ছুটি

Holiday – আবারও একটানা ছুটির খবর রাজ্যে, কবে থেকে শুরু?

Adv

ছুটির (Holiday) খবর পেলেই সরকারি বেসরকারি কর্মী থেকে স্কুল ,কলেজ এর ছাত্র ছাত্রীরা খুব খুশি হয়। নতুন বছর পরার আগেই ডিসেম্বর ও জানুয়ারি মাসে একটানা ছুটি (Holiday) থাকবে শিক্ষা প্রতিষ্ঠান ও অফিস। রাজ্য সরকারি কর্মী সংগঠনের তরফ থেকে এই ছুটির কথা ঘোষনা করা হয়েছে। এই এক টানা ছুটির কথায় অনেকে যেমন স্বস্তি পাচ্ছেন তেমন সরকারি চাকরিজীবিদের জন্য এইটি চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

Again Long Holiday In West Bengal.

কি কারনে এবং কবে থেকে বন্ধ হবে তা জানুন বিস্তারিত। কেন্দ্র তাদের কর্মীদের মহার্ঘ ভাতা (DA) বাড়িয়েছে। এখন কেন্দ্র সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা 46 শতাংশ। কেন্দ্রের মহার্ঘ ভাতা বাড়ানোর পর থেকে প্রতিটা রাজ্য তাদের কর্মীদের মহার্ঘ ভাতা বাড়িয়েছে। আর সেখানে দাঁড়িয়ে পশ্চিমবঙ্গ সরকার তাদের কর্মীদের মহার্ঘ ভাতা প্রসঙ্গে কোন কথাই বলছেন না।

Ad

তাই এই নিয়ে ক্ষুব্ধ সরকারি কর্মীরা। রাজ্য সরকার কর্মীদের মহার্ঘ ভাতা না বাড়ানোয় একের পর এক আন্দোলনে নেমেছে সংগ্রামী যৌথ মঞ্চ। ফলে রাজ্যজুড়েই ডিএ বৃদ্ধির আলোড়নের জেরে ধর্মঘটের আশঙ্কা তৈরি হয়েছে সারা রাজ্যেই। এর জন্যে বাংলা জুড়ে বনধের দরুন একটানা ছুটি (Holiday) থাকতে চলেছে স্কুল কলেজ ও অফিস এমনটাই অনেকে মনে করছেন।

এর আগে বকেয়া DA এর দাবিতে পথে নেমেছিল সংগ্রামী যৌথ মঞ্চ কিন্তু তাতে কোনো ফল মেলেনি তাই এবার বৃহত্তর আন্দলনের পথে নামতে চলেছে সরকারি কর্মীরা। সংগ্রামী যৌথ মঞ্চ সূত্রে খবর , চলতি বছরের ডিসেম্বর মাস থেকেই শুরু হবে আন্দোলন। ডিসেম্বর মাসের 19 থেকে 22 তারিখ পর্যন্ত নবান্নের সামনে অবস্থান বিক্ষোভ দেখাবে তারা। এবার ত্রিমুখী আক্রমণের প্রস্তুতি নিচ্ছে মঞ্চ।

এবার মিছিল, ধর্না ও ধর্মঘটের মাধ্যমে প্রতিবাদ জানাবে সংগ্রামী যৌথ মঞ্চ। আর এই আন্দলনের রেষ চলবে জানুয়ারী মাস পর্যন্ত নতুন বছর পড়তেই জানুয়ারী মাসের চতুর্থ সপ্তাহে একটানা তিন দিন বাংলা বনধ এর ডাক দিয়েছে সংগ্রামী যৌথ মঞ্চ। বিশেষ সুত্রে জানা গিয়েছে বাংলা জুড়ে 72 ঘন্টা বন্ধ (Holiday) থাকবে স্কুল কলেজ অফিস।

Dearness Allowance (মহার্ঘ ভাতা)

এর আগেও অনেক বনধ (Holiday) অবস্থান বিক্ষোভ দেখিয়েছে কর্মীরা তাতে কোন ফল হয়নি এবারের কর্মসূচিতে কতটা ফল পাবে তা বলা মুশকিল। সংগ্রামী যৌথ মঞ্চের কর্মীরা সংবাদমাধ্যমে জানিয়েছেন, কেন্দ্র ও অন্যান্য রাজ্য সরকার যেখানে 46 শতাংশ হারে মহার্ঘ ভাতা দিচ্ছে সেখানে রাজ্যের কর্মীরা পাচ্ছে মাত্র 6 শতাংশ। কেন্দ্র ও রাজ্যের মহার্ঘ ভাতার এই বিষম ফারাক দূর করার উদ্দেশ্যেই এই বৃহৎ আন্দোলনে নামবেন বলে জানিয়েছেন তারা।

ফ্লিপকার্ট অ্যাপ থাকলে 10 লক্ষ টাকা পাবেন? আসল খবর জানুন।

যৌথ মঞ্চের এবারের আন্দোলন আরও জোরালো হবে বলে মনে করছেন অনেকেই। তবে শেষ পর্যন্ত রাজ্য কি 46% হারে মহার্ঘ ভাতা দেবে কিনা তা সময় এলেই বোঝা যাবে। কিন্তু এইটি কোন ধরণের সরকারি বা রাজ্য সরকারের ঘোষিত ছুটি (Holiday) নয়। যদি এই কর্মসূচী পালন করা হয় তাহলে রাজ্যের অনেক ধরণের কাজ বিঘ্নিত হতে পারে বলে অনেকেই মনে করছে। এবারে দেখার অপেক্ষা যে এই তিন দিন আদৌ সব বন্ধ (Holiday) থাকে কিনা।
Written by Ananya Chakraborty.

42000 প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলায় রায় দিল আদালত। চাকরিপ্রার্থী ও

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(97) ""