অর্থনীতি

LIC Laps Policy – বন্ধ হয়ে যাওয়া পলিসির টাকা ফিরিয়ে দিচ্ছে সরকার। আবেদন করলেই একাউন্টে ঢুকবে অনেক টাকা।

Adv

আপনার LIC পলিসি কী বন্ধ (LIC Laps Policy) হয়ে গেছে? এবার আর চিন্তা নেই বন্ধ হওয়া LIC পলিসি আবার চালু করতে পারবেন। অনেক কারনে LIC পলিসি ল্যাপস হয়ে যায়। যেমন নির্ধারিত সময়মত প্রিমিয়াম না দেওয়া তার অন্যতম কারন। তবে বন্ধ হয়ে যাওয়া পলিসিও আবার চালু করতে পারবেন। পাবেন টাকাও। পাঁচ রকমের পদ্ধতি আছে, দেখে নিন।

LIC Laps Policy Details In India.

অর্ডিনারি রিভাইভাল (Ordinary Revival): বকেয়া সমস্ত প্রিমিয়াম সুদ সহ মিটিয়ে দিলেই পলিসি (LIC Laps Policy) আবার চালু হয়ে যায়, এটাই অর্ডিনারি রিভাইভাল। কিছু ক্ষেত্রে ফর্ম 680 এর আওতায় পলিসি হোল্ডারের কাছ থেকে মেডিক্যাল রিপোর্ট চাওয়া হয়। স্পেশাল রিভাইভাল (Special Revival): এক লপ্তে মোটা টাকা প্রিমিয়াম জড়িত এমন পলিসি পুনরায় চালু করার জন্য স্পেশাল রিভাইভালের সাহায্য নেওয়া হয়।

Ad

পলিসির (LIC Laps Policy) মেয়াদে একবারই এই সুবিধা মেলে। ল্যাপস হয়ে যাওয়ার তিন বছরের মধ্যে আবেদন করতে হয়। এক্ষেত্রে সারেন্ডার ভ্যালু দেওয়া হয় না। স্পেশাল রিভাইভালেও পলিসি হোল্ডারের কাছ থেকে মেডিক্যাল রিপোর্ট চাওয়া হতে পারে। ইনস্টলমেন্ট রিভাইভাল (Installment Revival): পলিসি হোল্ডার যদি বকেয়া প্রিমিয়াম একসঙ্গে দিতে না পারেন।

কিন্তু কিস্তিতে দিতে রাজি হল তাহলে ইনস্টলমেন্ট রিভাইভালের মাধ্যমে ল্যাপস পলিসি (LIC Laps Policy) পুনরায় চালু করা যেতে পারে। চারটি প্রিমিয়াম মোড রয়েছে। বার্ষিক প্রিমিয়াম মোড – বার্ষিক প্রিমিয়ামের অর্ধেক পলিসি হোল্ডারকে দিতে হবে। অর্ধ বার্ষিক প্রিমিয়াম মোড – এক্ষেত্রেও বার্ষিক প্রিমিয়ামের অর্ধেক দিতে হবে। ত্রৈমাসিক প্রিমিয়াম মোড – পলিসি হোল্ডারকে ২ ত্রৈমাসিকে প্রিমিয়ামের টাকা দিতে হবে।

মাসিক প্রিমিয়াম মোড – পরপর ৬ মাস মাসিক প্রিমিয়াম দিতে হবে। বকেয়া বাকি প্রিমিয়াম পলিসির (LIC Laps Policy) মেয়াদ অনুযায়ী নিয়মিত প্রিমিয়ামের সঙ্গে দুই বছরের মধ্যে পরিশোধ করতে হবে। সারভাইভাল বেনিফিট কাম রিভাইভাল স্কিম (Survival Benefit Come Revival Scheme): সারভাইভাল বেনিফিট পাওয়ার শেষ তারিখের আগে পলিসি চালু করলে পলিসি হোল্ডারকে এই সুবিধা দেওয়া হয়।

DA Increase (ডিএ বৃদ্ধির খবর)

তবে পলিসি চালুর অর্থাৎ বকেয়া প্রিমিয়াম যদি সারভাইভাল বেনিফিটের চেয়ে বেশি হয় তাহলে পলিসি হোল্ডারকে অতিরিক্ত অর্থ দিতে হবে। কম হলে সেটা পলিসি হোল্ডারকে ফেরত দেওয়া হবে। লোন কাম সারভাইভাল স্কিম (Loan Cam Survival Scheme): এই স্কিমে পলিসি (LIC Laps Policy) আবার চালু করার তারিখে যদি পলিসি হোল্ডার সারেন্ডার ভ্যালু অর্জন করেন তাহলে লোন নিয়ে পলিসি চালু করার সুযোগ রয়েছে।

Bandhan Bank Recruitment 2023 : নিজের এলাকায় প্রচুর শূন্যপদে বন্ধন ব্যাংকে নতুন করে লোক নিচ্ছে। ছেলে মেয়ে সবাই পারবে।

ঋণের পরিমাণ পলিসি চালু করার পরিমাণের চেয়ে বেশি হলে পলিসি হোল্ডারকে অতিরিক্ত অর্থ প্রদান করা হবে। অতএব, যারা চাইছেন পলিসি আবার চালু করতে তারা আর দেরি না করে তাদের নিকটবর্তী ব্রাঞ্চে চলে যান অথবা আপনারা যেই সকল এজেন্টের সঙ্গে যোগাযোগ করার মাধ্যমেও এই কাজ সম্পন্ন করে নিতে পারবেন।

Safest Bank List in India – ভারতের 6টি নিরাপদ ব্যাংকের তালিকা প্রকাশ। এই ব্যাংকে টাকা রাখলে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(99) ""