনপ্রিয় একটি পদ্ধতির কথা শোনা যায়, সেটি হলো, মিউচুয়াল ফান্ড (Mutual Fund) তার কারণ, মিউচুয়াল ফান্ডে একটা নির্দিষ্ট সময়ের জন্য এককালীন বা SIP (Systematic Investment Plan) পদ্ধতিতে বিনিয়োগ (Investment Tips In Mutual Fund) করলে বিরাট পরিমাণ সম্পদ তৈরি করা যায়।তবে মিউচুয়াল ফান্ডের বিনিয়োগ অবশ্যই ঝুঁকিপূর্ণ। মিউচুয়াল ফান্ডের মাধ্যমে বিভিন্ন স্টক এবং বন্ডে ইনভেস্ট করা যায়।

সে ক্ষেত্রে সরাসরি শেয়ার বাজারে গিয়ে শেয়ার কিনতে হয় না। তবে যেহেতু ঝুঁকি রয়েছে, তাই রিটার্নও যথেষ্ট বেশি পরিমাণে পাওয়া যায়। কিন্তু সেই ঝুঁকি নেওয়া কি সম্ভব হবে? এই প্রশ্নের উত্তর নিজেকেই খুঁজে বের করতে হবে। যদি তা সম্ভব হয়, তাহলে দীর্ঘ মেয়াদে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ (Mutual Fund Investment Tips) করা যেতে পারে।

আবার যদি একটা নিশ্চিন্ত, নিরাপদ, ঝুঁকিমুক্ত বিনিয়োগের কথা বলতে হয়, তাহলে রয়েছে দেশের বৃহত্তম সংস্থা লাইফ ইন্সুরেন্স কর্পোরেশনের (LIC Investment Tips) বহু পলিসি (LIC Policy) এটিও বিনিয়োগের একটি বিকল্প হতে পারে। এখানেও মেয়াদ শেষে নিশ্চিত রিটার্ন পাওয়া যায়। এবার এল আই সির (LIC) কোনো পলিসি নেবেন, নাকি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করবেন।

কোনটা করা সঠিক হবে, এই প্রশ্নের উত্তর খুঁজতে গেলে মিউচুয়াল ফান্ড এর সঙ্গে এলআইসির যে কোনো পলিসির পার্থক্যটা একবার দেখা যাক (Difference Between Mutual Fund VS LIC Policy). যদি আপনারা মিউচুয়াল ফান্ড (Mutual Fund) দীর্ঘ মেয়াদে আর্থিক সম্পদ তৈরি করতে চান, তাহলে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ (Investment Tips) করাই উচিত।

কিন্তু মিউচুয়াল ফান্ডের রিটার্ন বাজারের উপরেই নির্ভর করে থাকে। সাধারণত ডেট ফান্ড এবং ইক‍্যুইটিতে ইনভেস্ট করা হয়। Equity মিউচুয়াল ফান্ড গুলি Equity সম্পর্কিত জায়গায় তাদের টাকা বিনিয়োগ করে। মিনিমাম ৫০০ টাকা (Minimum 500 Rupees Investment Plan) দিয়েও বিনিয়োগ শুরু করা যায়। আরেকটি কথা মনে রাখতে হবে, মিউচুয়াল ফান্ড (Mutual Funds Sahi Hai) যেহেতু বাজারের উপর নির্ভর করে থাকে।

তাই সব সময় মনের মতো রিটার্ন (Good Investment Return) নাও পাওয়া যেতে পারে। কিন্তু সাধারণত এল আই সির (Life Insurance Corporation Of India) কোনো পলিসি থেকে দীর্ঘ মেয়াদে মিউচুয়াল ফান্ড অনেক বেশি রিটার্ন দিয়ে থাকে। যা মুদ্রাস্ফীতিকেও হারিয়ে দিতে পারে। এল আই সি পলিসি (LIC Policy) যেহেতু কেন্দ্রীয় সরকার (Government Of India) সমর্থিত স্কিম এল আই সি, তাই এখানে কোনো ঝুঁকি নেই।

Gold Price Today (আজকের সোনার দাম)

পলিসি হোল্ডারের মৃত্যুতে ডেথ বেনিফিট পাওয়া যায়। এল আই সির যে কোনো পলিসিতে পরিবারের সদস্যদের আর্থিক নিরাপত্তা দেওয়া যায়। কিন্তু মিউচুয়াল ফান্ডের মত বিরাট পরিমানে রিটার্ন (Investment Tips) এখানে আশা করা যায় না। এবার নিজেকেই সিদ্ধান্ত নিতে হবে, নিজের আর্থিক লক্ষ্য এবং চাহিদার উপর নির্ভর করে কোথায় বিনিয়োগ করা ঠিক হবে।

Ration Card – রেশন গ্রাহকদের বিনামূল্যে ডাল, তেল, মশলা দেবে রাজ্য সরকার। কোটি কোটি মানুষ উপকৃত হবে।

পরিবারের সদস্যদের ভবিষ্যৎ যদি সুরক্ষিত করতে চান, তাহলে এল আই সির পলিসি (LIC Policy) নিতে পারেন। আর যদি দীর্ঘ মেয়াদে একটা আর্থিক সম্পদ তৈরি করতে চান, তাহলে নিতে হবে মিউচুয়াল ফান্ড (Mutual Fund) সম্পূর্ণটাই নির্ভর করছে নিজের টার্গেট এবং চাহিদার উপরে। এছাড়াও যে কোন প্রকারের দীর্ঘকালীন বিনিয়োগ (Investment Tips In India) করার আগে সঠিক উপায় জেনে নেওয়া উচিত।

Jadavpur Ragging Case – অবশেষে র‍্যাগিং বন্ধে কড়া পদক্ষেপ রাজ‍্য সরকারের, কলেজ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(102) ""